মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:২৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

সিনহা সুপ্রিম কোর্টকে দুর্নীতিগ্রস্থ করেছিলেন: আইনমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৯ জানুয়ারী, ২০১৯
  • ১৮৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক কর্মকর্তাদের সাথে মত বিনিময়কালে বলেছেন, বিগত পাঁচ বছর আমরা একসাথে কাজ করেছি। দুঃখের বিষয় এই পাঁচ বছরের প্রায় আড়াই বছরই আমাদেরকে এক ব্যক্তির (সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা) সাথে খেলতে হয়েছে। তিনি বলেন, এই ব্যক্তি বাংলাদেশের তিনটা অঙ্গের মধ্যে অহেতুক বা ব্যক্তিগত স্বার্থের জন্য অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করার চেষ্টা করেছিলেন। তিনি দুর্নীতিগ্রস্থ ছিলেন এবং আমাদের বিশ্বাসের আশ্রয়স্থল সুপ্রিম কোর্টকে দুর্নীতিগ্রস্থ করার ব্যাপারে ভূমিকা রেখেছিলেন। এটা ছিল অত্যন্ত দুঃখজনক । সৌভাগ্য যে আমরা তার রাহু থেকে মুক্ত হয়েছি।

আজ সচিবালয়ে আইন ও বিচার বিভাগের কর্মকর্তাদের সাথে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হককে যে দিন চুক্তি ভিত্তিক নিয়োগ দেওয়া হয়েছিল, সেদিন তিনি (এসকে সিনহা) বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুন্ন করে নিজের পজিশনকে কাজে লাগিয়ে মামলা করিয়েছিলেন। এরপর তার ক্ষমতার অপব্যবহার করে এই নিয়োগ আদেশের উপর স্টে অর্ডার দেওয়ার ব্যবস্থা করেছিলেন।

তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতা রক্ষা করতে চাইলে মানুষ যাতে বিচার পায়, বিচার যাতে বিলম্বিত না হয় সেটার একটা ব্যবস্থা আমাদের করতেই হবে। কারণ বিচার বিলম্বিত হলে জুডিসিয়ারি ধ্বংস হবে এবং জনগণের মধ্যে স্ট্রিট জাস্টিস ধারণা চলে আসবে। আমরা কেউ চাইনা স্ট্রিট জাস্টিট। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনার যে ভিশন তার সাথে অঙ্গাঙ্গীভাবে জড়িত সুশাসন। সুশান ছাড়া উন্নয়ন সম্ভব নয়। তাই বিচার বিভাগে সুশাসন নিশ্চিত করতে হবে। ৩৪ লাখ মামলার জট থেকে মুক্তির পথ খুঁজে বের করতে হবে। এই মামলার জট নিরসনে বিকল্প বিরোধ নিষ্পত্তি পদ্ধতি(এডিআর) কে কার্যকর করতে হবে এবং এই পদ্ধতিতে বিরোধ নিষ্পত্তির জন্য জনগণকে উদ্বুদ্ধ করতে হবে।

মন্ত্রী বলেন, বিগত পাঁচ বছরে আইন ও বিচার বিভাগে অনেক কাজ সম্পন্ন হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর দেওয়া সংবিধানে বিচার বিভাগকে স্বাধীন অরগান হিসেবে উল্লেখ করে গেছেন এবং বিচার বিভাগের এই স্বাধীনতা যাতে জনগণ ভোগ করতে পারেন তার রূপরেখা সংবিধানে গিয়ে গেছেন। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর পিতার স্বপ্ন পূরণের জন্য যে কাজ করে যাচ্ছেন তার সাথে তাল মিলিয়ে আমাদের দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলেন, আইনের শাসন ও ন্যায় বিচার প্রদানের ব্যাপারে বঙ্গবন্ধু জনগণের কাছে যে অঙ্গীকার করে গেছেন আমরা তার বাস্তবায়ন চাই। সেজন্য জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থাকে আগামী পাঁচ বছরে বর্তমানের তুলনায় পাঁচগুণ বেশী শক্তিশালী করতে হবে।

বাংলা৭১নিউজ/এসই

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com