বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
আসুন নতুন বাংলাদেশ গড়তে একসঙ্গে কাজ করি : প্রধান উপদেষ্টা বাধ্যতামূলক অবসরে দুই সেনা কর্মকর্তা প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করলেন ক্রিকেটাররা সংস্কার প্রক্রিয়ায় থাকতে চান ব্যবসায়ীরা রাজধানীতে অজ্ঞান পার্টির খপ্পরে পড়ে দুই যুবক হাসপাতালে বগুড়ায় তেলের ট্যাংক বিস্ফোরণ, নিহত ৪ মানিকগঞ্জে সেতুর টোল বন্ধের দাবিতে বিক্ষোভ, অগ্নিসংযোগ বাংলাদেশ ভ্রমণে মা‌র্কিন নাগ‌রিক‌দের সতর্কবার্তা শিথিল সংবিধান সংস্কারের উদ্যোগ, কমিশনের দায়িত্বে শাহদীন মালিক নতুন শর্ত ছাড়া যুদ্ধবিরতিতে প্রস্তুত হামাস বরিশালে ট্রাক-ইজিবাইক সংঘর্ষে নিহত ২ বুয়েটের নতুন উপাচার্য অধ্যাপক আবু বোরহান মোহাম্মদ বদরুজ্জামান অবনতির আশঙ্কা ডেঙ্গু পরিস্থিতির দুর্নীতি মামলা : স্ত্রী-সন্তানসহ বেসিক ব্যাংকের বাচ্চুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা বগুড়ায় শেখ হাসিনা-ওবায়দুল কাদেরসহ ১২২ জনের নামে মামলা তেজগাঁও ও নারায়ণগঞ্জে ট্রেনে কাটা পড়ে দুই যুবক নিহত দ্রুত সংস্কার শেষে নির্বাচন দেবে অন্তর্বর্তী সরকার, আশা ফখরুলের ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ: বাংলাদেশ দলে এক পরিবর্তন ‘গ্যাস সংকটে বিপর্যস্ত টেক্সটাইল শিল্প’ ব্যবসায়ীদের সঙ্গে সংলাপে বসছেন প্রধান উপদেষ্টা

সিকিমে বাঁধ ভাঙায় চাপ বেড়েছে গজলডোবায়, পশ্চিমবঙ্গেও বন্যার শঙ্কা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ২১ আগস্ট, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

সিকিমে পাহাড়ধসে ভেঙে গেছে তিস্তা নদীর ওপর নির্মিত জলবিদ্যুৎ প্রকল্পের একটি বাঁধ। এর ফলে পার্শ্ববর্তী রাজ্য পশ্চিমবঙ্গের গজলডোবা বাঁধে পানির চাপ দ্রুত বাড়ছে। এ অবস্থায় সেখানে বন্যার শঙ্কা তৈরি হয়েছে। পরিস্থিতি মোকাবিলায় সতর্ক রয়েছে কর্তৃপক্ষ।

এর আগে, মঙ্গলবার (২০ আগস্ট) সকালে সিকিমের বালুতরে পাহাড়ধসে ক্ষতিগ্রস্ত হয় ন্যাশনাল হাইড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশনের (এনএইচপিসি) তিস্তা স্টেজ–৫ বাঁধ। ভিডিওতে দেখা যায়, পাহাড়ের বিশাল অংশ ধসে পড়ছে জলবিদ্যুৎ কেন্দ্রের ওপর। তাতে মুহূর্তের মধ্যে ভেঙে পড়ে বাঁধের বড় অংশ।

সিকিমে তিস্তা নদীর ওপর একাধিক বাঁধ তৈরি করা হয়েছে। চালু হয়েছে জলবিদ্যুৎ প্রকল্পও। এরপর পশ্চিমবঙ্গের গজলডোবায়ও তিস্তার ওপর বাঁধ দেওয়া হয়েছে।

 

মঙ্গলবারের ঘটনার ফলে গজলডোবায় পানির চাপ বাড়তে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞদের একাংশ। কারণ সিকিমে প্রবল বৃষ্টি হচ্ছে। তিস্তা নদীতে এখন অনেক পানি। তাই গজলডোবার বাঁধ থেকে পানি ছাড়লে নিচের অংশে বন্যা হওয়ার আশঙ্কা রয়েছে, যার প্রভাব পড়তে পারে বাংলাদেশেও।

জানা গেছে, সিকিমে বাঁধ ভেঙে যাওয়ায় পশ্চিমবঙ্গের উত্তর মালদহের গজলডোবা, বামনগোলা ও পুরাতন মালদহে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। টাঙন ও পুনর্ভবা নদীতে পানির স্তর বেড়েছে অনেকটা। এরই মধ্যে রাজ্যের সেচ ও পানিসম্পদ মন্ত্রী মানস ভূঁইয়া রিপোর্ট তলব করেছেন।

তিনি জানিয়েছেন, বিভিন্ন নদীর সার্বিক রিপোর্ট চাওয়া হয়েছে। কোথায় কী পরিস্থিতি তার খোঁজখবর নেওয়া হচ্ছে। রিপোর্ট হাতে পাওয়ার পরপরই আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নেবো।

 

কলকাতার আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সিকিমসহ উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পংয়ে আরও দু’দিন বৃষ্টি হতে পারে। এই সময়ে অতিরিক্ত বৃষ্টিপাত হলে তিস্তা নদীতে পানির চাপ আর বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com