শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:০০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সার্চ কমিটির প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৫ জানুয়ারী, ২০১৭
  • ৭৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা : নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে প্রধান করে সার্চ কমিটি গঠন করা হয়েছে।

আজ বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

কমিটিতে সদস্য হিসেবে আছেন- হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, সরকারি কর্মকমিশনের চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরীণ আখতার।

এরা নতুন নির্বাচন কমিশনের জন্য ছয় সদস্যকে বাছাই করবেন। সেখান থেকে একজনকে প্রধান নির্বাচন কমিশনার এবং অন্য পাঁচজনকে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রাষ্ট্রপতি একটি আইনের অধীনে ইসি গঠন করবেন বলে সংবিধানে বলা হলেও সেই আইনটি এখনো হয়নি। আইন না হওয়ায় এবারও সার্চ কমিটির সাহায্যে ইসি গঠন করতে যাচ্ছেন রাষ্ট্রপতি। এ লক্ষ্যে সম্প্রতি রাষ্ট্রপতি ইসিতে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করেছেন। রাজনৈতিক দলগুলো আশা করছে যে, রাষ্ট্রপতি একটি গ্রহণযোগ‌্য ইসি গঠন করবেন।

প্রসঙ্গত, প্রাক্তন রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপের পর একটি সার্চ কমিটি গঠন করেন। ওই সার্চ কমিটির প্রস্তাব করা ১০টি নাম থেকে পাঁচজন নির্বাচন কমিশনার বেছে নিয়েছিলেন তৎকালীন রাষ্ট্রপতি।

কাজী রকিব উদ্দীনের নেতৃত্বাধীন সেই ইসি ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে মেয়াদ শেষ করবে। এরপর অনধিক পাঁচজনকে নিয়ে পাঁচ বছর মেয়াদী নতুন ইসি গঠন করবেন রাষ্ট্রপতি।

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com