শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:২৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সার্চ কমিটির প্রথম বৈঠক আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৮ জানুয়ারী, ২০১৭
  • ১৩০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্র্রপতিকে সহায়তার লক্ষ্যে প্রথম বৈঠক করতে যাচ্ছে সার্চ কমিটি।

আজ বেলা ১১টায় সুপ্রিমকোর্ট ভবনের জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এ কমিটির সদস্য অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এ বৈঠকের তথ্য নিশ্চিত করে শুক্রবার বলেন, ‘অন্য সবার মতোই আমাদেরও প্রত্যাশা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। সবার কাছে গ্রহণযোগ্য হয় এমন ব্যক্তিদের নাম আমরা সুপারিশের চেষ্টা করব। যাতে জাতির আগামী দিনগুলো সুন্দর ও ভালো হয়।’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনার (ইসি) মনোনয়নে এ কমিটি ১০ জনের একটি তালিকা রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদের হাতে দেবে।

এর মধ্য থেকে সিইসি এবং ইসি নিয়োগ দেবেন রাষ্ট্র্রপতি। আগামী ১০ কার্য দিবসের মধ্যে নামের তালিকা দিতে হবে এ কমিটিকে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সার্চ কমিটির সদস্যরা প্রথম বৈঠক সামনে রেখে ইতিমধ্যে হোমওয়ার্ক সম্পন্ন করেছেন। সিইসি ও ইসি হিসেবে গ্রহণযোগ্য এবং জাতিকে ঐক্যবদ্ধ করতে পারেন এমন ব্যক্তিত্ব ও ভাবমূর্তিসম্পন্ন বিশিষ্ট ব্যক্তিদের নাম প্রত্যেক সদস্য আলাদাভাবে প্রস্তাব করবেন।

এ লক্ষ্যে সম্ভাব্য ব্যক্তিদের প্রোফাইল ও অতীত রেকর্ড-তথ্যাদি পর্যালোচনা করেছেন তারা। তবে আজকের বৈঠকে কর্মপন্থা নির্ধারণসহ অন্যান্য প্রাথমিক আলোচনাও হবে।

সার্চ কমিটির সদস্যদের ঘনিষ্ঠজনদের কাছ থেকে এমন তথ্য জানা গেছে।

এদিকে সার্চ কমিটির কার্যক্রমে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রথম বৈঠককে সামনে রেখে ইতিমধ্যে প্রাথমিক কাজ সম্পন্ন করেছে তারা। এ সংক্রান্ত প্রস্তুতি এবং যোগাযোগ সম্পন্ন করেছে।

সূত্র জানায়, মন্ত্রিপরিষদ বিভাগ থেকেই এ বৈঠকের বিষয়ে সমন্বয় করা হয়েছে। একজন অতিরিক্ত সচিব এ দায়িত্ব পালন করছেন।

গত বুধবার রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের বিচারক বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহ্বায়ক করে ছয় সদস্যের সার্চ কমিটি (অনুসন্ধান কমিটি) গঠন করেন। পরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়।

এ কমিটির সদস্য হিসেবে আছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশন চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. শিরীন আখতার।

ছয় সদস্যের মধ্যে তিনজন উপস্থিত হলেই এ কমিটি বৈঠক করতে পারবে। সুপারিশ চূড়ান্ত করতে সার্চ কমিটি এ ধরনের আরও একাধিক বৈঠক করবে।

কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ ৮ ফেব্রুয়ারি শেষ হচ্ছে। অবশ্য একজন কমিশনার একেএম শাহনেওয়াজের মেয়াদ শেষ হবে ১৫ ফেব্রুয়ারি।

তাই ফেব্রুয়ারির মধ্যেই গঠন করা হবে নতুন ইসি। এ ইসির অধীনেই অনুষ্ঠিত হবে পরবর্তী জাতীয় সংসদ নির্বাচন। তাই সার্চ কমিটি কাদের নাম দেয়, কাদের নিয়ে গঠিত হচ্ছে নতুন ইসি- এ নিয়ে রাজনৈতিক দলগুলোর পাশাপাশি সাধারণ মানুষেরও আগ্রহের শেষ নেই।

সূত্র জানায়, প্রজ্ঞাপন জারির পরপরই ইসি গঠনে কাজে নেমে পড়েছেন সার্চ কমিটির সদস্যরা। প্রাথমিকভাবে নিজ নিজ উৎস থেকে নাম সংগ্রহ করছেন তারা।

জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক কমিটির এক সদস্য শুক্রবার বলেন, ‘প্রথম বৈঠকে আমরা আমাদের কর্মপরিকল্পনা ঠিক করব।’

বাংলা৭১নিউজ/এন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com