রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

সাভারে শ্রমিক-পুলিশ সংঘর্ষ, অর্ধশত কারখানায় সাধারণ ছুটি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৯ জানুয়ারী, ২০১৯
  • ৭০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,সাভার প্রতিনিধি: সরকার ঘোষিত নতুন মজুরি কাঠামো বৈষম্য নিয়ে সাভারে দ্বিতীয় দিনের মত শ্রমিকদের বিক্ষোভ, থেমে থেমে সড়ক অবরোধের চেষ্টা, ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এসময় আহত হয়েছেন শ্রমিক ও পুলিশসহ অন্তত ২০জন। শ্রমিক অসন্তোষের ঘটনায় প্রায় অর্ধশত কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কতৃপক্ষ।

শিল্পাঞ্চলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে মোতায়েন করা হয়েছে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।

বুধবার দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কে সাভারের থানা রোড এলাকায় শ্রমিক ও পুলিশের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে।

শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বুধবার সকালে সাভারের উলাইলে স্ট্যান্ডার্ড গ্রুপ ও আল মুসলিম গ্রুপের শ্রমিকরা বেতন বৈষম্যের অভিযোগে কর্মবিরতি শুরু করে।

এসময় উলাইল এলাকার আনলিমা অ্যাপারেলসের এক শ্রমিক গতকাল নিহতের ঘটনার জেরে ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় সড়ক অবরোধের চেষ্টা করে বিক্ষুব্ধ শ্রমিকরা।

এসময় শ্রমিকদের ধাওয়া দিয়ে সড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ। পরে শ্রমিকরা থানা রোড এলাকায় আবারো সড়ক অবরোধ করে। এসময় পুলিশ লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপ করে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করলে শ্রমিকরা সংঘর্ষে লিপ্ত হয়।

এতে শ্রমিক ও পুলিশসহ অন্তত ২০ জন আহত হয়। পরে আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়েছে।

এছাড়া শিল্পাঞ্চল আশুলিয়ার বিভিন্ন কারখানার শ্রমিকরা নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়ক অবরোধের চেষ্টা করে। এসময় পুলিশ শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

শ্রমিক বিক্ষোভের ঘটনায় এসব এলাকার প্রায় অর্ধশত কারখানায় ছুটি ঘোষণা করেছে কতৃপক্ষ।

এ ব্যাপারে আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সানা শামিনুর রহমান শামিম জানান, সকালে উলাইল এলাকার স্ট্যান্ডার্ড গ্রুপের শ্রমিকরা সড়ক অবরোধের চেষ্টা করলে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়। পরে একই এলাকার আল মুসলিম পোশাক কারখানার কয়েক হাজার শ্রমিক ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় সড়ক অবরোধের চেষ্টা করলে পুলিশ তাদের সরিয়ে দেয়। এসময় বিক্ষুব্ধ হয়ে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এসময় বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

এর আগে মঙ্গলবার দুপুরে শ্রমিক বিক্ষোভের সময় ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় পুলিশের গুলিতে সুমন মিয়া নামে আনলিমা অ্যাপারেলস নামের একটি পোশাক কারখানার এক শ্রমিক নিহত হন।

বাংলা৭১নিউজ/জেড এইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com