শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:২৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সান্তাহার রেলওয়ে জংশনের ইয়ার্ড ডিপোতে নষ্ট হচ্ছে শত শত ওয়াগন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারী, ২০১৮
  • ৫০৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, মোঃ মনসুর আলী, আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি: সান্তাহার রেলওয়ে জংশন ষ্টেশনে উত্তরাঞ্চলের ব্যবসায়ীদের মালামাল লোড-আনলোডের সুন্দর ব্যবস্থা থাকার পরও ব্যবসায়ীিরা রেলে মালামাল পরিবহন না করায় পশ্চিমাঞ্চলের সর্ববৃহত্তম রেলওয়ে জংশন সান্তাহার ষ্টেশন ট্র্যান্সীপমেন্ট ইয়ার্ড মাষ্টারের অফিস দিনের পর দিন ধরে ঝুলছে তালা।

ইয়ার্ড ডিপোতে ফেলে রাখা হয়েছে কোটি কোটি টাকা মুল্যের প্রায় শতাধিক মালবাহী বিসি এবং ২৫ টি বিএফজি বা হপার ওয়াগন। মেটালিসটিক রাবার ইউনিট নামক একটি অতিপ্রয়োজনীয় যন্ত্রাংশের অভাব এবং ব্যবহার না থাকার অজুহাত দেখিয়ে বছরের পর বছর ধরে এসব ওয়াগন ফেলে রাখা হয়েছে খোলা আকাশের নীচে। রোদ বৃষ্টিতে নষ্ট হয়ে যাচ্ছে চলাচল উপযোগী কোটি কোটি টাকা মূল্যের এসব ওয়াগন।

স্থানীয় রেল সুত্র জানান বিসি ওয়াগনগুলো পুরাপুরি সচল রাখতে প্রতিটি ওয়াগনে ১৬ টি করে মেটালিসটিক রাবার ইউনিট প্রয়োজন হয়, এসব আমদানী করা হতো ভারত ও ইংল্যান্ড থেকে বর্তমানে এসব যন্ত্রাংশ সাপ্লাই নেই, এ কারনে দীর্ঘসময় ধরে ডিপোতে পরে থাকায় নষ্ট হচ্ছে এসব চলাচল উপযোগী ওয়াগন। ইতিমধ্যে ৪০ টি বিভিন্ন ধরনের ওয়াগনের আরসি তালিকা করা হয়েছে।

উর্ধ্বতন কর্তৃপক্ষ তালিকাভুক্ত ৪০ টি ওয়াগন যে কোন সময়ে কন্ডেম ঘোষনা করতে পারে। এছাড়া সান্তাহার ডিপোতে সি টাইপ ৫২ টি ওয়াগন পিওএইচ (পিওরিটিক্যাল টাইম ওভার) তালিকাভুক্ত করা হয়েছে বলে জানা গাছে। সান্তাহার রেলওয়ে জংশনে উত্তরাঞ্চলের ব্যাবসায়ীদের মালামাল লোড আনলোডের সুন্দর ব্যবস্থা থাকার পরও স্থানীয় রেলকর্মকর্তা কর্মচারীরা লোকোমুটিব ইঞ্জিনের অজুহাতে উৎকোচের পরিমান বেশি হাঁকায় এবং সময়মত খালাস পয়েন্টে ওয়াগন প্লেসিং না করার কারনে ব্যবসায়ীদের পরতে হয় লোকসানের মূখে।

একমাত্র সরকারী মালামাল পরিবহন ছাড়া এইসব কারনে বগুড়া, নওগাঁ, জয়পুরহাটসহ বেশ কয়েকটি জেলার বড় বড় ব্যাবসায়ীরা রেল পথে মালামাল পরিবহন না করে সড়ক পথে বিভিন্ন যানবাহনে মালামাল পরিবহন করার ফলে রেলওয়ে ওয়াগনের চাহিদা দিন দিন কমে যাওয়ায় লোড আনলোড পয়েন্টারগুলো বন্ধ হয়ে পড়ায় শতশত শ্রমিক বেকার হয়ে পড়েছে।

আর এ সুযোগ কাজে লাগিয়ে পশ্চিমাঞ্চলের কতিপয় রেল কর্মকর্তা কোটি কোটি টাকার শত শত সচল ওয়াগন অচল ঘোষনা করে অল্প টাকায় নিলামে বিক্রি করে এখাতের কোটি কোটি লোপাট করছে বলে রেল সুত্রে জানা গাছ্ ে।

ইয়ার্ড মাষ্টারের অফিস বন্ধ ব্যাপারে স্থানীয় ষ্টেশন মাষ্টার রেজাউল করমি ডালিমের সাথে কথা বল্লে তিনি বলেন, আগের মত ওয়াগনের চাহিদা নেই, কাজকর্ম নেই, লোকজন নেই, ইয়ার্ডে বিদ্যুৎ এর পাওয়ার প্লানের তৈলবাহী ট্রেন আসলে ষ্টেশন থেকে লোকজন গিয়ে কাজ করে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com