সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৩:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চোরকে চিনে ফেলায় নটরডেম কলেজের অফিস সহকারীকে হত্যা ইসরায়েলের সঙ্গে যোগসাজশের দায়ে ১২ জনকে গ্রেফতার করেছে ইরান ডেঙ্গুতে একদিনে ৬ মৃত্যু, হাসপাতালে সর্বোচ্চ ৯২৬ রোগী বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের প্রয়োজনে চীনে নেওয়া হবে মুরুব্বি মুরুব্বি উঁহু উঁহু’ বলায় ঝলসে দেওয়া হলো কিশোরীকে তোফাজ্জল হত্যায় জড়িত অন্যদেরও গ্রেফতারে চেষ্টা চলছে: ডিএমপি প্রধান উপদেষ্টার সহকারী প্রেস সচিব আশরোফা ইমদাদ শেখ হাসিনা-রেহানাসহ ৭১ জনের নামে হত্যা মামলা, তদন্তে পিবিআই ৪৯ দিন পর মৃত্যুর কাছে হার মানলো স্কুলছাত্র রাতুল উত্তরাঞ্চলের ৪ জেলার সঙ্গে ঢাকার ট্রেন চলাচল বন্ধ নয় জেলা ও তিন বিভাগে তাপপ্রবাহ বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ, সড়ক অবরোধ সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের জামিন না মঞ্জুর কর ফাঁকি দেওয়া কাউকেই ছাড় নয় : এনবিআর চেয়ারম্যান পাঁচ ব্যাংকের ধারের টাকার গ্যারান্টি দেবে বাংলাদেশ ব্যাংক তিনবার জ্ঞান হারিয়ে আইসিইউতে অভিনেত্রী পূজারিণী শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দিসানায়েক চিরচেনা রূপে ফিরতে শুরু করেছে রাঙামাটি ভিয়ারিয়ালকে উড়িয়ে বার্সেলোনার ছয়ে ছয় সম্পর্ক নিয়ে পর্যালোচনা করতে পারে ঢাকা-দিল্লি

সাগরে মাছ ধরায় নিষেধাজ্ঞা: জেলেরা বলছেন ‘মড়ার উপর খাঁড়ার ঘা’

পটুয়াখালী প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ১৯ মে, ২০২৪
  • ১৪ বার পড়া হয়েছে

দেশের মৎস্য সম্পদের সুরক্ষা ও মাছের বংশবিস্তারে সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হতে যাচ্ছে। রোববার (১৯ মে) মধ্যরাত থেকে শুরু হতে যাওয়া এই নিষেধাজ্ঞা আগামী ২৩ জুলাই পর্যন্ত বলবৎ থাকবে।

জেলেরা জানান, বছর জুড়ে ছিল ইলিশের আকাল। তার ওপর আজ মধ্যরাত থেকে সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। এ যেন মরার উপর খাঁড়ার ঘা। নিষেধাজ্ঞা চলাকালীন সময়ে পার্শ্ববর্তী দেশের জেলেদের আগ্রাসন বন্ধ ও প্রকৃত জেলেদের সরকারি খাদ্য সহায়তা বাড়ানোর দাবি জানান তারা।

মৎস্য সংশ্লিষ্টরা জানান, এ বছর গভীর সাগরে যাওয়া বেশিরভাগ ট্রলার খুব কম সংখ্যক ইলিশ নিয়ে ফিরেছে। অনেকে আবার ফিরেছে একেবারে খালি হাতে। এতে জেলে ও ট্রলার মালিকরা ঋণে জর্জরিত হয়ে পড়েছেন। তারপরও সরকারি আইন মেনে বেশিরভাগ ট্রলার ঘাটে ফিরে এসেছে।

সরেজমিনে খাপড়াভাঙ্গা নদীর পাড়ে গিয়ে দেখা যায়, হাজার হাজার মাছ ধরা ট্রলার নদীর দুইপাশে নোঙর করে রাখা হয়েছে। জেলেরা কেউ মাছ তুলছেন, কেউবা আবার তুলছেন জাল, কেউ আবার আনুষঙ্গিক সরঞ্জাম তুলে রেখে বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছেন।

মহিপুরের এফবি মায়ের দোয়া ট্রলারের মাঝি ইউনুস মিয়া বলেন, মধ্যরাত থেকে সাগরে মাছ ধরায় ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হচ্ছে। তাই ট্রলার নিয়ে ঘাটে ফিরে এসেছি। এ বছর যতবার গভীর সাগরে মাছ ধরার উদ্দেশ্যে গিয়েছি, ততবারই মালিকের অনেক টাকা লোকসান হয়েছে।

তিনি অভিযোগ করে বলেন, নিষেধাজ্ঞার সময় ভারতীয় জেলেরা বাংলাদেশের জলসীমানায় ঢুকে মাছ ধরে নিয়ে যাবে। পরে আমরা সাগরে গিয়ে আর মাছ পাব না। সরকারের কাছে অনুরোধ করছি, সাগরে যেন প্রশাসনের টহল অব্যাহত থাকে।

ইয়াসিন মিয়া নামে অপর এক জেলে বলেন, ৬৫ দিনের নিষেধাজ্ঞায় আমাদের মাত্র ৮৬ কেজি চাল দেওয়া হবে। পরিবারের সদস্য সংখ্যা ৫ জন। এই চালে কিছুই হবে না। সরকারের কাছে প্রণোদনা বাড়ানোর দাবি জানাচ্ছি।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, নিষেধাজ্ঞা সফল করতে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে মৎস্য বিভাগ। পার্শ্ববর্তী দেশের জেলেদের অনুপ্রবেশ বন্ধে সাগরে নৌবাহিনী ও কোস্টগার্ডের অভিযান অব্যাহত থাকবে।

তিনি আরও বলেন, কলাপাড়া উপজেলার নিবন্ধিত ১৮ হাজার ৩০৫ জন জেলেক ৮৬ কেজি করো চাল দেওয়া হবে এবং জেলেদের দাবিগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com