বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১০:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সাকিবের দায়িত্বে প্রথম টি-২০ শুরু হচ্ছে আজ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৬ অক্টোবর, ২০১৭
  • ৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার আগে অনেক আশার বাণী শুনিয়েছিলেন টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম। টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়ার পর রঙিন পোশাকে ঘুরে দাঁড়িয়ে নতুন শুরুর স্বপ্ন দেখিয়েছিলেন ওয়ানডে অধিনায়ক মাশরাফি মুর্তজা। কিন্তু সংস্করণ বদলালেও ভাগ্য বদলায়নি বাংলাদেশের।

টেস্টের পর তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও হোয়াইটওয়াশের তিক্ত অভিজ্ঞতায় আশার বেলুনটা একেবারেই চুপসে গেছে। গোটা দলেরই এখন ত্রাহি মধুসূদন অবস্থা। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুঃস্বপ্নের সিরিজটা শেষ হলেই যেন বাঁচে সবাই! ভুলে যাওয়ার মতো এই সফরের শেষটা কী রাঙিয়ে রাখতে পারবে বাংলাদেশ? হেরে চলা একটি দলকে উজ্জীবিত করার কঠিন পরীক্ষাটা এবার দিতে হবে সাকিব আল হাসানকে। দুই ম্যাচের টি ২০ সিরিজের নেতৃত্বের ব্যাটন যে তার হাতেই। ব্লমফন্টেইনের মানগুয়াংওভালে আজ প্রথম টি ২০তে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ।

সফরে প্রথমবারের মতো নৈশালোকে ফ্লাডলাইটের আলোয় খেলবে দু’দল। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচ। এই ম্যাচ দিয়েই নেতৃত্বের পুনরাভিষেক হতে যাচ্ছে বাংলাদেশের নতুন টি ২০ অধিনায়ক সাকিবের।

গত এপ্রিলে শ্রীলংকা সিরিজ দিয়ে টি ২০ থেকে অবসর নেন মাশরাফি। এরপর টি ২০ দলের নেতৃত্ব তুলে দেয়া হয় বিশ্বসেরা অলরাউন্ডার সাকিবের হাতে। অভিজ্ঞতাটা অবশ্য তার জন্য নতুন নয়। অতীতে তিন ফরম্যাটেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছেন সাকিব। তবে টি ২০তে নেতৃত্বের অভিজ্ঞতাটা সুখকর নয় তার। আগের মেয়াদে সাকিবের অধিনায়কত্বে খেলা চারটি টি ২০-র সবগুলোতেই হেরেছে বাংলাদেশ।

এবার শুরুতেই সাকিবের সামনে কঠিনতম চ্যালেঞ্জ। দুঃস্বপ্নে পরিণত হওয়া এক সফরে পায়ের নিচে মাটি খুঁজে পাওয়ার অগ্নিপরীক্ষায় উতরাতে হলে অধিনায়কের মতো পুরো দলকেই দারুণ কিছু করে দেখাতে হবে। তাত্ত্বিকভাবে ক্রিকেটের ক্ষুদে ফরম্যাটে ছোট-বড় দলে তেমন ব্যবধান না থাকলেও বাংলাদেশ এখনও টি ২০-র ভাষা ঠিক রপ্ত করতে পারেনি। এ বছর এই ফরম্যাটে পাঁচ ম্যাচের মাত্র একটিতে জয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আগের চারটি টি ২০-র সবগুলোতেই হার। তার ওপর চোট কেড়ে নিয়েছে দলের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল ও সেরা বোলার মোস্তাফিজুর রহমানকে। এত প্রতিকূলতার মধ্যে শুধু সাকিবই পারেন দলকে আলোর পথ দেখাতে। আইপিএল, সিপিএল, বিগব্যাশে খেলার সুবাদে টি ২০-র ভাষাটা তার অন্তত অজানা নয়। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি ২০তে দলের পক্ষে সর্বোচ্চ রান, দ্বিতীয় সর্বোচ্চ উইকেট ও সবচেয়ে বেশি ক্যাচ সাকিবেরই। সতীর্থরা এগিয়ে এলে দৃঢ়তার পরীক্ষায় উতরে যাওয়াটা তার জন্য অসম্ভব কিছু নয়।

ইনজুরির দরুন দক্ষিণ আফ্রিকা পাচ্ছে না তাদের নিয়মিত অধিনায়ক ফাফ ডু প্লেসিকে। টি ২০তে স্বাগতিকদের নেতৃত্ব দেবেন জেপি ডুমিনি। পেস আক্রমণের তরুণ নেতা কাগিসো রাবাদাকে বিশ্রামে রেখে টি ২০তে নতুনদের সুযোগ দিয়েছেন প্রোটিয়া কোচ ওটিস গিবসন। তবে ব্যাটিংয়ে ডি ভিলিয়ার্স, হাশিম আমলা, ডি কক ও ডেভিড মিলারের মতো সব মারণাস্ত্রই ব্যবহার করবেন গিবসন। বাংলাদেশ অবশ্য শ্রীলংকার কাছ থেকে প্রেরণা খুঁজতে পারে। এ বছরই দক্ষিণ আফ্রিকা সফরে ওয়ানডে ও টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার পর ২-১ ব্যবধানে টি ২০ সিরিজ জিতেছিল শ্রীলংকা। লংকানরা পারলে বাংলাদেশ কেন নয়!

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com