বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বিমসটেক সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের দক্ষিণ সিটিতেও নাগরিক সনদ দেবেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা ‘থ্রি ইডিয়টসের’ বাস্তব ফুংসুখ ওয়াংড়ুকে আটক করলো পুলিশ মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে বাংলাদেশি আহত দেশে যত অন্যায় হয়েছে তার ৯০ ভাগ করেছেন শেখ হাসিনা: কাদের সিদ্দিকী জ্যোতি জাহাজে অগ্নিকাণ্ড : ৭ সদস্যের তদন্ত কমিটি গঠন অক্টোবরে ঘূর্ণিঝড়-বন্যার শঙ্কা প্রধান উপদেষ্টার সঙ্গে সেনাপ্রধানের সাক্ষাৎ টিআইবির বিবৃতি প্রসঙ্গে যা বলল হেফাজতে ইসলাম পাচার হওয়া অর্থ ফেরাতে ইইউ প্রতিনিধিদলের সঙ্গে দুদকের বৈঠক ইসরায়েলকে থামাতে যে পদক্ষেপের পরামর্শ দিলেন এরদোয়ান পুলিশ দেখে সিএনজি থেকে যাত্রীর চিৎকার, ধরা পড়ল তিন ছিনতাইকারী জয়-পুতুল-ববির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ ডিএমপির পাঁচ ডিসিকে বদলি-পদায়ন ডেঙ্গুরোগী বেশি দক্ষিণ সিটিতে, ঢাকার বাইরে শীর্ষে চট্টগ্রাম আরও ৩০ মেডিকেল ডিসপেনসারি উদ্বোধন সেনাপ্রধানের মহানবি (সা.)-কে নিয়ে কটূক্তিকারী যুবক গ্রেপ্তার থাইল্যান্ডে বাসে আগুন লেগে ২২ শিক্ষার্থীর মৃত্যুর শঙ্কা সাবেক হুইপ মাহবুব আরা গিনি তিন দিনের রিমান্ডে সাবেক এমপি নাজিমকে হত্যার চেষ্টা : ৫ দিনের রিমান্ডে জ্যাকব

সাকিবেই আলোর দেখা, ফিরে গেলেন বেয়ারস্টো

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ২০ বার পড়া হয়েছে

বেয়ারস্টোর ফিফটি, শতরানের জুটি এবং বাংলাদেশের হতাশা

নিউজিল্যান্ডের বিপক্ষে ভালো শুরু পেলেও ইনিংস বড় করতে পারেননি। এবার ফিফটি পেলেন শততম ওয়ানডে খেলতে নামা বেয়ারস্টো। ৫৪ বলেই ৫০ ছুঁয়েছেন তিনি।

মালানের ফিফটি, বড় সংগ্রহের পথে ইংল্যান্ড

চলতি বছর ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি রান তার। বিশ্বকাপেও সেই ফর্ম ধরে রেখেছেন ডেভিড মালান। নিউ জিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ১৪ রানে থামলেও বাংলাদেশের বিপক্ষে তুলে নিয়েছেন আসরে নিজের প্রথম ফিফটি। ৩৯ বলে ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটি তুলে নিয়ে অপরাজিত আছেন এই ব্যাটার। তার সঙ্গে বেয়ারস্টোর জুটিতে বড় রানের পথে ছুটছে ইংল্যান্ড।

পাওয়ার প্লে’তে বিনা উইকেটে ইংল্যান্ডের ৬১

বাংলাদেশের বোলারদের সামলে কোনো উইকেট না হারিয়েই প্রথম পাওয়ার প্লে কাটিয়ে দিয়েছে ইংল্যান্ড।উদ্বোধনি জুটিতেই ফিফটি তুলে নিয়েছেন দুই ইংলিশ ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারস্টো।নবম ওভারের প্রথম বলে ইংল্যান্ড ছুঁয়ে ফেলেছে ৫০।

প্রথম পাওয়ার প্লেতে কোনো উইকেট নিতে পারেননি সাকিব আল হাসানরা। ১০ ওভারে ইংল্যান্ড রান বিনা উইকেটে ৬১। ৩৪ বলে ৫ চারে ২৯ রানে খেলছেন বেয়ারস্টো। ২৬ বলে দুই ছক্কা ও চারটি চারে মালানের রান ৩২।

ইংল্যান্ডের ওপেনিং জুটির ফিফটি, উইকেটের খোঁজে বাংলাদেশ

উদ্বোধনি জুটিতেই ফিফটি তুলে নিয়েছেন দুই ইংলিশ ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারস্টো। বাংলাদেশের পেসত্রয়ীকে পাত্তাই দিচ্ছেন না দুজন। তাতে ওপেনিং জুটিতেই ফিফটি তুলে নিয়েছে ইংল্যান্ড।

নবম ওভারের প্রথম বলে ইংল্যান্ড ছুঁয়ে ফেলেছে ৫০। মোস্তাফিজের করা তৃতীয় ওভার বাদ দিয়ে প্রতি ওভারেই এসেছে বাউন্ডারি। নবম ওভারে আনা হয়েছে মেহেদী হাসানকে। তবে শর্ট লেংথে পেয়ে জায়গা বানিয়ে পাঞ্চ করে কাভার দিয়ে চার মেরেছেন বেয়ারস্টো।

এদিকে উইকেটের খোঁজে আছে বাংলাদেশ। পেসার, স্পিনার কোনোটিতেই কাজ হচ্ছে না। বাধ্য হয়ে আক্রমণে এসেছেন দলনেতা সাকিব আল হাসান।

মালান-বেয়ারস্টোর ব্যাটে ইংল্যান্ডের দারুণ শুরু

টস হেরে ব্যাটিং করতে নেমে দারুণ শুরু করেছেন ইংল্যান্ডের দুই ওপেনার ডেভিড মালান ও জনি বেয়ারস্টো। দুজন শুরুতে দেখেশুনে খেলতে থাকলেও ধীরে ধীরে চওড়া হচ্ছে ব্যাট।

মোস্তাফিজের প্রথম বলে পরাস্ত হয়েছিলেন মালান।তবে শেষ বলে কাভার ড্রাইভে চার মেরে দারুন শুরু ইঙ্গিত দিয়েছেন। পরের ওভারে তাসকিনও খেয়েছেন একটি চার। তৃতীয় ওভারে মাত্র ১ রান দেন মোস্তাফিজ। চতুর্থ ওভারের শুরুতেই বাউন্ডারি হজম করেন তাসকিন।

এরপর মোস্তাফিজের করা পঞ্চম ওভারে পরপর দুই বলে বাউন্ডারি-ওভার বাউন্ডারিতে ঝড়ের ইঙ্গিত দেন মালান। তবে ঝড় শুরু না হলেও দুর্দান্ত শুরু করেছেন দুই ইংলিশ ওপেনার।

মোস্তাফিজ-তাসকিনে শুরু

ইংল্যান্ডের বিপক্ষে নতুন বলে ইনিংসের শুরু করেছেন মোস্তাফিজুর রহমান।তার সঙ্গে অপর প্রান্ত থেকে বল করছেন আরেক পেসার তাসকিন আহমেদ। 

মোস্তাফিজের প্রথম বলে পরাস্ত হয়েছিলেন মালান।তবে শেষ বলে কাভার ড্রাইভে চার মেরেছেন ম্যালান। পরের ওভারে তাসকিনও খেয়েছেন একটি চার। তৃতীয় ওভারে মাত্র ১ রান দেন মোস্তাফিজ। চতুর্থ ওভারের শুরুতেই বাউন্ডারি হজম করেন তাসকিন।

মাহমুদউল্লাহর জায়গায় শেখ মেহেদীর অভিষেক

আফগানিস্তানের বিপক্ষে জেতা ম্যাচের একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একজন বাড়তি বোলার খেলানোয় বাদ পড়েছেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। তার বদলে সুযোগ দেওয়া হয়েছে শেখ মেহেদি হাসানকে। বিশ্বকাপে এটিই তার প্রথম ম্যাচ। 

এই পরিবর্তনের ফলে বাংলাদেশ একাদশে তিন পেসারের সঙ্গে থাকছেন তিন স্পিনার। পেস বিভাগে আছেন আগের মতোই তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান। স্পিনে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের সঙ্গে শেখ মেহেদি।

টস
ম্যাচ টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। তার আমন্ত্রণে সাড়া দিয়ে ব্যাট করবে ইংল্যান্ড। ধর্মশালার হিমাচল প্রদেশ অ্যাসোসিয়েশন ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১ টায়।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন, মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), তাওহিদ হৃদয়, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও মোস্তাফিজুর রহমান। 

ইংল্যান্ড একাদশ: জনি বেয়ারস্টো, ডেভিড ম্যালান, জো রুট, হ্যারি ব্রুক, জস বাটলার (অধিনায়ক ও উইকেটকিপার), লিয়াম লিভিংস্টোন, স্যাম কারেন, ক্রিস ওকস, মার্ক উড, আদিল রশিদ ও রিস টপলি

বাংলাদেশের লক্ষ্য অ্যাডিলেডের পুনরাবৃত্তি
এই ম্যাচ দিয়ে আরেকবার ইংল্যান্ডকে হারাতে চায় বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপের অ্যাডিলেড ফিরিয়ে আনতে চায় সাকিবের দল। নির্ভার ক্রিকেটেই তাই মনোযোগ দিতে চায় বাংলাদেশ। এই ম্যাচে বাংলাদেশের হারানোর কিছু নেই তা আগেভাগেই গোটা দলকে বার্তা দিয়ে রেখেছেন সাকিব। স্রেফ বিশ্বকাপের আরেকটি ম্যাচ, উপভোগ করার মন্ত্র নিয়েই মাঠে নামার অপেক্ষায় লাল-সবুজের স্বপ্নসারথিরা।

ইংল্যান্ডের লক্ষ্য ঘুরে দাঁড়ানো
বিশ্বকাপে আরেকটা শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে ভারতের মাটিতে পা রেখেছিল ইংল্যান্ড। কিন্তু প্রথম ম্যাচেই তাদেরকে খড়কুটোর মতো উড়িয়ে দিয়েছে গেলবারের রানার্সআপ নিউ জিল্যান্ড। তাই এই ম্যাচে ঘুরে দাঁড়ানো ছাড়া কিছু ভাবছেন না ইংলিশ অধিনায়ক জশ বাটলার। বাংলাদেশকে হারাতে ক্ষুধার্ত হয়ে আছে বর্তমান চ্যাম্পিয়নরা।

পরিসংখ্যানের হিসেবনিকেশ
ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত বাংলাদেশ ও ইংল্যান্ড মোট ২৪টি ম্যাচে মুখোমখি হয়েছে। দুদলের মাঠের লড়াইয়ে যোজন ব্যবধানে এগিয়ে রয়েছে ইংলিশরা। বাংলাদেশের বিপক্ষে ১৯ বার জিতেছে জশ বাটলারের দল। অন্যদিকে মাত্র ৫ বার জয়ের দেখা পেয়েছে সাকিব বাহিনী।

ওয়ানডে বিশ্বকাপে চারবারের দেখায় উভয় দল দুটি করে ম্যাচ জিতেছে। ২০১৯ সালে ঘরের মাঠে প্রতিযোগিতায় বাংলাদেশকে ১০৯ রানে হারায় ইংল্যান্ড। 

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com