বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০২:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর যৌক্তিকতা আছে ইমিগ্রেশন পার হননি, অবৈধ পথে ভারত পালিয়েছেন আসাদুজ্জামান ঝোড়ো হাওয়ার আভাস, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত পরিস্থিতি মনিটর করছি, আশা করছি সবাই শান্ত হবে: শ্রম সচিব ক্ষেপণাস্ত্র হামলার আগে ইসরায়েলে ভয়াবহ বন্দুক হামলা, নিহত ৮ জিবুতি উপকূলে অভিবাসনপ্রত্যাশীবাহী নৌকা ডুবে নিহত ৪৫ বিস্ফোরক মামলায় খালাস পেলেন মির্জা ফখরুলসহ বিএনপির ৮ নেতা কলেজ ছাত্রকে হাত-পা বেঁধে ছাদ থেকে ফেলে হত্যা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হামলাকারী তিন যুবলীগ নেতা গ্রেফতার ছয় সংস্কার কমিশনের রিপোর্টের পর নির্বাচনের রোডম্যাপ ইসরায়েলের বিমানঘাঁটিতে আঘাত হেনেছে ইরানের ক্ষেপণাস্ত্র লেবানন থেকে দেশে ফেরার আকুতি বাংলাদেশিদের ৪৮ ঘণ্টা বন্ধ থাকবে তিতাসের প্রি-পেইড রিচার্জ সেবা আশুলিয়ায় সড়ক আটকে শ্রমিকদের বিক্ষোভ, যানজট অক্টোবর মাসের এলপিজির দাম নিয়ে সিদ্ধান্ত বিকেলে ইসরায়েলে হামলার পর ইরান, গাজা, লেবানন ও ইরাকে উৎসব সাবেক প্রধানমন্ত্রীর মুখ্য সচিবসহ গ্রেফতার ৩ বিমসটেক সম্মেলনে মোদির সঙ্গে সাক্ষাৎ হতে পারে ড. ইউনূসের দক্ষিণ সিটিতেও নাগরিক সনদ দেবেন আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা ‘থ্রি ইডিয়টসের’ বাস্তব ফুংসুখ ওয়াংড়ুকে আটক করলো পুলিশ

সাঁওতাল হত্যার বিচারসহ চারদফা দাবিতে সড়ক অবরোধ

গাইবান্ধা প্রতিনিধি:
  • আপলোড সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩
  • ১৪ বার পড়া হয়েছে

গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল হত্যার বিচারসহ চারদফা দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি পালিত হয়েছে।

রোববার (৯ জুলাই) দুপুরে উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কের থানা চৌরাস্তা মোড়ে এ কর্মসূচি পালিত হয়। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে প্রায় ঘণ্টাব্যাপী অবরোধে সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

jagonews24

এসময় ক্ষুদ্র নৃগোষ্ঠী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতল আদিবাসীদের জন্য পৃথক স্বাধীন ভূমি কমিশন ও মন্ত্রণালয় গঠন, চাকরিসহ সক ক্ষেত্রে ৫ শতাংশ কোটা চালু ও পুনর্বহাল এবং গোবিন্দগঞ্জে সাহেবগঞ্জ-বাগদার্ফামে তিন সাঁওতাল হত্যার বিচার দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি থেকে এ দাবি করা হয়।

এ সময় বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের তথ্য ও গবেষণা সম্পাদক মানিক সরেন, সাহেবগঞ্জ-বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, বাসদের দিনাজপুর জেলার আহ্বায়ক কিবরিয়া হোসেন, আদিবাসী নেতা প্রিসিলা মুর্মু, আলবিনুস টুডু, মোথিয়াস মার্ডি, যোসেফ সরেন, প্রদীপ মালকো ও রিনা মুর্মু প্রমুখ বক্তব্য রাখেন।

jagonews24

বক্তারা বলেন, বাদপড়া ক্ষুদ্র নৃগোষ্ঠীকে গেজেটে অন্তর্ভূক্তকরণ, রাজশাহীর গোদাগাড়ীতে সেচের পানি না পাওয়ায় অভিনাথ মার্ডি ও রবি মার্ডির আত্মহত্যার প্ররোচনাকারীদের বিচার এবং সারাদেশে আদিবাসীদের ওপর নির্যাতন, হত্যা, ধর্ষণ, অপহরণ, জমি জবর-দখল, মিথ্যা মামলা, লুটপাট, পুলিশি হয়রানি, আদিবাসীদের নামে বরাদ্দকৃত টাকা আত্মসাৎ ও ভূমি অফিসের ঘুষ বাণিজ্যসহ দুর্নীতি বন্ধ করতে হবে।

গোবিন্দগঞ্জ থানা পুলিশের পরিদর্শক (তদন্ত) বুলবুল ইসলাম বলেন, দাবিগুলো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোর আশ্বাস দেওয়া হয়েছে। পরে তারা অবরোধ তুলে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

বাংলা৭১নিউজ/এসএইচবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com