মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

সরকার ‘মুসলিমবিরোধী’ পরিচয় ফুটিয়ে তুলতেই রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে না-বিজভী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ২৯ আগস্ট, ২০১৭
  • ১২৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: বিশ্ব সম্প্রদায়ের কাছে ‘মুসলিমবিরোধী’ পরিচয় ফুটিয়ে তুলতেই সরকার রোহিঙ্গাদের আশ্রয় দিচ্ছে না বলে মন্তব্য করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।
জাতীয় প্রেস ক্লাবের সামনে মঙ্গলবার এক মানববন্ধন কর্মসূচিতে তিনি বলেন, “জিয়াউর রহমানের সময়েও ঘটনা হয়েছিল, হাজার হাজার রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেয়া হয়েছিল, খাদ্য দেওয়া হয়েছিল, পানি দেওয়া হয়েছিল, ওষুধ দেওয়া হয়েছিল। শেখ হাসিনা আপনি রোহিঙ্গাদেরকে আশ্রয় দেবেন না, কারণ আপনি বিশ্ব সম্প্রদায়ের কাছে দেখাতে চান আপনি মুসলমান বিরোধী।
“আপনি মুসলিম বিরোধী- এই পরিচয়টা ফুটিয়ে তোলার জন্যই আজকে ওইদিকে রোহিঙ্গারা গুলি খাচ্ছে, শিশুরা মৃত্যু যন্ত্রণায় ছটফট করছে, খাদ্যের জন্য ছটফট করছে, আর এইদিকে বাংলাদেশ তাদেরকে ঠেকাচ্ছে তারা যেন আসতে না পারে।”
রোহিঙ্গা সমস্যা নিরসনে সরকারের ‘ভুল নীতি’ ও ‘দুর্বল কূটনৈতিক তৎপরতাকে’ দায়ী করে রিজভী বলেন, “তাদের ভুল নীতি ও দুর্বল কূটনৈতিক তৎপরতার কারণে আজকে রোহিঙ্গারা মানবেতর জীবনযাপন করছে। একটা জাতিকে, একটা ক্ষুদ্র নৃ-গোষ্ঠিকে তিলে তিলে যুগের পর যুগ নিশ্চিহ্ন করা হচ্ছে। বাংলাদেশ মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ, সারাদেশের মানুষ রোহিঙ্গাদের প্রতি সহানুভুতিশীল।
“অথচ বাংলাদেশ সরকার নির্বিকার, নিশ্চুপ এবং তারা দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনীর গুলিতে রোহিঙ্গাদের মৃত্যু, তাদের অনাহারে-অর্ধাহার অবস্থা। আমরা সরকারের এহেন ভূমিকার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।”
গত বৃহস্পতিবার রাতে মিয়ানমারের রাখাইনে একসঙ্গে ৩০টি পুলিশ পোস্ট ও একটি সেনা ক্যাম্পে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার পর ওই রাজ্যের বিভিন্ন স্থানে সহিংসতা ছড়িয়ে পড়ে। ওই রাতের পর থেকে এ পর্যন্ত শতাধিক মানুষ নিহত হয়েছেন,এর মধ্যে ১২ জন নিরাপত্তা বাহিনীর সদস্যও রয়েছেন।
আরও সহিংসতার আশঙ্কায় হাজার হাজার রোহিঙ্গা নাফ নদী ও স্থল সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢোকার চেষ্টায় রয়েছে।
রাখাইনে রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত অভিযানের বিষয়ে আন্তর্জাতিক সংস্থাগুলো নিরব ভূমিকারও সমালোচনা করেন রিজভী।
তিনি বলেন, “আজকে এতো আন্তর্জাতিক সংস্থা অন্যান্য দেশে কিছু হলেই কত তৎপর হয় তারা। অথচ রোহিঙ্গাদের নিয়ে আমরা খুব একটা তাদের তৎপরতা দেখালাম না।”
‘অপরাজেয় বাংলাদেশ’ নামক সংগঠনের উদ্যোগে ‘বিচার বিভাগকে আক্রমণ করে আওয়ামী দু:শাসনকে দীর্ঘায়িত করার ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলুন’ শীর্ষক এই মানববন্ধন হয়।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার বিরুদ্ধে সরকার সরাসরি বিষোদগার করে মল্লযুদ্ধে নেমেছে বলে অভিযোগ করেন রিজভী।
“আমি বলতে চাই, আওয়ামী লীগ ক্ষমতায় থাকার জন্য যেখানেই দেখবে ন্যূনতম বাধা আসছে সেখানেই প্রচণ্ড আক্রমনে তা সমতল করে ফেলবে, সেটা রাখতে দেবে না, ভেঙে ফেলবে। সেটারই আমরা এখন নমুনা দেখতে পাচ্ছি- প্রধান বিচারপতিকে টার্গেট করে ওরা যে কথাগুলো বলছেন, প্রকাশ্যে তার বিচারের কথা বলছেন।
“প্রধান বিচারপতির কাছে ওবায়দুল কাদের গেলেন। আবার রাষ্ট্রপতি প্রধান বিচারপতিকে ঢেকে পাঠালেন। সেখানে প্রধানমন্ত্রী যাওয়ার কথা ছিল না, প্রধানমন্ত্রী গেলেন। আরো দুই-একজন মন্ত্রী গেলেন। তাকে বলা হচ্ছে যে, তার (প্রধান বিচারপতি) সাথে মল্লযুদ্ধ চলছে- ‘আমাদের কথা শুনো, তুমি রায়ের পর্যবেক্ষণ থেকে ওইগুলো বাদ দাও’।”
রিজভী বলেন, “একদিকে তারা (সরকার) সমঝোতা করছে, অন্যদিকে তারা মানসিকভাবে ঘায়েল করার জন্য তার (প্রধান বিচারপতি) কত কাঠা জমি আছে, সেটা বৃদ্ধি করেছেন কী করেননি- বাংলাদেশ ব্যাংক, এনবিআর, দুদক সবাইকে লেলিয়ে দিয়েছে যে, প্রধান বিচারপতিকে ঘায়েল করার কথা বলো। তাদের জ্যেষ্ঠ মন্ত্রী থেকে শুরু করে সর্বশেষ পর্যন্ত তার সম্পর্কে আজেবাজে কথা বলছেন।”
মানববন্ধন কর্মসূচিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালাম, কেন্দ্রীয় নেতা খালেদা ইয়াসমীন, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, মৎস্যজীবী দলের সাধারণ সম্পাদক মিলন মেহেদি প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com