মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশে বিদ্যুতের চাহিদার চেয়ে উৎপাদন ক্ষমতা বেশি : নসরুল হামিদ ক্ষমতায় ও বিরোধী দলে থাকবে স্বাধীনতার পক্ষের শক্তি: নানক মুদ্রানীতি ও আর্থিকনীতি সমন্বয়ে ব্যবস্থাপনাগত দুর্বলতা আছে শাহ্জালাল ইসলামী ব্যাংকের শরীয়াহ সুপারভাইজারী কমিটির সভা অনুষ্ঠিত সংকট সামাল দিতে শক্ত নেতৃত্ব প্রয়োজন: প্রধানমন্ত্রী ভোটের আগের দিন নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত আমরা একসঙ্গে জয়ী হব: শপথ নিয়ে বললেন পুতিন তেজগাঁওয়ে ট্রেনের ধাক্কায় অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর যেন কেউ মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী চীনে হাসপাতালে ছুরি হামলায় নিহত ২, আহত ২৩ স্মার্ট বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে আইইবির প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন

সরকার বিআরটি রুট নির্মাণ করতে যাচ্ছে : ওবায়দুল কাদের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৪ ডিসেম্বর, ২০১৬
  • ৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা : সরকার প্রায় দুই হাজার কোটি টাকা ব্যয়ে মহানগরীর যানজট নিরসনে হযরত শাহজালাল বিমানবন্দর থেকে মহাখালী পর্যন্ত দ্রুতগতির বাস সার্ভিস বা বিআরটি রুট নির্মাণ করতে যাচ্ছে।

বিশ্বব্যাংক এ প্রকল্প বাস্তবায়নে প্রয়োজনীয় অর্থায়নে ইতিবাচক সাড়া দিয়েছে। আগামী মাসে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বিশ্বব্যাংকের একটি ফ্যাক্টস ফাইন্ডিং মিশন ঢাকায় আসছে।

মন্ত্রণালয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি’র সাথে আজ বাংলাদেশ সফররত বিশ্বব্যাংকের ছয় সদস্যের একটি প্রতিনিধিদলের সভা শেষে মন্ত্রী সাংবাদিকদের একথা জানান।

মন্ত্রী বলেন, বাস র‌্যাপিড ট্রানজিট রুট-৩ হবে বিমানবন্দর থেকে কেরানীগঞ্জের ঝিলমিল পর্যন্ত। এ প্রকল্পটি ৩টি পর্যায়ে বাস্তবায়িত হবে। প্রথম পর্যায়ে বিমানবন্দর থেকে মহাখালী পর্যন্ত, ২য় ও ৩য় পর্যায়ে যথাক্রমে মহাখালী থেকে গুলিস্তান এবং গুলিস্তান থেকে ঝিলমিল পর্যন্ত। তিনি জানান, প্রয়োজনীয় অর্থায়নের মাধ্যমে বিশ্বব্যাংক ১ম পর্যায়ের কাজ দ্রুত শুরু করতে চায়।
মন্ত্রী বলেন, বিশ্বব্যাংক বিআরটি রুট-৩ নির্মাণে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই এবং বিস্তারিত নকশা প্রণয়নে কাজ শেষ করেছে।

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চট্টগ্রামে থেকে কক্সবাজার হয়ে টেকনাফ পর্যন্ত ২২৫ কিলোমিটার সড়ক চার-লেনে উন্নীত করতে প্রয়োজনীয় অর্থায়নে বিশ্ব ব্যাংককে প্রস্তাব দেয়া হয়েছে। তিনি আশা প্রকাশ করেন, বিশ্ব ব্যাংক এ বিষয়ে ইতিবাচক সাড়া দেবে।

বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের অপারেশনস ম্যানেজার রাজশ্রী এস পারালকারের নেতৃত্বে প্রতিনিধিদলের অন্যান্য সদস্যগণ হচ্ছেনÑ দক্ষিণ এশিয়া বিষয়ক পরিবহণ ও আইসিটি’র প্রাকটিস ম্যানেজার কারলে গঞ্জালেজ কার্ভাজল, সিনিয়র আরবান ট্রান্সপোর্ট স্পেশালিস্ট শিজ সাকাকি ও সিনিয়র ট্রান্সপোর্ট স্পেশালিস্ট আশিষ ভদ্র এবং ঢাকা অফিসের প্রোগ্রাম লিডার লিয়া কারোল সিঘার্ট।

ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব মো. ফারুক জলিল ও মোহাম্মদ বেলায়েত হোসেনসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এসময় উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ঢাকা মহনগরীর জন্য প্রণীত দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনার আওতায় ইতোমধ্যেই বিমানবন্দর থেকে জয়দেবপুর পর্যন্ত বিআরটি রুট-৪ নির্মাণের কাজ শুরু হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ একথা বলা হয়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com