সোমবার, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দুই নারী কর্মকর্তাকে কুপিয়ে সোনালী ব্যাংকের ৭ লাখ টাকা ছিনতাই বাংলাদেশ সফরে আসছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম সামাজিক ন্যায় বিচার প্রতিষ্ঠার জন্য আইনের শাসনের বিকল্প নেই ময়মনসিংহ মহানগর ছাত্রলীগ সভাপতি ঢাকায় গ্রেফতার প্রাণী রক্ষায় আরও মানবিক হতে হবে: প্রাণিসম্পদ উপদেষ্টা রূপালী ব্যাংকে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালন শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ৩৮৪তম সভা অনুষ্ঠিত সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার মারা গেছেন রেললাইনে উঠে গেছে তিস্তার পানি, দুর্ভোগ চরমে: লালমনিরহাট ধর্ষণ মামলায় আসামি হলেন সাবেক ভূমিমন্ত্রী নারায়ণ চন্দ টি-টোয়েন্টিতে নতুন মুখ ২টি, ফিরলেন মিরাজ চট্টগ্রাম বন্দরে বিনিয়োগে আগ্রহী সংযুক্ত আরব আমিরাত সমবায় ব্যাংকের লকার থেকে ১২ হাজার ভরি সোনা গায়েব গত ২৪ ঘণ্টায় বছরের সর্বোচ্চ ডেঙ্গু শনাক্ত, মৃত্যু ৮ নেতানিয়াহুর ওপর হামলা, ইসরাইলজুড়ে বিমান পরিবহন বন্ধ ঘোষণা ৪০ লাখ শ্রমিক পাবে টিসিবির পণ্য, ১ অক্টোবর থেকে বিতরণ তারুণ্যের সামনে স্বৈরাচারের দানবীয় শক্তি খড়কুটোর মত ভেসে যায়: জিএম কাদের রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন উপদেষ্টা আসিফ পলিথিন বর্জনের কার্যক্রম ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে আমরা আগস্ট বিপ্লবের প্রতিফলন দেখতে চাই: মেজর হাফিজ

সরকার দাম নির্ধারণের পর জয়পুরহাটে হিমাগারে আলু বিক্রি বন্ধ

জয়পুরহাট প্রতিনিধি
  • আপলোড সময় বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩
  • ২৮ বার পড়া হয়েছে

পাইকারি ও খুচরা পর্যায়ে সরকার আলুর দাম নির্ধারণ করে দেওয়ার পর জয়পুরহাটের অধিকাংশ হিমাগারে আলু বিক্রি প্রায় বন্ধ হয়ে গেছে। বুধবার (২০ সেপ্টেম্বর) জেলার হিমাগারগুলো ঘুরে এ তথ্য পাওয়া যায়।

খোঁজ নিয়ে জানা যায়, চলতি বছর জেলার ১৯টি হিমাগারে কৃষক ও ব্যবসায়ীরা ১ লাখ ৬৫ হাজার মেট্রিক টন আলু মজুত করেছেন। জেলায় আলুর বাৎসরিক চাহিদা ৫৫-৬০ হাজার মেট্রিক টন। বর্তমানে হিমাগারে আলুর মজুত আছে প্রায় ৭০ হাজার মেট্রিক টন।

হিমাগারের পক্ষ থেকে বলা হয়েছে, ব্যবসায়ীরা যদি আলু বিক্রি না করেন, তাহলে হিমাগার কর্তৃপক্ষের করার কি আছে। আমরা সর্বোচ্চ যেসব ব্যবসায়ীরা আলু বিক্রি করছেন না, তাদের তালিকা দিতে পারি।

ভোক্তা অধিকার বলছে, খুব দ্রুত সরকার নির্ধারিত দামে আলু বিক্রি শুরু করতে হবে। তা না হলে, হিমাগার সিলগালা করে সরকারের বেঁধে দেওয়া দামে আলু বিক্রি করে ব্যবসায়ীদের নিকট টাকা পৌঁছানোর ব্যবস্থা করা হবে।

আলু ব্যবসায়ী মাসুদ আলী বলেন, সরকার ২৭ টাকা কেজি দরে আলু বিক্রির ঘোষণার পর থেকে বেশিরভাগ হিমাগারে আলু বিক্রি হচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী জানান, বিগত বছরের লোকসানের ভার থেকে ব্যবসায়ীরা আজও মুক্ত হতে পারেননি। ব্যাংক ঋণ আজও জট বেঁধে আছে। তখন সরকার কোথায় ছিল। ব্যবসায়ীরা আজ একটু লাভ করছে, তা সহ্য হচ্ছে না। সবাই উঠেপড়ে লেগেছে।

ব্যবসায়ীরা আরও বলেন, প্রশাসনের চাপাচাপির কারণেই আলু বিক্রি বন্ধ রেখেছেন ব্যবসায়ীরা। এছাড়া, হিমাগারে আলু সংরক্ষণের সময়ও আছে। দেখা যাক শেষ পর্যন্ত কি হয়।

নর্থপোল কোল্ড স্টোরেজ ব্যবস্থাপক মনোয়ার হোসেন বলেন, আলুর দাম নির্ধারণ করে দেওয়ার পর থেকেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। ব্যবসায়ীরা আলু বিক্রি না করলে আমাদের করার কি আছে।

তিনি আরও বলেন, কয়েকদিন আগেও প্রতিদিন ৭-৮টি ট্রাকে আলু লোড হতো। কিন্তু এখন আলু বিক্রি বন্ধ থাকায় সেড ফাঁকা পড়ে আছে। এছাড়া, আলু সংরক্ষণের মেয়াদও আগামী ১৫ নভেম্বর পর্যন্ত আছে।

বগুড়া আঞ্চলিক ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক ইফতে খারুল আলম বলেন, ব্যবসায়ীদের কারসাজির কারণেই আলুর দাম এত বেশি। হিমাগারগুলোতে পর্যাপ্ত পরিমাণে আলু রয়েছে।

জেলা প্রশাসক সালেহীন তানভীর গাজী বলেন, যেসব উপজেলায় হিমাগার রয়েছে, সেসব উপজেলা নির্বাহী কর্মকর্তারা নিয়মিত হিমাগার পরিদর্শনে যাচ্ছেন। সেখানে সব কিছু কঠোরভাবে মনিটরিং করা হচ্ছে।

তিনি আরও বলেন, আলুর দাম নিয়ন্ত্রণে পাইকারি ও খুচরা বাজারে নিয়মিত ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হচ্ছে। আশা করছি শিগগিরই সরকারের বেঁধে দেওয়া দামে আলু বিক্রি হবে।

উল্লেখ্য, গত রোববার আলু ২৬ থেকে ২৭ টাকা কেজি দরে পাইকারি ও এবং খুচরা ৩৫ থেকে ৩৬ টাকা নির্ধারণ করে দেয় সরকার। বর্তমানে জেলায় প্রতি কেজি আলু খুচরা ৪৫ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com