শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

সরকার গণতন্ত্র ও মানবাধিকার গুম করছে- মির্জা ফখরুল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭
  • ৭০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার জোর করে ক্ষমতায় থাকার জন্য গণতন্ত্র ও মানবাধিকারকে গুম করে ফেলছে।
রোববার ঢাকার প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত এক মানববন্ধনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ মন্তব্য করেন। মানববন্ধনে বিএনপি ও এর সহযোগী সংগঠনের গুম ও খুন হওয়া নেতা-কর্মীদের আত্মীয়স্বজনেরা উপস্থিত ছিলেন।
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকার ক্ষমতায় টিকে থাকার জন্য গণতন্ত্র ও মানবাধিকারকে জলাঞ্জলি দিয়ে শক্তির জোরে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকে আছে। সরকারের সঙ্গে ভিন্নমত পোষণ করলেই হত্যা, না হলে গুম হতে হচ্ছে। মানবাধিকার যে গুম হচ্ছে, তারই শিকার পরিবারগুলো আজ এখানে উপস্থিত হয়েছে। এখানে আসা পরিবারগুলো তাদের স্বজনদের ফিরে পাওয়ার জন্য পাঁচ বছর ধরে অপেক্ষা করছে। পাঁচ বছর ধরে তারা আহাজারি করছে।
সাম্প্রতিক গুমের ঘটনার বর্ণানা দিয়ে ফখরুল ইসলাম বলেন, ফরহাদ মজহার পাঁচ মাস পর গণমাধ্যমের সামনে এসে জানালেন তাঁর কাছ থেকে জোর করে স্বীকারোক্তি নেওয়া হয়েছিল। এ ছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষক, রাষ্ট্রদূত, ব্যবসায়ী ও সাংবাদিক—যাঁরাই গুম হয়েছেন, কেউই এখনো ফিরে আসেননি। যাঁরা রাজনীতির সঙ্গে জড়িত, তাঁরাও কেউ ফিরে আসছেন না।
এ সময় বিএনপির মহাসচিব দলের নেতা-কর্মীদের বিরুদ্ধে ‘মিথ্যা’ মামলা, অপহরণ, গুম ও খুনের হিসাব তুলে ধরেন। তিনি বলেন, সারা দেশ মামলা, গুম এবং খুনে জর্জরিত হয়ে গেছে।
ফখরুল ইসলাম আরও বলেন, এই সরকারকে গণতান্ত্রিকভাবে পরাজিত করে সত্যিকার অর্থে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। দেশে নিরপেক্ষ ও নির্দলীয় সরকারের অদীনে নির্বাচন হতে হবে। আর সে নির্বাচন হতে হবে একটি গণতান্ত্রিক পরিবেশ তৈরি করে। বিএনপিকে কোথাও অনুষ্ঠান করতে দেওয়া হয় না, এভাবে নির্বাচনের পরিবেশ তৈরি করা যাবে না।
গুমের শিকার সাজেদুল ইসলামের বোন সানজিদা ইসলাম মানববন্ধনে বলেন, দেশটা এখনো মগের মুলুক হয়ে যায়নি। সরকার কেন বলে গুমের ঘটনা হচ্ছে না? বাড়ি থেকে মানুষকে উঠিয়ে নিয়ে গিয়ে বলা হয় তারা কিছু জানে না। এভাবে চলতে পারে না।
মানববন্ধনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, ড. মঈন খান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস চেয়ারম্যান আমান উল্লাহ আমান, শওকত মাহমুদ, এ জেড এম জাহিদ, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেল প্রমুখ মানববন্ধনে উপস্থিত ছিলেন।
এ ছাড়া বিএনপির সহযোগী সংগঠন ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল এবং বিভিন্ন ওয়ার্ড ও থানা বিএনপির নেতা-কর্মীরা মানববন্ধনে উপস্থিত ছিলেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com