বুধবার, ০৩ জুলাই ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
জিডিপিতে পর্যটন শিল্পের অবদান প্রায় ৪ শতাংশ ভারতে পদদলনে নিহতের সংখ্যা বেড়ে ৮৭ লিবিয়ায় ২ ভাইকে জি‌ম্মি, মুক্তিপণ নিতে এসে গ্রেপ্তার ২ দুর্নীতির বিরুদ্ধে কথা বলে ব্যারিস্টার সুমন দুর্নীতিবাজের রোষানলে পাঁচমাসে ৬১১ অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান: সংসদে পরিবেশমন্ত্রী মেয়ের পরকীয়ার জেরে খুন হন সাবেক এমপির স্ত্রী, ১৩ বছর পর রহস্য ভেদ চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত এবার দেশের সব বিশ্ববিদ্যালয়ে অবস্থান কর্মসূচি ঘোষণা উন্নয়ন প্রকল্পে এডিবির বিনিয়োগ ২২ হাজার কোটি টাকা নেত্রকোনায় সব নদ-নদীর পানি বাড়ছে গাজীপুরে পুলিশ-শ্রমিক সংঘর্ষ কুয়েতে বিশেষ অভিযানে বাংলাদেশিসহ ৭৫০ প্রবাসী গ্রেপ্তার মতিউর ও স্ত্রী-সন্তান‌দের সম্প‌দের হিসাব চেয়ে নো‌টিস শেরপুরে পাহাড়ি ঢলে বাঁধ ভেঙে বহু গ্রাম প্লাবিত আনন শিশুসাহিত্য পুরস্কার পাচ্ছেন আনোয়ারা সৈয়দ হক রোহিঙ্গাদের জন্য ১.৫ মিলিয়ন ইউরো দিচ্ছে ফ্রান্স অবশেষে ব্যয়যোগ্য রিজার্ভের তথ্য জানালো কেন্দ্রীয় ব্যাংক প্রত্যয় স্কিম বাতিলে শিক্ষকদের আন্দোলন অযৌক্তিক: অর্থমন্ত্রী সৌদি গমনেচ্ছুদের প্রতারণা থেকে রক্ষায় কাজ করবে যৌথ টাস্কফোর্স কোটা বাতিলের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান

সরকারের অনুরোধে সাড়া দিয়েছে ফেসবুক

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৯ এপ্রিল, ২০১৬
  • ১৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক: এই প্রথম বাংলাদেশ সরকারের কাছ থেকে তথ্য চাওয়ার কোনো অনুরোধে সাড়া দিয়েছে ফেসবুক। গত বছর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সরকারের কয়েকটি অনুরোধের পরিপ্রেক্ষিতে কিছু তথ্য দিয়েছে। ফেসবুকের গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্টে এ কথা জানানো হয়েছে।

গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্টে ফেসবুক জানিয়েছে, অপরাধবিষয়ক কিছু আবেদনে তারা সাড়া দিয়েছে। প্রতিটি অনুরোধের আইনি বিষয় যাচাই করা হয়েছে এবং কিছু আবেদন নাকচ করা হয়েছে অথবা আরো তথ্য চাওয়া হয়েছে।

ফেসবুকের রিপোর্টে বলা হয়, বাংলাদেশ সরকারের পক্ষ থেকে ১২টি অনুরোধ করা হয়। এসব অনুরোধে ৩১ ব্যবহারকারী অথবা অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চাওয়া হয়। ফেসবুক এই অনুরোধে ১৬ দশমিক ৬৭ শতাংশ ক্ষেত্রে কিছু তথ্য দিয়েছে ফেসবুক।

রিপোর্টে আরো বলা হয়, বাংলাদেশের আইন অনুযায়ী সরকারের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির অনুরোধে চারটি কনটেন্ট নিষিদ্ধ করেছে ফেসবুক।
এর আগে গত বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত তিনটি অনুরোধে তিনটি ফেসবুক অ্যাকাউন্ট বিষয়ে তথ্য চেয়েছিল বাংলাদেশ সরকার।

এরও আগে ২০১৪ সাল থেকে ওই বছর ডিসেম্বর পর্যন্ত পাঁচটি অনুরোধে পাঁচ ব্যবহারকারী বা অ্যাকাউন্ট সম্পর্কে, ২০১৪ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সাতটি অনুরোধে ১৭ ব্যবহারকারী বা অ্যাকাউন্ট সম্পর্কে এবং ২০১৩ সালের জানুয়ারি থেকে ওই বছর জুন পর্যন্ত এক অনুরোধে ১২ ব্যবহারকারী বা অ্যাকাউন্টের তথ্য জানতে চেয়েছিল সরকার। তবে প্রতিটি ক্ষেত্রেই কোনো তথ্য দেওয়া থেকে বিরত ছিল ফেসবুক কর্তৃপক্ষ।

ফেসবুক রিপোর্টে আরো বলা হয়, ২০১৩ সাল থেকে ওই বছরের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশের আইন অনুযায়ী সরকারের সমালোচনার অভিযোগে তিনটি কনটেন্ট নিষিদ্ধ করা হয়।

ফেসবুকের গভর্নমেন্ট রিকোয়েস্ট রিপোর্ট সূত্রে জানা গেছে, গত বছর জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ভারত সরকারে পক্ষ থেকে পাঁচ হাজার ৫৬১ অনুরোধে সাত হাজার ১৮ ব্যবহারকারী বা অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চাওয়া হয়। ফেসবুক ৫০ দশমিক ৮৭ ক্ষেত্রে সরকারকে কিছু তথ্য দিয়েছে। আর ভারত সরকারের অনুরোধ এবং দেশটির হাইকোর্টের নির্দেশ অনুযায়ী ১৪ হাজার ৯৭১ কনটেন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক।

গত বছর একই সময়কালের মধ্যে পাকিস্তানের সরকার ফেসবুকের কাছে ৪৭১ অনুরোধে ৭০৬ ব্যবহারকারী বা অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য চায়। ৬৬ দশমিক ৪৫ ক্ষেত্রে কিছু তথ্য দিয়েছে ফেসবুক। আর টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার অনুরোধে কয়েকটি কনটেন্ট তারা বন্ধ করে দিয়েছে।

বাংলা৭১নিউজ/এএফএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com