বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১লা ডিসেম্বর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ২৫ অক্টোবর, ২০১৮
  • ১০৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ও লটারির সময় নির্ধারণ করা হয়েছে। আগামী ১৭ থেকে ১৯শে ডিসেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা (দ্বিতীয় থেকে নবম শ্রেণি) এবং ২৩শে ডিসেম্বর প্রথম শ্রেণির লটারি অনুষ্ঠিত হবে। ১লা থেকে ১৩ই ডিসেম্বর পর্যন্ত অনলাইনে এ আবেদন কার্যক্রম চলবে। গতকাল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ‘২০১৯ শিক্ষাবর্ষে ভর্তি নীতিমালা’ সংক্রান্ত এক সভায় ভর্তির সময় নির্ধারণ করা হয়।

এ ব্যাপারে মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক আবদুল মান্নান বলেন, সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১লা ডিসেম্বর থেকে ভর্তি ফরম বিক্রি শুরু হবে। ১৩ই ডিসেম্বর পর্যন্ত অনলাইনে ভর্তি ফরম পাওয়া যাবে। ভর্তি ফরমের দাম ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। টেলিটক মোবাইলের মাধ্যমে মূল্য পরিশোধ করতে হবে।

২৩শে ডিসেম্বর প্রথম শ্রেণির ভর্তি লটারি আয়োজন করা হবে। সেদিন বিকালেই ফলাফল প্রকাশ করা হবে। দ্বিতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ১৭, ১৮ ও ১৯শে ডিসেম্বর ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। ৩০শে ডিসেম্বর ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

বৈঠক সূত্রে জানা গেছে, গতবারের মতো এবারও মহানগরের ৩৫টি সরকারি বিদ্যালয়কে ‘এ’ ‘বি’ ও ‘সি’ এই তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ‘এ’ ক্যাটাগরিতে ১৩টি বিদ্যালয়ে ১৭ই ডিসেম্বর, ‘বি’ ক্যাটাগরিতে ১২টি ১৮ই ডিসেম্বর ও ‘সি’ ক্যাটাগরিতে ১২টি ১৯শে ডিসেম্বর ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। ঢাকা মহানগরের সব বিদ্যালয়ের শূন্য আসনের তালিকা চাওয়া হয়েছে। শূন্য আসনের তালিকা পাওয়ার পর যাচাই-বাছাই করা হবে। পরবর্তী এক সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশনা জারির মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু করা হবে।

ঢাকার বাইরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতেও একই সময়ে লটারি ও ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। তবে জেলা পর্যায়ে কেউ চাইলে দুই বা তিনদিন আগে পরেও করতে পারবে।

এদিকে, বেসরকারি স্কুল অথবা স্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক, নিম্ন মাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে ২০১৯ শিক্ষাবর্ষে ভর্তির খসড়া নীতিমালা চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে শিক্ষা অধিদপ্তরে পাঠানো এক চিঠিতে এ নীতিমালা চাওয়া হয়েছে। গতকাল মঙ্গলবার এ চিঠি জারি করা হয়।

বাংলা৭১নিউজ/এসবি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com