মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

সম্প্রীতি দিয়ে ঘৃণাকে বদলে দিতে হবে: মোদী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২২ ফেব্রুয়ারী, ২০১৯
  • ৯৫ বার পড়া হয়েছে
সোল শান্তি পুরস্কার নিচ্ছেন নরেন্দ্র মোদী।

বাংলা৭১নিউজ,ডেস্ক: ২০১৮-র সোল শান্তি পুরস্কার পেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আন্তর্জাতিক ক্ষেত্রে সহযোগিতা এবং বিশ্বের অর্থনীতির উন্নয়নে তাঁর গুরুত্বপূর্ণ ভূমিকার জন্যই শুক্রবার মোদীর হাতে এই পুরস্কার তুলে দিল দক্ষিণ কোরিয়ার সরকার।

বৃহস্পতিবার সোলে পৌঁছান মোদী। ২০১৫-র পর দক্ষিণ কোরিয়ায় এটাই তাঁর দ্বিতীয় বারের সফর। পুরস্কারের আয়োজন করেছিল সোল পিস প্রাইজ ফাউন্ডেশন। পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত মোদী বলেন, “সোল শান্তি পুরস্কার পেয়ে আমি সম্মানিত। তবে এই পুরস্কার ব্যক্তিগত ভাবে আমার নয়, এই পুরস্কার গোটা ভারতবাসীর। গত পাঁচ বছরের কম সময়ে দেশ যে সাফল্য দেখেছে, এটা তারই ফসল।” মহাত্মা গাঁধীর ১৫০তম জন্মজয়ন্তীতে এই পুরস্কার পাওয়ায় তিনি আরও গর্বিত বলে জানান মোদী।

এর আগে এই পুরস্কার পেয়েছেন রাষ্ট্রপুঞ্জের প্রাক্তন মহাসচিব কোফি আন্নান, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল, ডক্টরস উইদাউট বর্ডার এবং অক্সফ্যাম-এর মতো আন্তর্জাতিক ত্রাণ সংগঠন। এ বার এই তালিকায় নতুন সংযোজন নরেন্দ্র মোদী। ১৪তম প্রাপক হিসেবে এই পুরস্কার পেলেন তিনি। এ দিন মোদীর হাতে শান্তি পুরস্কার তুলে দেওয়ার পাশাপাশি তাঁর জীবনের উপর আধারিত একটি তথ্যচিত্রও দেখানো হয় অনুষ্ঠানে।

এ দিন ফের সন্ত্রাসবাদের প্রসঙ্গ তোলেন মোদী। সম্প্রতি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হানায় নিহত হয়েছেন ৪০ সিআরপি জওয়ান। শুধু ভারত নয়, সন্ত্রাসবাদের শিকার হচ্ছে গোটা বিশ্ব। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তাকে চোখ রাঙাচ্ছে সন্ত্রাসবাদ। এ প্রসঙ্গে মোদী বলেন, “১৯৮৮ থেকে দ্রুত হারে বদলাচ্ছে বিশ্বের ছবিটা। দারিদ্রই ছিল বিশ্বের কাছে একটা মূল চ্যালেঞ্জ। এখন তা আয়ত্তে আনা সম্ভব হয়েছে। কিন্তু বিশ্বের কাছে আজকের চ্যালেঞ্জের ধরনটা অন্য রকম। এখন মূল চ্যালেঞ্জ জলবায়ু পরিবর্তন এবং সন্ত্রাসবাদ।”

যে ভাবে গোটা বিশ্ব থেকে দারিদ্র ধীরে ধীরে মুছে ফেলার চেষ্টা চলছে, ঠিক একই ভাবে এ বার সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়তে সকলকে এগিয়ে আসতে হবে বলেই জানান মোদী। তিনি বলেন, “সন্ত্রাসবাদের কোমর ভেঙে দিতে সমস্ত শুভবুদ্ধিসম্পন্ন দেশগুলিকে হাতে হাত মিলিয়ে লড়তে হবে। আর এটাই সেই উপযুক্ত সময়।” উত্তর ও দক্ষিণ কোরিয়ার বিভাজন এবং দু’দেশের মধ্যে যে বৈরিতার সম্পর্ক সে উদাহরণও এ দিন তুলে ধরেন মোদী।

বলেন, “কোরিয়ার মতোই বিভাজন এবং সীমান্তে টানাপড়েনের যন্ত্রণায় ভুগছে ভারত। ভারতের শান্তি বার বার বিঘ্নিত করছে সীমান্ত-সন্ত্রাস।”  পুরস্কার মঞ্চ থেকে তাই মোদীর বার্তা, সম্প্রীতি দিয়ে ঘৃণাকে বদলে দিতে হবে, উন্নয়ন দিয়ে ধ্বংসকে রুখতে হবে, সন্ত্রাসের বিচরণক্ষেত্রে শান্তির বীজ ছড়িয়ে দিতে হবে। আর এটা তখনই সম্ভব হবে যখন সবাই কাঁধে কাঁধ মিলিয়ে পরস্পরের সহযোগিতায় এগিয়ে আসবে।

বাংলা৭১নিউজ/সূত্র: আনন্দবাজার পত্রিকা অনলাইন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com