মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৩১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

সমবায় মানুষকে অর্থনৈতিক মুক্তি দিতে পারে- প্রধানমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮
  • ১৮১ বার পড়া হয়েছে
ফাইল ছবি

বাংলা৭১নিউজ, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমবায় মানুষকে অর্থনৈতিক মুক্তি দিতে পারে। একটি বাড়ি একটি খামার একটি কার্যকর প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে সারা দেশে হাজার হাজার মানুষ দারিদ্র্যের অতি দারিদ্র্যের হাত থেকে মুক্তি পাচ্ছে। অনেকে স্বাবলম্বী হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে আমরা হতদরিদ্রদের বা অতি দরিদ্রদের স্বাভাবিক পর্যায়ে আনতে পেরেছি।

রোববার সকালে বঙ্গবন্ধু অান্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অায়োজিত ৪৭তম জাতীয় সমবায় দিবস ২০১৮ উদযাপন এবং ২০১৬ ও ২০১৭ সালের জাতীয় সমবায় পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের মাধ্যমে সারাদেশে হাজার হাজার মানুষ দারিদ্র্যের অতি দারিদ্র্যের হাত থেকে মুক্তি পাচ্ছে। এই প্রকল্পের সদস্যরা ১০০ টাকা জমা করলে সরকার তাদের ১০০ টাকা দিচ্ছে। এইভাবে তারা স্বাবলম্বী হয়ে উঠছেন। তাদের জন্য পল্লী সঞ্চয় ব্যাংক করা হয়েছে। এই প্রকল্পে এসে অনেক যুবক দগ্ধ প্রকল্প এবং পশু পালন প্রকল্প করে প্রতিষ্ঠিত হয়েছে। তাদের অর্থকষ্ট দূর হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু সমবায় সমিতিকে সব চাইতে বেশি গুরুত্ব দিতেন। কারণ সমবায়ের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা যায়। কর্মসংস্থান সৃষ্টি করতে পারলে বেকার যুবকদের কাজে লাগানো যায়। ওই সময় বঙ্গবন্ধু সমবায় সমিতিকে কার্যকর করার জন্য মিল্কভিটা প্রতিষ্ঠা করেছিলেন। এটার মাধ্যমে অাজ হাজার হাজার পরিবার উপকৃত হচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন ও প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা। স্বাগত বক্তব্য রাখেন সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক অাবদুল মজিদ।

মন্ত্রণালয়ের সচিব মো. কামাল উদ্দিন তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে অারও বক্তব্য রাখেন সমবায় ইউনিয়নের চেয়ারম্যান শেখ নাদির হোসেন নিপু।  সূত্র: জাগোনিউজ।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com