মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৫৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

সবজি চাষে লাভ গুণছেন টাঙ্গাইলের চাষিরা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ১ ডিসেম্বর, ২০১৭
  • ১৪৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, টাঙ্গাইল: টাঙ্গাইলের জেলা শহরসহ বিভিন্ন স্থানে এখন শীতকালীন সবজির চাষ করা হয়েছে। আর এই শীতকালীন শাকসবজি টাঙ্গাইলের বাজারে উঠতে শুরু করেছে।
.
শীতকালীন শাকসবজি চাষ করে লাভবান হচ্ছেন কৃষকেরা। ক্ষেতের পাশাপাশি অনেকেই বাড়ির আঙ্গিনায় শীতকালীন সবজি চাষ করছেন।
শীতকালীন সবজি চাষে লাভবান হওয়ায় কৃষকদের পাশাপাশি বিভিন্ন শ্রেণির লোকজন সবজি চাষের দিকে ঝুঁকছেন।

টাঙ্গাইলের কৃষি অফিস বলছে, শীতকালীন সবজিতে রোগ-বালায় কম এবং কৃষকরা সহজেই লাভবান হওয়ায় তারা বেশি বেশি সবজির চাষ করছেন।
সরেজমিনে টাঙ্গাইল সদর উপজেলার বৈল্লা, এনায়েতপুর, গালা ও মাগুরাটা, সদুল্লাপুরসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, কৃষকরা শীতকালীন সবজির ক্ষেত পরিচর্যা করছেন।

পুরুষের পাশাপাশি মহিলারাও অংশ নিচ্ছেন এ কাজে। অনেকেই ক্ষেত থেকে শীতকালীন সবজি তুলে বাজারজাতকরণের প্রস্তুতি নিতে দেখা যায়। অনেকেই আবার আমন ধানের লোকসান পুষিয়ে নিতে শীতকালীন সবজি চাষা করেছেন বলেও জানিয়েছেন কৃষকরা।

এ বিষয়ে কথা হয় এনায়েনপুর গ্রামের কৃষক শহিদুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, ‘এবার আমি ১ বিঘা জমিতে শীতকালীন শাকসবজি চাষ করেছি। এতে আমার প্রায় ৫ হাজার টাকা খরচ হয়েছে। এখন পর্যন্ত আমি প্রায় ৭ হাজার টাকার সবজি বিক্রি করেছি।’

তিনি আরও বলেন, শীতকালীন সবজি চাষ করতে কম খরচ লাগে, এতে সহজেই লাভবান হওয়া যায়। আমি বিগত বছর গুলোতেই এ সবজি চাষ করে বেশ লাভবান হয়েছিলাম। আশা করছি এ বছরও আমি লাভবান হব।

একই এলাকার আরেক কৃষক জয়নাল আবেদীন বলেন, আমি ১৫ শতাংশ জমিতে বিভিন্ন ধরনের শীতকালীন সবজি চাষ করেছি। এতে আমার খরচ হয়েছে ৩ হাজার টাকা। এখন পর্যন্ত বাজারে বিক্রি করেছি ৯ হাজার টাকা।

তিনি আরও বলেন, অন্যন্য কৃষকরা শীতকালীন সবজি চাষ করে লাভবান হয়েছেন। এ দেখে আমি প্রায় ২ বছর ধরে শীতকালীন সবজি চাষাবাদ শুরু করি। এতে বেশ লাভবান হওযায় আমি এবারও শীতকালীন সবজি আবাদ শুরু করেছি। আমাদের গ্রামের অনেকেই এখন শীতকালীন সবজি চাষাবাদ করছেন।

সদুল্লাপুর গ্রামের কৃষক সৈয়দ আলী বলেন, ‘আমি ১ বিঘা জমিতে কপি এবং লাল শাক চাষ করেছি। শীতকালীন সবজিতে পোকা-মাকড়ের আক্রমণ কম হয়। এতে সহজেই কৃষকরা লাভবান হতে পারে। আমন ধান চাষাবাদ করে অনেকের ক্ষতি হয়েছে। তারাও শীতকালীন সবজি চাষাবাদ করছেন লোকসান পুষিয়ে নেয়ার চেষ্টা করছেন।’

মোতালেব মিয়া নামের আরেক কৃষক বলেন, ‘আমি ৩ বিঘা জমিতে লাউ, বেগুন, ডাটা, কচু, ধনিয়া ইত্যাদি আবাদ করেছি। এখন পর্যন্ত আমি কোনো শাকসবজি বিক্রি করেনি। তবে গত বছর শীতকালীন সবজি চাষ করে লাভবান হয়েছিলাম।’

তিনি বলেন, বাজারে অন্যান্য বছরের তুলনায় এ বছর সার, বীজ ইত্যাদির দাম বেশি। যদি এসব জিনিসের দাম কম থাকতো, তাহলে কৃষকরা আরও বেশি লাভবান হতেন।

এদিকে, টাঙ্গাইল শহরের পার্কবাজার ও বটতলা বাজার ঘুরে দেখা যায়, বাজারে উঠেছে শীতকালীন শাকসবজি, আর এই শীতকালীন সবজি কিনছেন ক্রেতারা।
এ বিষয়ে কথা হয় টাঙ্গাইল কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক আবু আদনানের সঙ্গে। তিন বলেন, শীতকালীন সবজিতে পোকামাকড়ের আক্রমণ কম হয়। এতে সহজেই কৃষকরা শীতকালীন শাকসবজি চাষ করে লাভবান হচ্ছেন। শীতকালীন শাকসবজিতে খরচ কম লাভ বেশি।

তিনি বলেন, টাঙ্গাইলে কিভাবে আরও শীতকালীন সবজির উৎপাদন বাড়ানো যায়, সে লক্ষে আমরা কাজ করছি। মাঠ পর্যায়ে কৃষি অফিসাররা কাজ করছেন।
এছাড়া বিভিন্ন কৃষকদের প্রশিক্ষণ দেওয়াসহ বিভিন্ন সহযোগিতা করা হয়েছেও বলে তিনি উল্লেখ করেন।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com