বুধবার, ২৬ জুন ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের সার্বভৌমত্ব রক্ষায় সবাইকে প্রস্তুত থাকার আহ্বান দুদকের কাজে সরকার হস্তক্ষেপ করবে না: কাদের ধনকুবেরের পুত্রের বিয়ে: ২ লাখ টাকার মিনি ড্রেসে নজর কাড়লেন কিয়ারা পাসপোর্ট কর্মকর্তাদের জিজ্ঞাসাবাদে বেরিয়ে এলো চাঞ্চল্যকর তথ্য সকাল থেকে ঢাকায় ঝুম বৃষ্টি ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত রবি আজিয়াটা হবিগঞ্জে ট্রাকচাপায় পুলিশ সদস্য নিহত কালীগঞ্জ সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত বরিশাল পাসপোর্ট অফিসে ছদ্মবেশে ফের দুদকের অভিযান কারাগারের ছাদ ফুটো করে পালিয়েও রক্ষা পেলেন না ৪ ফাঁসির আসামি কেনিয়ায় পার্লামেন্টে হামলা, পুলিশের গুলিতে নিহত ১৩ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জাপানের উপমন্ত্রীর সাক্ষাৎ পুকুরে ফেলা গ্যাস বাবুর মোবাইল উদ্ধারে ঝিনাইদহে যাচ্ছে ডিবির দল খালেদা জিয়ার মুক্তির দাবিতে শিগগির কর্মসূচি: ফখরুল ‘দেশের মানুষকে আমরা কষ্ট দিয়েছি’ ক্ষমা চাইলেন শান্ত বেনজীরের পাসপোর্ট জালিয়াতি: অধিদপ্তরের ৮ কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ ঈদ যাত্রার ১৩ দিনে সড়কে নিহত ২৩০ জন : বিআরটিএ প্যানারমিক সানরুফসহ যেসব সুবিধা থাকছে নতুন মাহিন্দ্রা থারে গঙ্গার পানিবণ্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ মোদী সরকারের মামুনুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

সবক্ষেত্রে মায়ের নাম সংযুক্ত করতে হাইকোর্টের রুল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২০ মে, ২০১৯
  • ৬৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: দেশের সব নাগরিকদের পরিচিতির ক্ষেত্রে সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী, বাবার নামের সঙ্গে জুডিশিয়ারিসহ সব ক্ষেত্রে মায়ের নাম কেন লেখা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আদেশের বিষয়টি নিশ্চিত করেন রিটকারী আইনজীবী সুরাইয়া বেগম।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

সরকারি প্রজ্ঞাপন অনুযায়ী মায়ের নাম সংযুক্ত থাকার নির্দেশনা থাকলেও জুডিশিয়ারিসহ সব ক্ষেত্রে মায়ের নাম সংযুক্ত না থাকায় এক রিটের শুনানি নিয়ে সোমবার হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সুরাইয়া বেগম। রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি সামিরা তারান্নুম রাবেয়া ও সহকারী অ্যাটর্নি জেনারেল সুচিরা হোসেন।

গত ১৩ মে আইনজীবী জোবায়দা পারভীন বাদী হয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এই রিট দায়ের করেন।

রিটকারী আইনজীবী বলেন, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক রাষ্ট্রপতির আদেশ ক্রমে এক প্রজ্ঞাপন জারি করা হয় যে, সরকার এ মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছেন যে, এখন থেকে বাংলাদেশে সন্তানের পরিচিতির সব ক্ষেত্রে বাবার নামের পাশাপাশি বাধ্যতামূলকভাবে মায়ের নামও উল্লেখ করতে হবে।

কিন্তু খেয়াল করি যে, উক্ত প্রজ্ঞাপন যথাযথভাবে এখনও কার্যকর হয়নি। তাই উক্ত প্রজ্ঞাপন যথাযথভাবে কার্যকর করার নির্দেশনা চেয়ে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এই আদেশ দেন।

বাংলা৭১নিউজ/এস.এ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com