সোমবার, ০৮ জুলাই ২০২৪, ১১:৩৬ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দেশের শিল্পোন্নয়নে বিটাক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: শিল্পমন্ত্রী উচ্চ আদালতের রায় না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে: ওবায়দুল কাদের এডিসের লার্ভা পাওয়ায় ৯ বাড়িওয়ালাকে দেড় লাখ টাকা জরিমানা শেরপুরে আগ্রাসী ব্রহ্মপুত্র, ভাঙনে দিশেহারা নদীতীরের মানুষ দুই ঘণ্টার কোটা আন্দোলনে স্থবির ঢাকা বাংলাদেশ-ইইউর ৩ মি‌লিয়ন ইউরোর ঋণ সহায়তা চু‌ক্তি স্বাক্ষর কুমিল্লা আদালতে মামুনুল হক-খালেদ সাইফুল্লাহ প্রতিমন্ত্রী সিমিনের সঙ্গে বিশ্ব ব্যাংকের প্রতিনিধিদলের সাক্ষাৎ বিকাশ অ্যাপে প্রথমবার বিল পরিশোধে ৯০০ টাকা পর্যন্ত ডিসকাউন্ট কুপন জরিমানা পরিশোধ করলেই গাড়ির কাগজ পৌঁছে যাবে ডাক বিভাগে গুলিস্তানের জিরো পয়েন্টে জবি শিক্ষার্থীদের অবরোধ চীনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী কোটা সংস্কার নিয়ে আ স ম রবের পাঁচ দফা একযোগে র‌্যাবের চার ব্যাটালিয়নসহ পাঁচ পরিচালককে বদলি কোটাবিরোধী আন্দোলনে বিএনপির ইন্ধন নেই, সমর্থন আছে: ফখরুল চুপিসারে ফেরেশতাদের কথা শুনে যা করতো জিনেরা ইউপি চেয়ারম্যান হত্যার ঘটনায় মামলা, আওয়ামী লীগ নেতা আটক বেনজীরের গুলশানের ৪টি ফ্ল্যাট পরিদর্শনে দুদক টিম সায়েন্সল্যাব মোড় অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ, যানচলাচল বন্ধ পাঁচ মন্ত্রী-প্রতিমন্ত্রীর রুদ্ধদ্বার বৈঠক শেষে যা জানা গেলো

সপ্তম দিনে নেপালের শিক্ষার্থীদের অনশন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২৭ মে, ২০১৯
  • ৪২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: দাবি আদায়ে অনশনের মতো শক্ত কর্মসূচি নিয়ে মাঠে নেমেছে নেপালের দুটি ছাত্র ইউনিয়ন। ত্রিভুবন ইউনিভার্সিটি সার্ভিস কমিশন বাতিল (টিইউএসসি) এবং ত্রিভুবন ইউনিভার্সিটিতে রাজনৈতিক হস্তক্ষেপ বন্ধের দাবিতে বদলি অনশন (একটি নির্দিষ্ট সময় পর্যন্ত একটি গ্রুপ অনশন করবে, পরে তাদের বদলি হয়ে আসবে আরেকটি গ্রুপ) করে আসছেন তারা।

রোববার সপ্তম দিনের মতো অনশন চালিয়েছে তারা। নেপালের রাজনৈদিক দল নয়াশক্তি পার্টি ও কমিউনিস্ট পার্টি অব নেপালের ছাত্র সংগঠনের নেতৃত্বে চলে আসছে এ কর্মসূচি।

কমিউনিস্ট পার্টির নেতা মোহন বৈদ্য অনশনকারী ছাত্রদের সঙ্গে দেখা করে টিইউএসসি বাতিলের দাবি জানান। টিইউএসসির বিরুদ্ধে অভিযোগ রয়েছে, এর মাধ্যমে রাজনৈতিক দলের ক্যাডাররা বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পান।

অভিযোগ রয়েছে, গাড়িচালক থেকে শুরু করে উপ-পরিচালকের মতো পদে পর্যন্ত টিইউএসসি নেপালের ক্ষমতাসীন দল নেপালি কমিউনিস্ট পার্টি (এনসিপি) , বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের আত্মীয়-স্বজন ও বিরোধী দল নেপালি কংগ্রেসের লোকজনকে নিয়োগ দিয়ে থাকে। এ ছাড়া সাম্প্রতিক সময়ে সমালোচিত ও কম যোগ্যতা সম্পন্ন ব্যক্তিদের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে নিয়োগ দেয়া হয়েছে বলেও অভিযোগ রয়েছে।

এসবের কারণে সম্প্রতি টিইউএসসি কর্মকর্তাদের বিরুদ্ধে মামলাও হয়েছে। তবে ত্রিভুবন বিশ্ববিদ্যালয়ে ছাত্রনেতা রামটেল বলছেন, ক্ষমতাসীনদের দাপটে এসব দুর্নীতির কোনো খোঁজই পায় না দুর্নীতিবিরোধী সংস্থা। এ কারণেই আমাদের প্রতিবাদ করতে হচ্ছে। একাডেমিক ভিত্তি বাদে এ বিশ্ববিদ্যালয় এখন রাজনৈতিক নিয়োগের ভূমিতে পরিণত হয়েছে।

বাংলা৭১নিউজ/সূত্র : মাই রিপাবলিকা।

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com