রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৮:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

সন্ধ্যায় ভিডিও কনফারেন্সে আসছেন দক্ষিণ এশীয় নেতারা

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৫ মে, ২০১৭
  • ৭৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: ‘দক্ষিণ এশিয়া স্যাটেলাইট’ এর উদ্বোধনকে কেন্দ্র করে প্রথমবারের মতো ভিডিও কনফারেন্সে যোগ দিচ্ছেন দক্ষিণ এশিয়ার সাত দেশের শীর্ষ নেতারা।

পাকিস্তান বাদে দক্ষিণ এশিয়ার অপর ছয় রাষ্ট্রের সরকার প্রধানের সঙ্গে ভিডিও করফারেন্সে অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার আগেই উৎক্ষেপণ করা হবে দক্ষিণ এশিয়া স্যাটেলাইট। সাত জাতির জন্য স্যাটেলাইট ছুটে যাবে মহাকাশে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ দেবেন ঢাকায় তার সরকারি বাসভবন গণভবন থেকে। এই উদ্যোগের মুখ্য ভূমিকা পালনকারী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যোগ দেবেন দিল্লি থেকে। আফগানিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ও মালদ্বীপের শীর্ষ নেতারা যোগ দেবেন নিজ নিজ অবস্থান থেকে।

স্যাটেলাইট উৎক্ষেপণের পর নেতারা তাদের বক্তব্যও রাখবেন ভিডিও কনফারেন্সে।

এই স্যাটেলাইটের মূল উদ্যোক্তা ভারত। আর একে দক্ষিণ এশিয়ার জন্য ভারতের একটি উপহার হিসেবেই দেখা হচ্ছে। গত মার্চে এক চুক্তির মাধ্যমে এই স্যাটেলাইটে নিজেদের নাম সংযুক্ত করতে সম্মত হন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দক্ষিণ এশিয়ার আরো পাঁচ দেশের শীর্ষ নেতারা। তবে এর সঙ্গে নেই দক্ষিণ এশীয় দেশ পাকিস্তান।

এরই মধ্যে দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের নানা ফিচার সম্পর্কে যতটুকু ধারণা পাওয়া গেছে তাতে এর ১২টি অংশ থাকবে। যার একটি অংশ নির্দিষ্ট থাকবে বাংলাদেশের জন্য। উপগ্রহের মতো মহাকাশে বিচরণ করে এই স্যাটেলাইট বাংলাদেশকেও দেবে পৃথিবীর নানা তথ্য।

বাংলাদেশ তার নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করতে যাচ্ছে আগামী ডিসেম্বরে। তবে তার আগেই দক্ষিণ এশিয়া স্যাটেলাইটের হিস্যা থেকে উপকৃত হবে দেশ।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০১৪ সালে ক্ষমতায় আসার পরে সার্ক স্যাটেলাইট উৎক্ষেপণের ঘোষণা দেন এবং সার্কের অন্য সাতটি দেশকে বিনা অর্থে এর সুবিধা নেওয়ার জন্য আহ্বান জানান। তবে ভারতের এ স্যাটেলাইট বানানোর জন্য বিজ্ঞানী এবং অর্থ দেওয়ার প্রস্তাব দিয়েছিল পাকিস্তান, কিন্তু ভারত তাদের সহযোগিতা নিতে অস্বীকৃতি জানায়। ফলে পাকিস্তান এই ইস্যুতে সরে দাঁড়ালে এটি সার্ক স্যাটেলাইটের বদলে দক্ষিণ এশিয়া স্যাটেলাইট হিসেবে নামকরণ করা হয়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com