সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত ফিল্ডিংয়ে বাংলাদেশ, ম্যাচ শুরু হবে ১৫ মিনিট দেরিতে এবার রাফাহ খালি করার নির্দেশ ইসরায়েলের হবিগঞ্জে বজ্রপাতে নারীসহ ২ জনের মৃত্যু জ্বালানি তেলের দাম বাড়ল রূপালী ব্যাংকে হিসাব খোলার মাইলফলক উদযাপন রোহিঙ্গা গণহত্যা মামলায় সহযোগিতার জন্য ওআইসি সদস্যদের প্রতি আহ্বান বাংলাদেশে ভোটের অধিকার প্রতিষ্ঠা করেছেন শেখ হাসিনা ‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’

সন্ত্রাস ঠেকাতে এবার ফতোয়া আসছে

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ৫ জুন, ২০১৬
  • ১৯৮ বার পড়া হয়েছে
কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহের ইমাম ফরিদ উদ্দিন মাসউদ

বাংলা৭১নিউজ, ডেস্ক: বাংলাদেশে ইসলাম ধর্মকে ব্যবহার করে সন্ত্রাসের বিরুদ্ধে একটি ফতোয়া জারি করতে যাচ্ছেন কিশোরগঞ্জের শোলাকিয়ার ইমাম ফরিদ উদ্দিন মাসউদ। তিনি তাঁর এই ফতোয়ার সমর্থনে বাংলাদেশ জুড়ে এক লাখ ইসলামী আলেমদের স্বাক্ষর সংগ্রহ করেছেন।

এ বছরের গোড়ার দিকে শুরু করা স্বাক্ষর সংগ্রহের কাজ গত সপ্তাহে শেষ হয়েছে।

এমন সময়ে এই ফতোয়া জারির কর্মসূচি হাতে নিয়েছেন মি: মাসউদ, যখন বাংলাদেশে ভিন্ন মতের চিন্তা ধারার ব্যক্তিদের একের পর এক হত্যাকাণ্ডের ঘটনা ঘটছে।

মি: মাসউদ জানান, গত ২রা জানুয়ারি তিন শতাধিক আলেমের একটি সম্মেলনে সারা বাংলাদেশকে ভাগ করে দেন তারা। তারপর সেই হিসেবে বিভিন্ন আলেমের কাছে গিয়ে বিষয়টা উত্থাপন করে তাদের স্বাক্ষর সংগ্রহ করা হয়।

যে ফতোয়া জারির কথা বলা হচ্ছে সেখানে কী থাকছে?

কিশোরগঞ্জের শোলাকিয়ার ইমাম ফরিদ উদ্দিন মাসউদ বলছিলেন, কোরআন ও হাদিসের বিভিন্ন বক্তব্যের আলোকে ফতোয়াগুলো চূড়ান্ত করা হয়েছে এবং সেখানে প্রথমে দশটি বিষয় তুলে ধরেছেন বলে জানান মি: মাসউদ।

ফরিদ উদ্দিন মাসউদের অনুসারীরা বিভিন্ন মাদ্রাসায় যেয়ে ফতোয়ার সমর্থনে স্বাক্ষর সংগ্রহ করেন

ফরিদ উদ্দিন মাসউদের অনুসারীরা বিভিন্ন মাদ্রাসায় যেয়ে ফতোয়ার সমর্থনে স্বাক্ষর সংগ্রহ করেন

বিষয়গুলো হলো:
মহান শান্তির ধর্ম ইসলাম কি সন্ত্রাস ও আতঙ্কবাদের কর্মকান্ডকে সমর্থন করে?

নবী রসুলগণ বিশেষ করে প্রিয় নবীজী(সা:) এ ধরনের হিংস্র বর্বর পথ অবলম্বন করে ইসলাম কায়েম করেছেন?

ইসলামে জিহাদ আর সন্ত্রাস কি একই জিনিস?

সন্ত্রাস সৃষ্টির পর কি বেহেশতের পথ নাকি জাহান্নামের পথ?

আত্মঘাতী সন্ত্রাসীর মৃত্যু কি শহীদী মৃত্যু বলে গণ্য হবে?

ইসলামের দৃষ্টিতে গণহত্যা কি বৈধ?

শিশু, নারী, বৃদ্ধ নির্বিশেষে নির্বিচারে হত্যা কি ইসলাম সমর্থন করে?

এবাদতরত মানুষকে হত্যা করা কী ধরনের অপরাধ?

অমুসলিমদের গির্জা, প্যাগোডা, মন্দির ইত্যাদি উপাসনালয়ে হামলা করা কি বৈধ?

সন্ত্রাসী আতঙ্কবাদীর বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা ইসলামের দৃষ্টিতে সকলের কর্তব্য কিনা।

মি: মাসউদ বলছেন পুরো বিষয়টি সংকলনের কাজ চলছে এবং তিনি আশা করছেন এ মাসের ১৮ তারিখ সংবাদ সম্মেলনের মাধ্যমে এটি প্রকাশ করতে পারবেন।
ফতোয়া জারির প্রক্রিয়া কী? এখানে যে কোন ইমাম চাইলেই কি সেটা জারি করতে পারেন?

এ প্রসঙ্গে শোলাকির ইমাম ফরিদ উদ্দিন মাসউদ বলেন “ফতোয়ার ক্ষেত্রে বিশেষজ্ঞের প্রয়োজন পড়ে, এজন্য আমরা এক লাখ বিশেষজ্ঞের মতামত নিয়েছি”।

ফতোয়া দেয়ার জন্য রাষ্ট্রীয় অনুমোদন প্রয়োজন না হলেও প্রয়োগের ব্যাপারে রাষ্ট্রীয় আনুকূল্যের প্রয়োজন আছে বলে জানান শোলাকিয়ার ইমাম ফরিদ উদ্দিন মাসউদ।

বাংলা৭১নিউজ/তথ্যসূত্র:বিবিসি

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com