শনিবার, ২৯ জুন ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত চট্টগ্রামে মার্কেটে ভয়াবহ আগুন, নিহত ৩ ভারত আমাদের পরীক্ষিত বন্ধু: ওবায়দুল কাদের বিষয় ছাড়া কীভাবে ডায়ালগ হবে? প্রধানমন্ত্রীকে ড. ইউনূসের প্রশ্ন সব ধরনের সবজির বাজার উচ্চমূল্যে স্থিতিশীল পাউবো’র ৮টি জোনের মধ্যে প্রথম স্থানে ফরিদপুর মুখোমুখি বিতর্কে বাইডেনের চেয়ে ট্রাম্প এগিয়ে আজ ফুটবলার রাউল গঞ্জালেজের জন্মদিন ‘খালেদা জিয়া স্বেচ্ছায় বেসরকারি হাসপাতালে গেছেন, দায় সরকারের না’ ৪০ লাখ ডলার জেতার আনন্দে হার্ট অ্যাটাক করলেন তিনি নতুন শিক্ষাক্রমে গ্রামের অভিভাবক খুশি, আপত্তি শহুরে বাবা-মায়ের আল-আকসার ইমামের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনল ইসরায়েল ডিএনসিসির অভিযানে ৬০টি অবৈধ স্থাপনা গুঁড়িয়ে ১০ বিঘা ভূমি উদ্ধার আমের রপ্তানি বাড়াতে কাজ করছে সরকার : কৃষিমন্ত্রী তিন সেতু থেকে টোল আদায় ১৪৭২ কোটি টাকা ফল ও সবজির রপ্তানি বাড়াতে পর্যাপ্ত এয়ার কার্গো চান ব্যবসায়ীরা এবি ব্যাংকের মোংলা সমুদ্রবন্দর উপশাখার উদ্বোধন শুক্রবার ভোট, কে হচ্ছেন ইরানের প্রেসিডেন্ট বাহাউদ্দিন নাছিমের সঙ্গে হিন্দু সম্প্রদায়ের নেতাদের মতবিনিময় সভা টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন বর্তমান সরকারের অঙ্গীকার

‘সঞ্চয়পত্রে বাড়ল করের বোঝা, মুনাফাকে আয় হিসেবে গণ্য’

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বুধবার, ১৬ আগস্ট, ২০২৩
  • ২৯ বার পড়া হয়েছে

দেশে প্রকাশিত আজকের পত্রিকাগুলোর উল্লেখযোগ্য সংবাদ নিয়ে প্রতিবেদনটি তৈরি করেছে বিবিসি বাংলা। প্রতিবেদনটি তুলে ধরা হলো:

সঞ্চয়পত্রে বাড়ল করের বোঝা – এই শিরোনামে একটি খবর দিয়েছে দৈনিক যুগান্তর। এখানে বলা হচ্ছে, সঞ্চয়পত্রের নতুন আইন তৈরি করা হয়েছে। নতুন আয়কর আইনে সঞ্চয়পত্রের মুনাফাকে করদাতার আয় হিসেবে গণ্য করা হয়েছে।

যুগান্তরের প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, পুরোনো আইনে মুনাফার অর্থ করদাতার আয়ের সঙ্গে যুক্ত করা হত না। শুধু মুনাফার ওপর ১০ শতাংশ কেটে রাখা হত। মূলত নতুন আইনে পুরোনো আইনের একটি ধারা বাদ দেওয়ায় কর নির্ধারণের হিসেব পাল্টে গেছে। তাই এখন থেকে কেউ জমি বিক্রি করে মুনাফা পেলে আয়ের সঙ্গে যোগ করা হবে।

দেশের ব্যাংকিং খাতের দুরবস্থা নিয়ে প্রতিবেদন তৈরি করেছে সমকাল। এ সংক্রান্ত খবরে তাদের শিরোনাম হচ্ছে – খেলাপি তিন শতাংশ বাড়লে বিপদে পড়বে ২১ ব্যাংক। এতে বলা হয়েছে, দেশের ১১টি ব্যাংক মূলধন ঘাটতিতে রয়েছে। শুধু তা-ই নয় বর্তমান খেলাপি ঋণ যদি আরও ৩ শতাংশ বাড়ানো হয় তাহলে আরও ২১টি ব্যাংক এই ঘাটতিতে পড়বে বলে প্রতিবেদনে বলা হয়েছে।

২০২২ সালে ডিসেম্বরভিত্তিক তথ্যের আলোকে বাংলাদেশ ব্যাংক এ তথ্য প্রকাশ করেছে। কেন্দ্রীয় ব্যাংকের ফাইন্যান্সসিয়াল স্টাবিলিটি প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আগামী নির্বাচন কেন্দ্র করে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বড় ধরনের অর্থ বরাদ্দ চেয়েছে বাংলাদেশ পুলিশ। নিরাপত্তা নিশ্চিত করতে অর্থ মন্ত্রণালয়ের কাছে পুলিশ ৫০০ কোটি টাকা চেয়েছে বলে দেশ রুপান্তরের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রস্তাবটি এখন যাচাই-বাছাই করবে অর্থ মন্ত্রণালয়। এরপর অর্থ বরাদ্দ দেওয়া হবে। এর আগে গত বছরের অক্টোবরে প্রায় ১ হাজার ২২৬ কোটি টাকা বরাদ্দ চেয়ে অর্থ মন্ত্রণালয়ে একটি প্রস্তাব পাঠানো হয়ছিল। ওই প্রস্তাবে সাড়া না পাওয়ায় পুলিশ নতুন করে আবার এই প্রস্তাব দিল।

মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুকে কেন্দ্র করে সংঘাতে একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে প্রতিবেদন তৈরি করেছে ইত্তেফাক। এই খবরের শিরোনাম হচ্ছে – সাঈদীর মৃত্যুকে কেন্দ্র করে হামলা, সংঘর্ষ নিহত ১

গত সোমবার ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই জামায়াত নেতা।

দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুর পর বিএসএমএমইউতে ভিড় করে জামায়াত-শিবিরের নেতা-কর্মীরা। তারা ঢাকায় সাঈদীর জানাজার দাবি তুলে হাসপাতাল চত্বরে ব্যাপক তান্ডব চালায়। পরে পুলিশ গতকাল মঙ্গলবার ভোরে লাশবাহী অ্যাম্বুলেন্সে করে তাঁর লাশ গ্রামের বাড়ি পিরোজপুরে নিয়ে যায়।

বাংলাদেশের বর্তমান অবস্থাকে ১৯৭৫ সালের ১৫ আগস্টের প্রেক্ষাপটের সঙ্গে তুলনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, মনে হচ্ছ খুব একটা কঠিন সময় আসছে। তাঁর এমন বক্তব্য নিয়ে প্রতিবেদন তৈরি করেছে মানবজমিন।

প্রতিবেদনে বলা হয়, গতকাল মঙ্গলবার ফরেন সার্ভিস একাডেমিতে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। মূলত ১৯৭৫ সালে শেখ মুজিবুর রহমান হত্যাকান্ডের আগে দেশে যে অবস্থা তৈরি হয়েছিল, এখনো সেই রকম পরিস্থিতি তৈরি হচ্ছে। ওই সময় বাংলাদেশে অনেক বিদেশি আনাগোনা করে।

বিএনপি আবারও ৪ দিনের নতুন কর্মসূচি দিয়েছে। এ নিয়ে ইত্তেফাক, প্রথম আলো, যুগান্তর ও সমকালসহ বেশ কয়েকটি সংবাদপত্র প্রতিবেদন তৈরি করেছে।

কর্মসূচির মধ্যে রয়েছে দলের চেয়ারপারসন খালেদা জিয়ার রোগমুক্তির জন্য সারা দেশে দোয়া মাহফিল, লিফলেট বিতরণ, পদযাত্রা ও গণমিছিল।

যানজট কমাতে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে তৈরি করা হচ্ছে। আগামী মাসে এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশ চালু হচ্ছে। এটি চালু হলে যানজট কমার পরিবর্তে উল্টো যানজট আরও বাড়িয়ে দেবে এমন একটি প্রতিবেদন তৈরি করেছে বণিক বার্তা।

প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার দুই সিটি করপোরেশন বলেছে শহরের ভেতরে এক্সপ্রেসওয়ের গাড়ি নামলে নগরের যানজট আরও বাড়বে। একই শঙ্কার কথা জানিয়েছেন পরিবহন বিশেষজ্ঞরা। এলিভেটেড এক্সপ্রেসওয়ের দুটি র‍্যাম্প নিয়ে আপত্তি তুলেছিল ঢাকার দুই সিটি করপোরেশন। এর মধ্য কাকলী ইন্টারসেকশনসংলগ্ন ডাউন র‍্যাম্প নিয়ে আপত্তি ছিল ঢাকা উত্তর সিটি করপোরশনের।

আবারও রাসায়নিক কারখানায় অগ্নিকাণ্ডে প্রাণহানি ঘটেছে। এবার ঢাকার কেরাণীগঞ্জের একটি রাসায়নিক কারখানায় অগ্নিকান্ডে দুই শিশুসহ একই পরিবারের পাঁচজন নিহত হয়েছে। এ নিয়ে প্রধান শিরোনাম তৈরি করেছে কালের কণ্ঠ।

খবরে বলা হয়েছে অগ্নিকান্ডে আরও অন্তত ১৫ জন আহত হয়েছেন। তাদের ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। গত সোমবার দিবাগত রাত ৩টার দিকে কেরাণীগঞ্জের কালিন্দী ইউনিয়নের গদাবাগ এলাাকায় এ দুর্ঘটনা ঘটে।

বাংলা৭১নিউজ/সূত্র: বিবিসি অনলাইন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com