রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী ১৭ মে উদযাপিত হবে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন ৯ মাসে শতাধিক অটোরিকশা ছিনতাই করে চক্রটি প্রয়োজনে শুক্রবারও ক্লাস নেওয়া হবে : শিক্ষামন্ত্রী বহিরাগত কেউ ময়লার গাড়ি চালালেই কঠোর ব্যবস্থা: ডিএনসিসি ফালুর অবৈধ সম্পদের মামলায় রেকর্ডিং অফিসারের সাক্ষ্য ইউনিসেফ ইন্ডিয়ার জাতীয় অ্যাম্বাসেডর কারিনা উখিয়ার ক্যাম্পে রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা

সংবিধান ও আইন মেনেই কারাগারে আদালত বসানো হয়েছে: আইনমন্ত্রী

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১২ সেপ্টেম্বর, ২০১৮
  • ১৫৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: সুপ্রিম কোর্টের সঙ্গে আলোচনা না করে কারাগারে কোর্ট স্থাপন করে আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারি বিধিসম্মত নয় বলে যে বিতর্ক চলছে তা দু:খজনক বলেছেন আইনমন্ত্রী আনিসুল হক।তিনি আজ বুধবার বাংলা৭১নিউজকে  বলেন, যারা সমালোচনা করছেন তারা জেনেশুনেই আইনের সঠিক ব্যাখ্যা দিচ্ছেন না।

সংবিধানের ৩৫ অনুচ্ছেদ।

আইনমন্ত্রী বলেন, সরকার প্রয়োজনে এবং বিচার কার্যের সুবিধার্থে যে কোন স্থানে আদালত স্থাপন করতে পারেন। তিনি বলেন, মূলত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নিরাপত্তা নিশ্চিত করতেই কারাগারে আদালত বসানো হয়েছে।তিনি বলেন,  এটা ক্যামেরা ট্রায়াল যারা বলছেন তারা আইনের অপব্যখ্যা করছেন।

আইনমন্ত্রী বলেন, যে প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে, ওই প্রজ্ঞাপনের মধ্যে প্রজ্ঞাপন জারির সব কারণই স্পষ্ট করে বলা আছে। তিনি বলেন, ক্যামেরা ট্রায়ালের সংজ্ঞা হচ্ছে- যেখানে কাউকে কোনো ‘পাবলিক বা মিডিয়া’কে প্রবেশ করতে দেওয়া হবে না। যেখানে শুধু বিচারক, আসামি আর প্রয়োজন হলে তাঁর আইনজীবীকে রাখা হয়। এমনকি তাঁর কোনো তথ্যাদি প্রকাশও করা যাবে না। এমন যদি হয়, তাহলে ক্যামেরা ট্রায়াল হয়।

আইনমন্ত্রী একজন আইন বিশেষজ্ঞর নাম উল্লেখ না করে বলেন, কারাগারে আদালত স্থাপন নাকি সংবিধান সম্মত হয়নি। এর জবাবে তিনি সংবিধানের ৩৫ অনুচ্ছেদটি তুলে ধরেন।

‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডউর’ এর সেকশন ৯ এর ১ ও ২

এই অনুচ্ছেদে বলা আছে- সংবিধানের ৩৫ অনুচ্ছেদ অনুসারে অপরাধ হিসেবে কার্য সংঘটনকালে বলবৎ আইন ভঙ্গ করার অপরাধ ব্যতীত কোনো ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা যাবে না এবং অপরাধ সংঘটনকালে বলবৎ সেই আইনবলে যে দন্ড দেয়া যেত তাকে তার অধিক বা তা থেকে বিবেচ্য ভিন্নতর দন্ড দেয়া যাবে না। ফৌজদারি অপরাধের দায়ে অভিযুক্ত প্রত্যেক ব্যক্তি আইনত প্রতিষ্ঠিত স্বাধীন ও নিরপেক্ষ আদালত বা ট্রাইব্যুনালে দ্রুত ও প্রকাশ্য বিচারলাভের অধিকারী। কোনো ব্যক্তিকে অত্যাচার করা কিংবা নিষ্ঠুর, অমানুষিক বা লাঞ্ছনাকর দন্ড দেয়া বা তার সঙ্গে তদ্রূপ  ব্যবহার করা যাবে না।

এপ্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, সংবিধান অনুযায়িই প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে। এখানে সংবিধানের লংঘন তারা কোথায় দেখলেন, তা বোধগম্য নয়।

আইনমন্ত্রী আনিসুল হক ‘দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডউর’ এর সেকশন ৯ এর ১ ও ২ উপস্থাপন করে বলেন, সরকার প্রয়োজন মনে করলে প্রজ্ঞাপন জারির মাধ্যমে যে কোন স্থানে আদালত স্থাপন করতে পারেন।

তিনি প্রত্যাশা করেন, কারাগারে কোর্ট স্থাপন করে আইন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন জারি বিধিসম্মত নয় বলে যে বিতর্ক উঠেছে আসা করি তার অবসান ঘটবে।

বাংলা৭১নিউজ/এমকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com