মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
কোথায় লু কোথায় আপনি, এ নিয়ে বিএনপির মাথাব্যথা নেই ভারতের নির্বাচনের পরই দীর্ঘমেয়াদি ভিসার বিষয়ে ব্যবস্থা: নানক শ্রম আইন সংশোধনে কিছু সিদ্ধান্ত হবে নীতি-নির্ধারণী পর্যায়ে: আইনমন্ত্রী নিরাপত্তা বাহিনীর গুলিতে আজাদ কাশ্মীরে নিহত ৩ ইসরায়েলের এজেন্টদের সঙ্গে মিলে বিএনপি অপরাজনীতি করছে: পররাষ্ট্রমন্ত্রী চিকিৎসার জন্য সস্ত্রীক সিঙ্গাপুর গেলেন মির্জা আব্বাস চট্টগ্রাম থেকে বিমানের হজ ফ্লাইট উদ্বোধন জলবায়ু তহবিল বাংলাদেশের ওপর ঋণের বোঝা চাপাচ্ছে : টিআইবি আবারও বন্ধুত্বের নিশ্চয়তা নিয়ে ইউক্রেনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বিশ্বকাপের দল ঘোষণা, সহ-অধিনায়ক তাসকিন রাজবাড়ীতে অস্ত্র মামলায় যুবকের ১৭ বছরের কারাদণ্ড নাইকো দুর্নীতি মামলায় পরবর্তী সাক্ষ্য ১১ জুন ফ্রান্সের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতলেন এমবাপে মার্কিন স্যাংশন-ভিসানীতি কেয়ার করি না: কাদের ট্রেনের ইঞ্জিন থেকে পড়ে অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃত্যু কুষ্টিয়ায় চাচির চল্লিশা নিয়ে দ্বন্দ্বে হামলায় নিহত ১ মেট্রোরেল শুক্রবারেও চালানোর প্রস্তুতি ঢাকায়-ডাবলিনে মিশন খুলতে সম্মত বাংলাদেশ-আয়ারল্যান্ড ঢাকায় ডোনাল্ড লু এখন মাইজিপি অ্যাপেই খোলা যাচ্ছে বিকাশ অ্যাকাউন্ট

শ্রেণিকক্ষে ছাত্রকে গুলি: রায়হানের বিরুদ্ধে পাহাড়সম অভিযোগ

সিরাজগঞ্জ প্রতিনিধি:
  • আপলোড সময় বুধবার, ৬ মার্চ, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

শ্রেণিকক্ষে ছাত্রকে গুলি করে আলোচনায় আসা সিরাজগঞ্জের শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের শিক্ষক রায়হান শরীফের বিরুদ্ধে শিক্ষার্থীদের ভয়ভীতি প্রদর্শন, ছাত্রীদের উত্ত্যক্ত করা, শ্রেণিকক্ষে পিস্তল প্রদর্শনসহ সবসময় অস্ত্র নিয়ে ঘুড়ে বেড়ানোসহ পাহাড়সম অভিযোগ উঠেছে।

বুধবার (৬ মার্চ) সরেজমিনে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজে গিয়ে জানা যায়, কলেজ ক্যানটিনে গত ১০ মাসে প্রায় ১১ হাজার টাকা বাকি খেয়েছেন রায়হান শরিফ। টাকা চাইলেই গুলি করার ভয় দেখাতেন।

ক্যানটিন মালিক স্বপন ইসলাম বলেন, টাকা চাইলে রায়হান শরিফ বলতের, পরে দিব। পরে কখন দিবেন, বললে পিস্তল বেড় করে ধমক দিতেন।

খোঁজ নিয়ে জানা যায়, রায়হান শরীফ সিরাজগঞ্জ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ আবদুর রাজ্জাকের ছেলে। পড়াশোনা করেছেন রাজশাহী মেডিকেল কলেজে (রামেক)। তিনি রামেক ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন।

সেখানে ইন্টার্নশিপ শেষে সিরাজগঞ্জে একটি বেসরকারি মেডিকেল কলেজে শিক্ষক হিসেবে চাকরি নিয়েছিলেন। তবে উগ্র আচরণের কারণে সেখান থেকে চাকরিচ্যুত হন।

এক নারী চিকিৎসককে বিয়ে করেছিলেন রায়হান শরীফ, তবে সেই বিয়ে টেকেনি। ২০২১ সালে বিসিএস (বিশেষ বিসিএস) দিয়ে সরকারি চাকরিতে যোগ দেন তিনি।

সিরাজগঞ্জ শহরের বেসরকারি নর্থ বেঙ্গল মেডিকেল কলেজের কমিউনিটি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক জহুরুল হক বলেন, রায়হান শরীফ ২০১৭ সালে নর্থ বেঙ্গল মেডিকেল কলেজে শিশু বিভাগে মেডিকেল অফিসার হিসেবে কর্মরত ছিলেন। সেসময়ও তিনি কলেজে অস্ত্রের ভীতি তৈরি করেছিলেন। পরে শিশু বিভাগের প্রধান ডা. লিয়াকত আলীর মাথায় পিস্তল ঠেকিয়ে ভয় দেখালে বিষয়টি কর্তৃপক্ষের নজরে আসে। এরপর তাকে চাকরিচ্যুত করা হয়।

নর্থ বেঙ্গল মেডিকেল কলেজের শিশু বিভাগের প্রধান ডা. লিয়াকত আলী বলেন, হাসপাতালের একটি দায়িত্ব বণ্টনের বিষয় নিয়ে রায়হান শরীফ আমার মাথায় পিস্তল ঠেকিয়ে ভয় দেখিয়েছিল। পরে কর্তৃপক্ষকে বিষয়টি জানালে তাকে চাকরিচ্যুত করা হয়।

শহরের বিএ কলেজ রোড এলাকার এক মুদি ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, শিক্ষক রায়হান শরীফ পিস্তল দিয়ে সবাইকে ভয় দেখাতেন। এটা তার অভ্যাসে পরিণত হয়েছিল। কিন্তু এর আগে কখনো কাউকে গুলি করেননি। এই প্রথম শুনলাম, এক শিক্ষার্থীকে গুলি করেছেন। অস্ত্র কিনে নিজ বাড়িতে সংগ্রহ করে রাখা তার শখে পরিণত হয়ে উঠেছিল।

সিরাজগঞ্জের সাবেক ছাত্রলীগ নেতা আশিক ইমরান বলেন, সম্প্রতি শহরের অভিসিনা হাসপাতালের সামনে শিক্ষক রায়হান শরীফ এক রিকশাচালককে পিস্তল দেখিয়ে ভয় দেখাচ্ছিলেন। আমি সেসময় ওখানে ছিলাম। ভেবেছিলাম তিনি প্রশাসনের লোক।

রাজশাহী মেডিকেল কলেজের সাবেক ছাত্রলীগ নেতা কামাল হোসেন বলেন, রায়হান শরীফ একটু রগচটা টাইপের মানুষ ছিলেন। হঠাৎ খবরে দেখলাম, মেডিকেল কলেজের এক শিক্ষার্থীকে গুলি করেছেন।

মনসুর আলী মেডিকেল কলেজের শিক্ষার্থীরা জানান, শিক্ষক শরীফ মাঝে মধ্যে ছাত্রীনিবাসে যেতেন। ছাত্রীদের মাদকদ্রব্য সেবনের আহ্বান করতেন। শ্রেণিকক্ষে পাঠদান এবং শিক্ষকদের সঙ্গে আড্ডার সময় অস্ত্র বের করে রাখতেন টেবিলের ওপর। 

শিক্ষার্থীরা বলেন, তমালকে গুলি করার আগে শিক্ষার্থীদের ওপর ক্ষুব্ধ হন রায়হান শরীফ। তিনি বলেন, তোমাদের কারও কি পোষা পাখি আছে? আমার পোষা পাখি আছে। এই বলে তিনি ব্যাগ থেকে পিস্তল বের করে বলেন, এটা আমার পোষা পাখি। এরপর গুলি ছুঁড়েন। গুলি তমালের ডান উরুতে লাগে। পরে সহপাঠীরা ৯৯৯ নম্বরে কল দিলে সদর থানা পুলিশ ও জেলা পুলিশের গোয়েন্দা শাখা (ডিবি) ঘটনাস্থলে পৌঁছে রায়হান শরীফকে অস্ত্রসহ আটক করে।

উল্লেখ্য, গত সোমবার (৪ মার্চ) বিকেলে ক্লাস চলাকালীন আরাফাত আমিন তমাল (২২) নামের এক শিক্ষার্থীকে গুলি করেন শিক্ষক শরীফ। এ ঘটনার পর অবৈধ অস্ত্র রাখার অপরাধে পুলিশ বাদী হয়ে শরীফের বিরুদ্ধে সদর থানায় মামলা করে। এছাড়া, আহত শিক্ষার্থীর বাবা আব্দুল্লাহ আল আমিন আরেকটি মামলা করেন। এসব মামলায় শরীফকে গ্রেপ্তার দেখানো হয়েছে। বর্তমানে তিনি জেল হাজতে রয়েছেন।

রায়হান শরীফ আদালতে স্বীকারোক্তিতে বলেছেন, তিনি ওই শিক্ষার্থীকে গুলি করেছেন। তবে, ভয় দেখাতে পিস্তলটি বেল করেছিলেন। কিন্তু অনিচ্ছাকৃত ভাবে গুলি বেড় হয়ে যায়।

গুলি ছোড়ার ঘটনায় স্বাস্থ্য অধিদপ্তরের গঠিত তিন সদস্যের তদন্ত কমিটির সঙ্গেও কথা বলেছেন রায়হান শরিফ। তিনি স্বীকার করেছেন, তার কাছে দুটি পিস্তল আছে। তবে, একটিরও লাইসেন্স নেই। বিভিন্ন সময় আগ্নেয়াস্ত্র প্রদর্শনের বিষয়টিও স্বীকার করেছেন।

ছাত্রীদের রাতে ফোন করে উত্ত্যক্তের বিষয়ে জানতে চাইলে শরীফ তদন্ত কমিটিকে বলেছেন, ছাত্রীদের পড়াশোনায় মনোযোগ বাড়াতে এটা করতেন তিনি।

রায়হান শরীফের এমন কর্মকাণ্ডের বিষয়ে জানতে চাইলে শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজের অধ্যক্ষ আমিরুল হোসেন চৌধুরী বলেন, সাধারণ শিক্ষার্থীরা লিখিত কিংবা মৌখিকভাবে কিছুই আমাকে জানায়নি। তবে এই শিক্ষকের এ ধরণের কর্মকাণ্ডের কথা অন্যভাবে শুনেছি। এজন্য তাকে বদলির চেষ্টাও করেছিলাম, কিন্তু হয়নি।

সিরাজগঞ্জ সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) সিরাজুল ইসলাম বলেন, রায়হান শরীফকে পৃথক মামলায় গ্রেপ্তার দেখিয়ে মঙ্গলবার (৫ মার্চ) বিকেলে সিরাজগঞ্জ অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পাঠানো হয়। পরে বিচারক স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করে তাকে কারাগারে পাঠান।

তিনি আরও বলেন, আটকের সময় রায়হান শরীকের কাছ থেকে দুটি বিদেশি পিস্তল, ৮১টি গুলি, চারটি ম্যাগজিন ও ১২টি বিদেশি চাকু জব্দ করা হয়।

গুলির ঘটনার পর রায়হান শরীফের সাবেক ও বর্তমান কর্মস্থলে খোঁজ নেন এই প্রতিবেদক। জানা যায়, সার্বক্ষণিক নিজের সঙ্গে পিস্তল রাখতেন তিনি। রামেকে থাকাকালীন শিক্ষার্থীদের মারধর এবং গভীর রাতে ক্যাম্পাসে ফাঁকা গুলি ছুড়তেন।

২০১৬ সালের ৬ নভেম্বর রামেক হাসপাতালের একটি ওয়ার্ডে ইন্টার্ন চিকিৎসক হিসেবে দায়িত্বে ছিলেন শরীফ। সেদিন ওই ওয়ার্ডে জয় নামের এক রোগী মারা যান। এর প্রতিবাদ করলে জয়ের স্বজনদের দিকে পিস্তল তাক করেন তিনি।

এ ঘটনার পরে ওই বছরের ১৩ নভেম্বর হাসপাতালে বিনা চিকিৎসায় মহসিন আলী নামে এক রোগীর মৃত্যুর অভিযোগ উঠে। ওই দিন মহসিনের দুই ছেলেকেও পিস্তল দেখিয়ে ভয় দেখান রায়হান শরীফ।

সেসময় মহসিনের স্ত্রী মানববন্ধনে বলেছিলেন, একজন ইন্টার্ন চিকিৎসক আমার ছেলেদের গুলি করে মেরে ফেলার হুমকি দিয়েছেন। পরে গুলি না করে আমার ছেলেদের পিটিয়ে মাথা ফাটিয়ে দিয়েছেন। এ ঘটনার পর রামেক হাসপাতালে দুই রোগীকে মারধর করেছিলেন শরীফ।

এদিকে, শিক্ষার্থীকে গুলির ঘটনার মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বাসে পাশের যাত্রীর দিকে রায়হান শরীফের পিস্তল তাক করে রাখার ছবি ভাইরাল হয়েছে। তবে ছবিটি কবে বা কোথা থেকে তোলা হয়েছে সে সম্পর্কে কিছুই জানা যায়নি।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com