রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

শেষ হলো ঢাবির ‘সি’ ইউনিটের পরীক্ষা

বাংলা৭১নিউজ,ঢাকা:
  • আপলোড সময় শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি প্রোগ্রামের ‘সি’ ইউনিট তথা ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষা সুষ্ঠুভাবে শেষ হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) বেলা ১১টায় ঢাকাসহ দেশের অন্যান্য বিভাগীয় শহরে একযোগে শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় শেষ হয়।

ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষায় ঢাবি ক্যাম্পাসে ২৬ হাজার ১১০ জন, ঢাকার বাইরের কেন্দ্রগুলোতে ১১ হাজার ৫৬৯ জন পরীক্ষার্থীসহ মোট ৩৭ হাজার ৬৭৯ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। সেই হিসাবে প্রতি আসনের জন্য ৩৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।

পরীক্ষায় সময় ছিল ১ ঘণ্টা ৩০ মিনিট। এর মধ্যে ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ ছিল ৪৫ মিনিট। এমসিকিউ পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে।

পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ পরিদর্শন করেন ঢাবি উপাচার্য, উপ উপাচার্য, কোষাধ্যক্ষ ও ভর্তি পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিরা। এ সময় উপাচার্য সাংবাদিকদের সামনে প্রেস ব্রিফিং করেন। 

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, আমরা গতকাল রাত ও আজকে সকালে আমাদের বিভাগীয় বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্য ও পরীক্ষা সমন্বয়কদের সঙ্গে কথা বলেছি। সেখানে তারা সুষ্ঠুভাবে পরীক্ষা কার্যক্রম পরিচালনা করছেন। এখন পর্যন্ত ঢাকা ও ঢাকার বাওরে পরীক্ষার কেন্দ্রগুলোতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

পরীক্ষার কেন্দ্রগুলোতে কেউ অসদুপায় অবলম্বন করেছে কি না জানতে চাইলে তিনি বলেন, আমরা বেশ কয়েক বছর ধরেই এ বিষয়ে আরও বেশি সতর্কতা অবলম্বন করেছি। এবারও আমরা অনেক সতর্ক রয়েছি। এখন পর্যন্ত এমন কাউকে পাওয়া যায়নি যারা বিভিন্ন ডিভাইস নিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করেছে বা অসদুপায় অবলম্বন করছে। কেউ যদি এমন অসদুপায় অবলম্বন করে তাহলে তাদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ করা হবে। তাছাড়া কেউ যেনো প্রশ্নফাঁস নিয়ে অপপ্রচার চালিয়ে মানুষের ক্ষতি করতে না পারে সে দিকে আমরা বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছি। 

‘সি’ ইউনিট তথা ব্যবসায় শিক্ষা ইউনিটের পরীক্ষার ফলাফল কবে প্রকাশ করা হবে প্রশ্নের জবাবে উপাচার্য বলেন, আমরা সর্বোচ্চ চেষ্টা করব যেনো ১ মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়।

উল্লেখ্য, গতকাল শুক্রবার কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ তথা ‘খ’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট ভর্তি পরীক্ষা শুরু হয়। 

আগামী ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্র জানা যায়, এ বছর ঢাবির চারটি ইউনিটে ৫ হাজার ৯৬৫টি আসনের বিপরীতে ঢাবির ভর্তি পরীক্ষার জন্য এবার মোট আবেদন পড়েছে ২ লাখ ৭৮ হাজার ৯৯৬টি। সেই হিসাবে আসনপ্রতি ভর্তি হতে চান ৪৭ জন। আইবিএ অনুষদসহ মোট ২ লাখ ৮৫ হাজার ৮০৫ জন শিক্ষার্থী আবেদন করেছে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com