শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

শুকনো ধানের শীষ, তালার কৃষকের সপ্ন ভঙ্গ!

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৫ এপ্রিল, ২০১৮
  • ৭৫৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, এম, এম হায়দার আলী, তালা (সাতক্ষীরা) প্রতিনিধি: বন্যা কবলিত সাতক্ষীরার তালা উপজেলায় বছরের একটি মাত্র ফসল ইরি-বোরো ক্ষেতে চিটা ভর্তি সাদা ও কালো স্পট বর্ণের শুকনো ধানের শীষ ব্যাপক হারে দেখা দিয়েছে। ফলে বছরের খোরাকি ঘরে তোলার আশায় নানান প্রতিকূলতা উপেক্ষা করে ধান আবাদ করা শত, শত প্রান্তিক চাষি রীতিমত হতাশ হয়ে পড়েছেন। একই সাথে এবছর ধান উৎপাদন লক্ষ্য মাত্রা অর্জিত না হবার যথেষ্ট আশঙ্কা রয়েছে।
সরেজমিনে ও তালা উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, কৃষি বান্ধব বর্তমান সরকারের সময়ে ধান-চালের মূল্য সন্তোষ জনক হওয়ায় এখানকার হাজার হাজার কৃষক এচাষের প্রতি আরো বেশি আগ্রহী হয়ে আশায় বুঁক বাধেন। ফলশ্রুতিতে গত বারের তুলনায় উপজেলায় এবার ২ হাজার হেক্টর বেশি অর্থাৎ চলতি ইরি-বোরো মৌসুমে ১৯ হাজার ২৫ হেক্টর জমিতে বিভিন্ন জাতের ধান চাষ করা হয়েছে। যা সুষ্ঠুভাবে উৎপাদন শেষে প্রতি বিঘা জমিতে গড় ২০ মণ হিসেবে ধান, চাষীরা তাদের বাড়ীতে তুলতে পারলে উৎপাদিত ধানের পরিমান গিয়ে দাড়াবে প্রায় ১ লাখ ১৪ হাজার মেট্রিক টণে।
কিন্ত চলতি মৌসুমের শুরুতেই প্রচণ্ড শীতে বীজ তলা নষ্ট, শ্রমিক সংকট, গবাদি পশু বিক্রি, চড়া সুদে ঋণ নেয়া, বাকিতে অধিক দামে কৃষি পন্য কেনা সহ নানান প্রতিকূলতা উপেক্ষা করে উক্ত জমিতে ধান চাষ সম্পন্ন করে। যে সপ্নের ফসল নিয়মানুযায়ী আর মাত্র মাস খানেক পরেই বাড়ী-ঘরে বা গোলায় ওঠানোর কথা। কিন্ত বিধিবাম আবাদকৃত অধিকাংশ ক্ষেতে চিটা ভর্তি সাদা ও কালো স্পট বর্ণের শুকনো ধান শীষ দেখা দেয়ায় ভূক্তভোগী চাষীদের লালিত সপ্ন এখন ফিকে। আশা-নিরাশার দোলাচলে দোলা ঋণের বেড়া জালে আটকা পড়া ক্ষতিগ্রস্থ সাধারন চাষীরা এক্ষুনি সংসার চালানোর চিন্তায় ভেঙ্গে পড়েছেন। অথচ অত্যন্ত জনগুরুত্বপূর্ণ এই বিষয়টি সঠিকভাবে দেখভাল করার মত যেন কেউ নেই।
উপজেলার যুগীপুকুরিয়া গ্রামের ক্ষুদ্র চাষী মুক্তার আলী সরদার (৩৫) জানান, পরের ক্ষেতে একদিন শ্রম বিক্রি না করলে আমার সংসার চলেনা। এবছর লোকের কাছ থেকে শুধু ইরি ধান করার জন্য ১ বিঘা জমি ৭ হাজার টাকা হারি হিসেবে নিয়ে ৪ বিঘা জমিতে ঋণ করে অনেক কষ্টে ধান চাষ করেছি। কিন্ত পুরো ধান ক্ষেতেই সাদা ধানের শীষে ভরে গেছে, যাতে শুধু চিটা। ধান না হলে পাওনাদারদের টাকা পয়সা কিভাবে দেব ঠিক বুঝতে পারছি না। প্রত্যেক বছর কোন না কোন সমস্যা দেখা দেয়, ইরি ধান আর করার ইচ্ছা নেই।
একই গ্রামের কৃষক আঃ মান্নান সরদার (৫০) ক্ষোভের সাথে জানান, এবছর আর ধান কাটতে বিলে যাওয়া লাগবে না। অনেক সমস্যার মধ্যেও প্রায় ১৫ বিঘা জমিতে ইরি ধান লাগাইছি কিন্ত ধানের শীষ যা বেরুচ্ছে সব চিটে। কারো কাছ থেকে যে পরামর্শ নেবো সেরকম লোক এখন খুঁজে পাবো কোথায়। সবমিলে এপর্যন্ত প্রায় দেড় লাখ টাকার মত খরচ হয়ে গেছে। ধান করতে যেয়ে এবছর বড় ধরনের একটা ক্ষতি হয়ে যাবার লক্ষন বুঝা যাচ্ছে।
এ ধরনের অভিযোগ উপজেলার পাটলেঘাটা থানার দক্ষিন বিলে আবাদকৃত অধিকাংশ ইরি-বোরো চাষীরাসহ ভূক্তভোগী বহু কৃষকের।
তালা উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ সামছুল আলম জানান, গত বছরও এই ব্লাস্ট রোগ দেখা দিয়েছিল। এই রোগের কারনেই ধানে চিটা হয়ে যায়। এ রোগের প্রতিকার হিসেবে আমরা টাটাভো, নাটিভো, ট্রুপার ও ধুমকেতু সহ ৮-৯ প্রকারের ্্ঔষধ উল্লেখ পূর্বক লিফলেট তৈরি করে তা বিভিন্ন সভা সেমিনারে কৃষকদের মাঝে বিতরন করেছি। এটা থোড় মুখে বা শীষ বের হওয়ার প্রাক্কালে ব্যবহার করলে ওই সমস্যা সমাধান হয়ে যাবে। সব মিলিয়ে কৃষি প্রধান এদেশের আপামর জনগনের রুটি রোজগারের একমাত্র অবলম্বন ধান উৎপাদন খাতকে আরো বেশি উন্নতিকল্পে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহনের জন্য স্থানীয় অভিজ্ঞ মহল সংশ্লিষ্ট উর্দ্ধর্তন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com