বুধবার, ০২ অক্টোবর ২০২৪, ০৬:২২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘কারাগার থেকে পালানো ৫০০ আসামি এখনও ধরা পড়েনি’ বাংলাদেশ পুলিশের সংস্কারে সহযোগিতা করবে ইতালি জাতীয় প্রেসক্লাবে সাংবাদিক সীমান্ত খোকনের জানাজা অনুষ্ঠিত জাতিসংঘের মহাসচিবের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইসরায়েলের ব্রাহ্মণবাড়িয়ায় ১০ টাকা চাওয়া নিয়ে সংঘর্ষ, আহত ৩০ তেলের দাম এক লাফে বাড়ল ৪ শতাংশ ঘনঘন বিদেশ সফর: পাউবো’র শ্যামল কী ‘র’ এর এজেন্ট! মুখোমুখি লড়াইয়ে পিছু হঠতে বাধ্য হয়েছে ইসরায়েলি বাহিনী: হিজবুল্লাহ নজরুল ইসলাম মজুমদার সাত দিনের রিমান্ডে পোশাককর্মী রুবেল হত্যা: সালাম মুর্শেদী দুইদিনের রিমান্ডে অন্তর্বর্তী সরকারের মেয়াদ ২ বছর বা তারও কম চান ৫৩ শতাংশ ভোটার হাসপাতা‌লে ভ‌র্তি বি. চৌধুরী বাংলাদেশে কারখানা তৈরি করে মাছ রপ্তানি করতে চায় চীন নড়াইলের ৩০ পরিবারের ঘরবাড়ি নদীগর্ভে বিলীন বাল্কহেডের ধাক্কায় নির্মাণাধীন সেতু ভেঙে নদীতে ‘রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পেলে সেবকের পরিচয় দেবে জামায়াত’ গণত্রাণের ৮ কোটি টাকা যাচ্ছে প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে আবদুস সোবহান গোলাপ-এস কে সুরসহ ৫ জনের দেশত্যাগে নিষেধাজ্ঞা শেয়ার কারসাজির ‘মাস্টার’ হিরুর পরিবারের ব্যাংক হিসাব তলব চাঁদপুরে বালু উত্তোলনকে কেন্দ্র করে সংঘর্ষ: একজন গুলিবিদ্ধ

শীর্ষস্থান দখলের লড়াইয়ে নামছে ভারত-দক্ষিণ আফ্রিকা

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় রবিবার, ৫ নভেম্বর, ২০২৩
  • ১৬ বার পড়া হয়েছে

চলমান বিশ্বকাপে প্রথম দুই দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। আজ ৩৭তম ম্যাচে মুখোমুখি হচ্ছে এই দুই দল। দুর্দান্ত ক্রিকেট খেলে শেষ চার নিশ্চিত করা ভারত ও দক্ষিণ আফ্রিকার সামনে এই ম্যাচ শক্তিমত্তা পরীক্ষার লড়াই হয়ে দাঁড়িয়েছে। বাংলাদেশ সময় বেলা আড়াইটায় কলকাতার ইডেন গার্ডেন্সে মুখোমুখি হবে তারা।

আসরে একমাত্র দল হিসেবে এখন পর্যন্ত হারের মুখ দেখেনি ভারত। অন্যদিকে ব্যাটিংয়ে প্রতিপক্ষকে স্রেফ চুরমার করে দিচ্ছে আফ্রিকা। নেদারল্যান্ডসের বিপক্ষে অঘটনের জন্ম দিলেও বাকি সবগুলো ম্যাচই জিতেছে টেম্বা বাভুমার দল। এই ম্যাচে তাই হয়ে দাঁড়িয়েছে শক্তিমত্তার পরীক্ষার লড়াইও।

চলমান আসরে জয়-পরাজয়ের হিসেবে সমানে সমান লড়াই করছে দুই দল। এখন পর্যন্ত ৭ ম্যাচে খেলে ১৪ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে ভারত। সমান ম্যাচে ৬ জয় ও ১ হারে ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। আজ প্রোটিয়াদের সামনে শীর্ষে ওঠার সুযোগ।

আসরে ভারতের জন্য দুঃসংবাদ, হার্দিক পান্ডিয়াকে এই বিশ্বকাপে আর পাওয়া হচ্ছে না। বাংলাদেশের বিপক্ষে ম্যাচে চোটে পড়েছিলেন এই অলরাউন্ডার। এরপর বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট একাডেমিতে পুনর্বাসনে ছিলেন তিনি। কিন্তু চোট কাটিয়ে আর ফেরা হচ্ছে না পান্ডিয়ার। গতকাল সেটি জানিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

ভারতীয় বোলারদের সঙ্গে মূল লড়াইটা হবে কুইন্টন ডি ককের। বিশেষ করে মোহাম্মাদ শামির। দুজনই আছেন দুর্দান্ত ফর্মে। তিন ম্যাচে ১৪ উইকেট নিয়েছেন শামি।এদিকে চার সেঞ্চুরিতে আসরে সর্বোচ্চ ৫৪৫ রান করেছেন ডি কক। তবে ভারতীয় ব্যাটারদের সামনেও ভালোই পরীক্ষা দিতে হবে মার্কো জানসেন-কাগিসো রাবাদাদের।

পরিসংখ্যানের হিসেবে ওয়ানডে ফরম্যাটে এখন পর্যন্ত ৯০ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-দক্ষিণ আফ্রিকা। সেসব ম্যাচে জয়ের পাল্লা ভারী প্রোটিয়াদের পক্ষে। দক্ষিণ আফ্রিকার ৫০ জয়ের বিপরীতে ভারতের জয় ৩৭টি ম্যাচে। বাকি তিনটি ম্যাচ পরিত্যক্ত হয়। 

একদিনের বিশ্বকাপেও মুখোমুখি লড়াইয়ে পরিসংখ্যান প্রোটিয়াদের পক্ষে। বিশ্বকাপে পাঁচবারের দেখায় দক্ষিণ আফ্রিকার ৩ জয়ের বিপরীতে ভারতের জয় ২টি। যদিও এই টুর্নামেন্টের সব শেষ দেখায় ৬ উইকেটে জয় পেয়েছিল ভারত। আজ ভারতের সামনে হিসেবনিকেশ সমতায় আনার দিন।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com