শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:৩৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

শীতে পুরুষের ত্বকের যত্ন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬
  • ১৯৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ডেস্ক : শীত মৌসুমে শুষ্ক আবহাওয়ায় চারিদিকে ধুলোবালি থাকে। কাজের তাগিদে যাদের বাইরে যেতে হয়, তারা এ আবহাওয়াকে স্বাভাবিকভাবে মেনে নেয়।

সব চেয়ে ধকল সামলাতে হয় বাইক চালানো পুরুষদের। তবে শুষ্ক আবহাওয়ায় পুরুষের ত্বকও মলিন দেখায়। তারা দিনে দিনে হারাতে বসেন উজ্জ্বলতা।

শীতে শুষ্কতার কারণে মুখে ব্রণ, ব্লাকহেডস, চামড়া কুচকে যায়। এ সময় আপনার ত্বকের পূর্ণ সুরক্ষায় বিশেষজ্ঞরা কিছু পরামর্শ দিয়েছেন। নিম্নে তা আলোচনা করা হল;

ত্বক পরিষ্কার রাখা: ত্বককে বাইরের ধুলোবালি ও রোদ থেকে নিজেকে রক্ষা করতে হবে। বাইকে চড়ার আগে নিয়মিত হেলমেট পরতে হবে। রোদে পুড়লে ত্বকে সহজে কালচে ছোপ পড়ে। তাই বাইরে বের হওয়ার সময় রোদের তাপ থেকে ত্বককে দূরে রাখুন।

স্ক্রাবিং: সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন মুখে স্ক্রাব করতে হবে। বিশেষ করে সাইট্রিক এসিড, গ্লিসারিন অয়েল, ফ্রুট যুক্ত স্ক্রাবগুলো ছেলেদের স্কিনের জন্য খুবই উপকারী। স্ক্রাব ত্বক থেকে ধুলা, অতিরিক্ত তেল দূর করে নিখুতভাবে পরিষ্কার করতে সক্ষম।

লেবু: বাইরে থেকে এসে ওয়াসরুমে ঢোকার আগে একটা লেবু কেটে খোসাসহ মুখে ভালভাবে ঘষে নিতে পারেন। লেবুর সাইট্রিক অ্যাসিড আপনার ত্বকের অতিরিক্ত তেল, পিগমেন্টেশন, রোদে পোড়া দাগ দূর করতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি মুখের কালো দাগ দূর করে।

শসা: প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বল করতে শসা খুব উপকারী উপাদান। কাজ শেষে ঘরে ফিরে মুখ ধোয়ার আগে শসার টুকরো দিয়ে ১৫ থেকে ২০ মিনিট মুখ ঘষে পরিষ্কার করে নিন। এছাড়া শসার রস ত্বকে প্রাকৃতিক মশ্চারাইজার হিসেবেও কাজ করে।

ঘৃতকুমারী: ঘৃতকুমারীর রসে প্রচুর পরিমাণে আন্টিঅক্সিডেন্ট আছে, যা ফাটা ত্বক সারিয়ে তুলতে অনেক উপকারী। সপ্তাহে ১ থেকে ২ দিন এই রস মুখে মেখে কিছুক্ষণ অপেক্ষা করুন। তারপর শুকিয়ে গেলে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এটি ত্বকের মৃত কোষগুলো বের করে ত্বককে আরও উজ্জ্বল করে তোলে।

হলুদ: এক চামচ কাঁচা হলুদের সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে পেষ্ট তৈরি করে নিতে হবে। পেস্টটি সম্পূর্ণ মুখে ভালোভাবে লাগিয়ে শুকাতে দিন। এবার মুখ ধুয়ে ফেলুন। এবার দেখুন আপনার স্কিন কেমন কোমল হয়ে গেছে। এটা সপ্তাহে দু’দিন ব্যবহার করতে পারেন।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com