শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

শিক্ষার্থীদের জ্ঞানার্জনে মনোনিবেশ করার আহবান অর্থমন্ত্রীর

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৯ অক্টোবর, ২০১৬
  • ১১২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: তরুণ শিক্ষার্থীদের জাতির ভবিষ্যত কান্ডারী অভিহিত করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত শিক্ষার্থীদের জ্ঞানার্জনে মনোেিনবেশ করার আহবান জানিয়েছেন।

তিনি বলেন,‘আজকের শিক্ষার্থীরা একদিন আমাদের জায়গায় বসবে।প্রত্যেকের মধ্যে সেই শক্তি রয়েছে।এ রকম উচ্ছ্বাস পোষণ করে এগিয়ে যাবে।তবে তোমার সেই শ্রেষ্ঠত্ব অর্জন করতে জ্ঞানার্জনের দিকে মনোনিবেশ করতে হবে।’

শনিবার রাজধানীর মিরপুরে শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে ডাচ-বাংলা ব্যাংকের উদ্যোগে উচ্চ মাধ্যমিক পর্যায়ে অধ্যয়নরত শিক্ষাথীদের বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন। এদিন ব্যাংকের পক্ষ থেকে সামাজিক দায়বদ্ধ কর্মসূচির (সিএসআর) অংশ হিসেবে ৩ হাজার ৩৭ জন গরীব ও মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক, বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনওয়া পিয়েরে লাঘামে, ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান সায়েম আহমেদ ও ব্যবস্থাপনা পরিচালক কে এস তাবারেজ বক্তব্য রাখেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্য অর্থমন্ত্রী বলেন, জ্ঞানের পরিধি বাড়ানো নিরন্তর প্রচেষ্টা। তাই ছাত্রদের মধ্যে যে উচ্ছ্বাস থাকে, সেই উচ্ছ্বাস কখনো ছাড়বে না। চিরদিন পড়ালেখা করে যেতে হবে। দেশ-জাতির সেবায় নিজেদের ব্যাপৃত রাখারও পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, শিক্ষাবান্ধব সরকার হিসেবে বর্তমান সরকার শিক্ষাকে দারিদ্র্যমুক্তির হাতিয়ার হিসেবে গ্রহণ করেছে। শিক্ষার আধুনিকায়নে এরই মধ্যে তথ্য প্রযুক্তির ব্যবহার, মাল্টিমিডিয়া ক্লাসরুম, কারিগরি শিক্ষার সম্প্রসারণ ও মাদ্রাসা শিক্ষাকে যুগোপযোগী করার মতো যুগান্তকারী পদক্ষেপ নেওয়া হয়েছে।

তিনি বলেন, সবার জন্য শিক্ষা নিশ্চিত করা আমাদের দায়িত্ব। এটা সরকারের একার পক্ষে সম্ভব নয়। বেসরকারি উদ্যোগেও শিক্ষা সম্প্রসারণে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে ডাচ-বাংলা ব্যাংক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে বলে তিনি মন্তব্য করেন।

কানাডার রাষ্ট্রদূত বেনওয়া পিয়েরে লাঘামে ডাচ-বাংলা ব্যাংকের এই বৃত্তি শিক্ষার্থীদের সুন্দর জীবন গঠনে বিশেষ সহায়ক হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে জানানো হয়, বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা উচ্চমাধ্যমিক স্তরে শিক্ষাকাল জুড়ে বৃত্তি পাবে। প্রতি মাসে ২ হাজার টাকা পাবে। এ ছাড়া পাঠ্য উপকরণের জন্য বছরে ২,৫০০ টাকা ও পোশাকের জন্য এক হাজার টাকা দেয়া হবে।

অনুষ্ঠানে কয়েক হাজার শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের উপস্থিতিতে প্রতীকী হিসেবে ৯ জনের হাতে বৃত্তির চিঠি তুলে দেন অর্থমন্ত্রী, আইনমন্ত্রী ও বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত।

বাংলা৭১নিউজ/এম

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com