শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:১৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

শিক্ষকদের অনশনে অসুস্থ ৫

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৪ ডিসেম্বর, ২০১৭
  • ৭৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বেতন বৈষম্য নিরসনে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষকদের দ্বিতীয় দিনের অনশন চলছে। রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে আমরণ অনশন চলাকালে অসুস্থ হয়ে পড়েছেন ৫ জন শিক্ষক। প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে বেতন নির্ধারণের দাবিতে এই অনশন গতকাল সকাল ১০টা থেকে শুরু হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত শিক্ষকরা এই কর্মসূচি চালিয়ে যাবেন বলে ঘোষণা দেন। শিক্ষকরা জানান, আগের বেতন স্কেলগুলোতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা বেতন পেতেন। কিন্তু ২০১৫ সালের বেতন কাঠামোতে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের ব্যবধান ৩ ধাপ।
এখন প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকরা ১৪তম গ্রেডে বেতন পাচ্ছেন। আর প্রধান শিক্ষকরা পাচ্ছেন ১০তম গ্রেডে। সহকারী শিক্ষকরা এ বৈষম্য নিরসনে প্রধান শিক্ষকদের এক ধাপ নিচে ১১তম গ্রেডে বেতন চান।
শিক্ষকরা আরও জানান, দাবি পূরণে এর আগে উপজেলায় নির্বাহী কর্মকর্তা ও সংসদ সদস্যদের কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। জেলা প্রাথমিক শিক্ষা অফিসার, জেলা প্রশাসক, বিভাগীয় পর্যায়ে উপ-পরিচালকদের (প্রাথমিক শিক্ষা) কাছে স্মারকলিপি দেয়া হয়েছে। এ ছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষা সচিবের সঙ্গে আলোচনা হয়েছে। কিন্তু দাবি পূরণে কার্যকর কোনো ব্যবস্থা নেয়া হয়নি। কর্মসূচিস্থলে শিক্ষকদের আসতে বাধা দেয়া হচ্ছে উল্লেখ করে শিক্ষকরা বলেন, পুলিশ মোড়ে মোড়ে অবস্থান নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে আসতে বাধা দিচ্ছে। এ বিষয়ে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবুল হাসান বলেন, শিক্ষকরা তাদের কথা রাখেন নি। তারা শনিবার বিকাল ৫টা পর্যন্ত কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অনুমতি নিয়েছিলো। কিন্তু তারা আজও অবস্থান করছে।
এদিকে অনশন চলাকালে গত দুই দিনে ৫ জন শিক্ষক অসুস্থ হয়ে পড়েছেন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। অসুস্থ শিক্ষকরা হলেন- ময়মনসিংহ ঈশ্বরগঞ্জের বিলবাইন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মো. জাহাঙ্গীর আলম, একই স্কুলের সহকারী শিক্ষক আজমল হোসেন, নোয়াখালীর চাটখিলের কামালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল মান্নান, নোয়াখালীর কোম্পানীগঞ্জের দক্ষিণ মুছাপুর কাউয়ুমিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. হক মিয়া, একই উপজেলার আল মোবারক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. নজরুল ইসলাম।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com