রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ ছয় মাসে রাজস্ব আহরণ বেড়েছে ১৩.৯ শতাংশ: অর্থমন্ত্রী সোনার দাম আরও বাড়লো ব্যর্থতা ঝেড়ে বিশ্বকাপ রঙিন করার প্রত্যাশা জ্যোতির পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য এবি ব্যাংক পিএলসি যশোরে স্মার্ট কার্ডে নারী উদ্যোক্তা ঋণ স্মরণে বঙ্গবন্ধু ঢাকায় আইওএম মহাপরিচালক অ্যামি পোপে তীব্র তাপপ্রবাহের পর হবিগঞ্জে ঝড়-শিলাবৃষ্টি গুচ্ছের বি ইউনিটের ফল প্রকাশ তাপপ্রবাহ এবারই শেষ নয়, প্রস্তুতি শুরুর পরামর্শ স্বাস্থ্যমন্ত্রীর হাওরের প্রায় শতভাগ বোরো ধান কাটা শেষ ২৪ ঘণ্টায়ও নেভেনি সুন্দরবনের আগুন, সময় লাগবে ২-৩ দিন যুক্তরাষ্ট্র থেকে দেশে দেশে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ সরকারি সফরে অস্ট্রেলিয়া গেলেন বিমান বাহিনী প্রধান সরকার তৃণমূল মানুষের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে : প্রতিমন্ত্রী সাংবাদিকের উপর হামলা, প্রতিবাদে ক্র্যাবের মানববন্ধন উপজেলা নির্বাচনও বর্জন করুন: রিজভী গ্যাস পাচ্ছেন গোপালগঞ্জবাসী অপারেশনের নামে হাত-পা কেটে পৈশাচিক আনন্দ পেতেন মিল্টন সমাদ্দার আশ্রমকাণ্ডে দায় এড়াতে পারেন না মিল্টনের স্ত্রী

শাহজালালে ড্রোন জব্দ

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬
  • ১৪০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: শাহজালাল বিমানবন্দরে এক যাত্রীর ব্যাগ থেকে আমদানি নিষিদ্ধ একটি ড্রোন জব্দ করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের ফেইসবুক পাতায় জানানো হয়েছে, অত‌্যাধুনিক ড্রোনটি মঙ্গলবার রাতে শারজাহ থেকে আসা মো. জাহিদুল ইসলাম (৪০) নামে এক যাত্রীর ব্যাগে পাওয়া যায়।

কুষ্টিয়ার দৌলতপুরের জাহিদুলের আনা ড্রোনটি DJI Phantom 4 মডেলের এবং এতে উন্নতমানের ক্যামেরা ও সেন্সর রয়েছে বলে জানানো হয়েছে।

“রিমোট কন্ট্রোলের সাহায্যে এটি পরিচালনা করা হয়। পর্যালোচনায় দেখা যায়, এসব ড্রোন প্রায় ১ কেজি ওজনের ভার বহনে সক্ষম। প্রতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে চলতে পারে।”

প্রায় ১৪ কেজি ওজনের ড্রোনটির বিভিন্ন অংশ খুলে প্যাকেট করা হয়েছিল।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর বলেছে, “প্রাথমিক তথ্যে জানা যায় ভিডিও শুটিং এর পাশাপাশি এটি স্পায়িং কাজে ব্যবহার করা যায়। এর কোনো অপব্যবহারের ঝুঁকি আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে।”

জাহিদুল দাবি করেছেন, দুবাই থেকে তার এক বন্ধু ঢাকায় এক ব্যক্তির কাছে পৌঁছে দেওয়ার জন্য এই ড্রোনের সরঞ্জামগুলো দিয়েছেন। তিনি নিজে এর মালিক নন।

চালকবিহীন উড়ন্ত যান বা ড্রোনের ব‌্যবহার বিশ্বে দিন দিনই বাড়ছে। দূর নিয়ন্ত্রিত ড্রোনে স্থাপিত ক‌্যামেরার মাধ‌্যমে তথ‌্য সংগ্রহ নানা ক্ষেত্রেই হচ্ছে। চীনে ট্রাফিক নিয়ন্ত্রণেও ড্রোন ব‌্যবহার হচ্ছে।

তবে নানা ধরনের নাশকতার কাজে ড্রোন ব্যবহারের আশঙ্কায় বাংলাদেশ তা আমদানিতে নিয়ন্ত্রণ আরোপ করে। ড্রোন ওড়ানোর বিষয়ে একটি নীতিমালা করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক), যার আওতায় রয়েছে শিশুদের দূর নিয়ন্ত্রিত খেলনা উড়োজাহাজও।

এরপর গত বছর শাহজালাল বিমানবন্দরে ৩৮টি ড্রোন আটকের খবর এসেছে গণমাধ্যমে। চট্টগ্রাম বিমানবন্দরেও ড্রোন ধরা পড়ে।

মঙ্গলবার জব্দ ড্রোনটি আগেরগুলোর চেয়ে উন্নতমানের বলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর জানিয়েছে। এটি এয়ারপোর্ট কাস্টমসে জমা দেওয়া হবে বলে জানানো হয়েছে।

বাংলা৭১নিউজ/এস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com