বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
খুলনার জিরো পয়েন্টে রূপালী ব্যাংকের উপশাখা উদ্বোধন দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার শ্রমিক স্বার্থ নিশ্চিতে ইসলামী শ্রমনীতি প্রণয়নের বিকল্প নেই দেশব্যাপী বৃষ্টিপাত ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস গরমে অসুস্থ হয়ে ঢামেক কর্মচারীর মৃত্যু দুই মাসের নিষেধাজ্ঞা শেষে নদীতে জেলেরা, মিলছে না কাঙ্ক্ষিত ইলিশ আনসার আল ইসলামের সক্রিয় সদস্য গ্রেপ্তার এলপি গ্যাসের নতুন দাম জানা যাবে বৃহস্পতিবার চুয়াডাঙ্গা-যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড শিক্ষামন্ত্রীর চিঠির পর সমাবেশের ডাক দিলো ৩৫ প্রত্যাশীরা তীব্র গরম উপেক্ষা করে নয়াপল্টনে চলছে শ্রমিক সমাবেশ দিল্লির ১০০ স্কুল বোমা মেরে উড়িয়ে দেওয়ার হুমকি! নাটোরে জামায়াত-শিবিরের ২০ নেতাকর্মী গ্রেপ্তার রেস্তোরাঁয় মডেলকে গুলি করে হত্যা ভুল চিকিৎসার অজুহাতে চিকিৎসকদের ওপর আক্রমণ ন্যক্কারজনক: স্বাস্থ্যমন্ত্রী গাম্বিয়ায় ওআইসি শীর্ষ সম্মেলনে যোগ দিয়েছে বাংলাদেশ চীনে গভীর রাতে মহাসড়কে ধস, নিহত অন্তত ১৯ গাজীপুরে ট্রাকের ধাক্কায় প্রকৌশলী নিহত নিঃসঙ্গ নারীদের টার্গেট, আমেরিকায় নেওয়ার স্বপ্ন দেখিয়ে প্রতারণা ধর্ষণের সময় চিৎকার, গলা চেপে ধরায় মারা যায় শিশু ঝুমুর

শাহজাদপুরে ২ দিনব্যাপী কবিগুরুর জন্মজয়ন্তী শুরু

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ৮ মে, ২০১৮
  • ১৭২ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, সিরাজগঞ্জ প্রতিনিধি : ঊনবিংশ শতাব্দীতে বাংলার সাহিত্য গগণে ও বিশ্বের জ্ঞান পরিমন্ডলে ভারস্যাটাইল জিনিয়াস রূপে আজও চির দেদিপ্যমান নোবেল বিজয়ী বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৭ তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে সিরাজগঞ্জের শাহজাদপুরে ২ দিনের বর্ণাঢ্য অনুষ্ঠান আজ মঙ্গলবার অানুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

কবিগুরুর স্মৃতি বিজড়িত শাহজাদপুরের কাছারিবাড়িতে ২ দিনব্যাপী রবীন্দ্র জন্মজয়ন্তী উৎসবের প্রথম দিনে আনন্দোৎসবে মেতেছে শাহজাদপুরসহ দেশ বিদেশ থেকে আগত রবীন্দ্র অনুরাগী ও ভক্তবৃন্দ। ফলে উৎসবের শহরে পরিণত হয়েছে শাহজাদপুর।

এদিন সকাল ১০ টায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ২ দিনের. বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব হাসিবুর রহমান স্বপন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সিরাজগঞ্জের পুলিশ সুপার মিরাজ উদ্দিন আহম্মেদ, শাহজাদপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, মিল্কভিটার ভাইস চেয়ারম্যান, স্পেশাল পিপি (নারী ও শিশু), স্থানীয় আ.লীগ নেতা এ্যাড. শেখ আব্দুল হামিদ লাবলু প্রমূখ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক কামরুন নাহার সিদ্দীকা। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিধন্য শাহজাদপুরের কাছারিবাড়িসহ বিভিন্ন শাহজাদপুরকে বর্ণিল সাজে সাজানো হয়েছে কবিগুরুর জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে। সর্বসাধারণের জন্য রবীন্দ্র স্মৃতি যাদুঘর উন্মুক্ত রাখা হয়েছে।

এদিকে কবিগুরুরর জন্মজয়ন্তী পালনোৎসবেরর প্রথম দিনে কাছারিবাড়িতে ঢল নেমেছে রবীন্দ্র অনুরাগীদের । দেশ বিদেশ থেকে কাছারিবাড়িতে আগত অসংখ্য পর্যটক ও দর্শনার্থীদের মিলন মেলায় মুখরিত ও প্রাঞ্জলিত হয়ে উঠেছে পুরো শাহজাদপুর। উদ্বোধনী দিনে কবিগুরুর কাছারিবাড়ি অডিটোরিয়ামে অায়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে আবৃত্তি, নৃত্য ও সংগীত পরিবেশন করছে সিরাজগঞ্জ ও শাহজাদপুরের বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীর শিল্পীবৃন্দ।

এছাড়া, রবীন্দ্র স্মারক, প্রবন্ধ পাঠ ও আলোচনা সভায় মূল প্রবন্ধ পাঠ করেন ড. অধ্যক্ষ আব্দুস ছাত্তার। এদিকে, রবীন্দ্র জন্মজয়ন্তীকে ঘিরে পুরো কাছারিবাড়ি বর্ণিল সাজে সাজানো হয়েছে। শহরের গুরুত্বপূর্ণ সড়কে দৃষ্টিনন্দন তোরণ নির্মাণ করা হয়েছে।

পাশাপাশি স্থানীয় মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে আয়োজিত সপ্তাহব্যাপী রবীন্দ্র মেলায়ও ক্রেতা বিক্রেতাদের ভীড় উপচে পড়েছে। এদিকে, সুষ্ঠু, শান্তিপূর্ণ, উৎসবমূখর পরিবেশে নির্বিঘ্নে ২ দিনের রবীন্দ্র জন্মজয়ন্তী অনুষ্ঠান সম্পন্ন করতে কাছারিবাড়ি চত্বরে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনসহ সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ মোঃ খাজা গোলাম কিবরিয়া জানিয়েছেন ।

রবীন্দ্র জীবনে ও সাহিত্যের ভুবনে সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর এক অবিস্মরণীয় নাম। শাহজাদপুরের উন্মুক্ত উদার দ্বারে এসে নিখিল বিশ্বের সামনে কবিগুরু প্রাণের গভীর বন্ধন সূচিত হয়।

তাঁর চিত্তে ও কর্মবোধের সর্বোচ্চ সমন্বয় ঘটেছিলো শাহজাদপুরের অঙ্গনে এসে। শাহজাদপুরের কাছারিবাড়ি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত একটি ঐতিহাসিক স্থান ও পর্যটন কেন্দ্র। এখানে বসে কবিগুরু দুর্লভ নানা সাহিত্য রচনা করেছেন। আগামীকাল দিনভর নানা অনুষ্ঠান পালনের মধ্য দিয়ে কবিগুরুর ১৫৭ তম জন্মজয়ন্তী উৎসবের পরিসমাপ্তি ঘটবে।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com