বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:১১ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
সাতক্ষীরায় পাউবো’র কাজে দূর্নীতি: ব্যবস্থা নেওয়ার নির্দেশ প্রতিমন্ত্রীর স্লোভাকিয়ার প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে গুলি, অবস্থা আশঙ্কাজনক টিসিবির জন্য ১০ হাজার টন মসুর ডাল কিনছে সরকার কিশোরীকে ধর্ষণের পর হত্যা, মৌলভীবাজারে দুজনের মৃত্যুদণ্ড রোহিঙ্গা ক্যাম্পে নাশকতা চালাতে পাহাড়ে আস্তানা গাড়েন আরসা সদস্যরা দুরারোগ্য রোগে আক্রান্তদের দ্রুত আর্থিক সহায়তা দেওয়ার সুপারিশ ২য় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬ প্রার্থী ফের চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, একদিনে কাড়লো ৩ প্রাণ খালে ময়লা ফেললে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে: মেয়র আতিক ঈদের আগে শ্রমিকদের বেতন-বোনাস দেওয়ার সিদ্ধান্ত বিশ্বকাপ খেলতে রাতে দেশ ছাড়ছে বাংলাদেশ দল গাইবান্ধায় ধান কাটার সময় বজ্রপাতে দুইজনের মৃত্যু বাংলাদেশ ব্যাংকে প্রবেশে নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কঠোর আন্দোলন জাল জন্মনিবন্ধন তৈরি চক্রের দুই সদস্য গ্রেপ্তার কুড়িল বিশ্বরোডে পোশাক শ্রমিকদের অবরোধ, তীব্র যানজট দেশের ১৩ গুণীজনকে সম্মাননা প্রদানের উদ্যোগ রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে এক লাখ ৭০ হাজার টন সার কিনবে সরকার খুলনা বিভাগে বিদ্যুতের ২৫টি উপকেন্দ্র, ব্যয় হবে ৬০৮ কোটি টাকা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে চায় যুক্তরাষ্ট্র আত্মসমালোচনা ছাড়া প্রকৃত মানুষ হওয়া সম্ভব নয়: ধর্মমন্ত্রী

শরীয়তপুরে বোরো ধানে বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৭ মে, ২০১৬
  • ১৮৫ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, শরীয়তপুর: শরীয়তপুরে এবার বোরো ধানে বাম্পার ফলন হয়েছে। প্রতিকূল আবহাওয়া থাকা সত্ত্বেও বোরো ধানের ফলন ভালো হওয়ায় কৃষকে মুখে হাসি ফুটে উঠেছে। যা এখন সোনালী স্বপ্নে পরিনত হয়েছে। ধান কাটায় কৃষকরা এখন ব্যাস্ত সময় পার করছে। আর কৃষানীরা তাদেরকে পূর্ণ সহযোগিতা করছে।

শরীয়তপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, জেলার ৬টি উপজেলায়ই কম বেশী ধানের চাষ হয়। এ বছর অত্র জেলায় ২৮ হাজার ৪শত ২৩ হেক্টর জমিতে ধান চাষের জন্য লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে শরীয়তপুর সদর উপজেলায় ৫ হাজার ৯শ ৯০ হেক্টর, নড়িয়া উপজেলায় ৬ হাজার ১শ ৫২ হেক্টর, জাজিরা উপজেলায় ১ হাজার ৩শ হেক্টর, ডামুড্যা উপজেলায় ৪ হাজার ৩শ ৪২ হেক্টোর, ভেদরগঞ্জ উপজেলায় ৫ হাজার ১শ ৪৫ হেক্টর এবং গোসাইর হাট উপজেলায় ৫ হাজার ৪শ ৯৪ হেক্টর জমিতে ধান চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে।

এ ব্যাপারে সদর উপজেলার স্বর্ণঘোষ গ্রামের ধান চাষী সাগর সিকদার বলেন, গত বছরের তুলনায় এ বছর আমাদের ধান ভালো হয়েছে। তবে কছু ধান ঝরে ভেঙ্গে পরেছে। আশা করছি ধান চাষ করে এ বছর লাভবান হব।

সদর উপজেলার ধানুকা গ্রামের ধান চাষী আনিছুর রহমান বলেন, গত বছরের তুলনায় এ বছর আমাদের ধানের ফলন ভাল হয়েছে। কৃষি অফিসের মাধ্যমে ধান চাষের উপর আমাদেরকে প্রশিক্ষণ দিয়েছে এবং সেই প্রশিক্ষণকে সঠিক ভাবে কাজে লাগাতে পেরেছি বলেই ধানের ফলন ভাল হয়েছে।

সদর উপজেলার কুড়াশী গ্রামের ধান চাষী লাল চাঁন সরদার বলেন, এ বছর আমি ধান চাষ করে মনে হচ্ছে লাভবান হব। দূর্যোগপূর্ণ আবহাওয়া না থাকলে শতাংশ প্রতি যদি আমরা ১ মন ধান ঘরে তুলতে পারি তাহলে লাববান হব।

নড়িয়া উপজেলার বিঝারী গ্রামের ধান চাষী মাহবুব আলম বলেন, এ বছর ধানের আবাদ ভাল হলেও ধানে পোকা মাকড়ের অক্রমণ হতে রক্ষা পেতে প্রচুর টাকার কীট নাশক ব্যবহার করতে হয়েছে এবং কৃষি অফিসের স্যারেরা আমাকে অনেক সাহায্য করেছে।

ভেদরগঞ্জ উপজেলার সাজনপুর গ্রামের ধান চাষী মোঃ রুমান ঢালী বলেন, ধানের ভাল ফলন হয়েছে এ কথা যেমন সত্য, তেমনি শংকায়ও রয়েছি। যদি ভাল বাজার মূল্য না পাই, তাহলে ধান নিয়ে যে স্বপ্ন দেখেছি, তা বাস্তবে প্রতিফলিত না হয়ে দুঃস্বপ্নেই পরিণত হবে।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ কবির হোসেন বলেন, অন্যান্য বছরের তুলনায় এ বছর শরীয়তপুর জেলায় ধানের আবাদ ভাল হয়েছে। কৃষকরা ধান চাষে যাতে বেশী উৎসাহী হয় সে জন্য উন্নত বীজ প্রদান সহ প্রশিক্ষণের ব্যবস্থা করেছি।

তিনি আরো বলেন, সরকারী ভাবে ধান চাষীদেরকে সঠিক ভাবে তদারকীর ব্যবস্থা গ্রহণ করেছি। ফলে আমাদের লক্ষ্য মাত্রার চেয়েও বেশী ফলন হয়েছে। যার পরিপ্রেক্ষিতে কৃষকদের চোখে মুখে হাসির ঝিলিক ফুটে উঠেছে।

বাংলা৭১নিউজ/জেইউ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com