শনিবার, ০৪ মে ২০২৪, ১০:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

‘শব্দদূষণের অভিযোগে ১০৩টি প্রতিষ্ঠানকে জরিমানা’

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২২ জুন, ২০১৬
  • ১২০ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: নির্ধারিত মাত্রার চেয়ে অধিক শব্দ সৃষ্টি করে শব্দদূষণের অভিযোগ প্রমাণ হওয়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে গত পাঁচ বছরে ১০৩টি শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে ১ কোটি ৮৯ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে। এর মধ্যে ১২ লাখ টাকা ছাড়া পুরো টাকাই আদায় হয়েছে।

আজ জাতীয় সংসদে জাসদের লুৎফা তাহেরের প্রশ্নের জবাবে পরিবেশ ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু এ কথা বলেন।

সংসদে তিনি বলেন, আইন ও বিধি অনুযায়ী নির্ধারিত মানমাত্রার অধিক শব্দ সৃষ্টি করে শব্দদূষণের অভিযোগ প্রমাণিত হওয়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ২০১০ থেকে ২০১৫ সাল পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের পরিচালিত এনফোর্সমেন্ট অভিযানে ১০৩টি শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠানকে ১ কোটি ৮৯ লাখ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়েছে। এর মধ্যে ১ কোটি ৭৭ লাখ টাকা আদায় হয়েছে।

মন্ত্রী জানান, গত পাঁচ বছরে পরিবেশ অধিদপ্তর, বিআরটিএ এবং পুলিশের ট্রাফিক বিভাগের সমন্বয়ে পরিচালিত অভিযানে প্রায় পাঁচ লাখ টাকা জরিমানাসহ গাড়ি থেকে মানমাত্রা অতিক্রমকারী হর্ন খুলে নেওয়া হয়েছে। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে শব্দদূষণ নিয়ন্ত্রণে পদক্ষেপ নিয়েছে সরকার। এ লক্ষ্যে শব্দদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা মোবাইল কোর্ট আইনের আওতায় আনা হয়েছে। আগে মোবাইল কোর্ট আইন-২০০৯–এর আওতায় শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালাটি অন্তর্ভুক্ত ছিল না; বিধায় এ বিষয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ব্যবস্থা গ্রহণের সুযোগ ছিল না। এর পরিপ্রেক্ষিতে গত ৩ এপ্রিল এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার বিধিমালাটিকে মাঠপর্যায়ে প্রয়োগের সুবিধার্থে মোবাইল কোর্ট আইনের তালিকায় অন্তর্ভুক্ত করে। ফলে এখন থেকে মোবাইল কোর্টের মাধ্যমেও এ বিধিমালার বাস্তবায়ন করা সম্ভব হবে।

আজ সকাল সাড়ে ১০টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হয়। এরপর প্রশ্নোত্তর টেবিলে উত্থাপন হয়।

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com