সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
প্রধান উপদেষ্টা নিয়ে বিতর্কিত পোস্ট, ওএসডি নির্বাহী ম্যাজিস্ট্রেট মুন্নী সাহার ব্যাংক হিসাব তলব ভারতে পালানোর সময় সাবেক ভূমিমন্ত্রী আটক শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী গ্রেফতার টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠিয়েছে ভারত সরকারের প্রতি জি এম কাদেরের ত্রাণ সহায়তার আহ্বান ডেঙ্গুতে আরো ৪ জনের মৃত্যু, হাসপাতালে ১২২৫ বাজার মনিটরিংয়ে টাস্কফোর্স গঠন হচ্ছে : আসিফ ভারত থেকে এলো ২ লাখ ৩১ হাজার ডিম, পিস ৭.৫ টাকা কোনো নিরাপত্তাঝুঁকি নেই, নির্বিঘ্নে পূজা হবে: স্বরাষ্ট্র উপদেষ্টা সুদ মওকুফ করে ঋণ রিশিডিউল করার দাবি চামড়া ব্যবসায়ীদের ১০০০ আইটি ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিতে চায় জাইকা বাংলাদেশের খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে যুক্তরাষ্ট্রের ইউএসটিডি দুই জাহাজে অগ্নিকাণ্ড: নৌ-মন্ত্রণালয়ের তদন্ত কমিটি গঠন অভ্যুত্থানে ১০৫ শিশু নিহত, প্রত্যেক পরিবার পাচ্ছে ৫০ হাজার টাকা ক্রিকেটার ছদ্মবেশে শ্রমিক নেওয়ার অভিযোগে ২১ বাংলাদেশি আটক ইসরায়েলি হামলা হলে জবাব দিতে পরিকল্পনা প্রস্তুত ইরানের সাবেক স্বরাষ্ট্র সচিব আমিনুল গ্রেপ্তার অনুমাননির্ভর কোনো কথা বলতে চাই না: সাখাওয়াত হোসেন

লোকসভায় ২৭ জন মুসলিম প্রার্থীর জয়, একজনও বিজেপির নন

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ২৫ মে, ২০১৯
  • ৭৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ডেস্ক: সদ্যসমাপ্ত সপ্তদশ লোকসভা নির্বাচনে দেশজুড়ে গেরুয়া ঝড়। ২০১৪-র পরিসংখ্যানকে ছাপিয়ে এবার রেকর্ডসংখ্যক ৩০৩ জন বিজেপি প্রার্থী সাংসদ হয়েছেন। তবে উল্লেখযোগ্যভাবে এবার ২৭ জন মুসলিম সাংসদকে পেতে চলেছে সংসদের নিম্নকক্ষ। তার চেয়েও উল্লেখযোগ্য বিষয়, এই ২৭ জনের মধ্যে একজনও বিজেপির নন।

গতবারের তুলনায় মুসলিম সাংসদের সংখ্যা বেড়েছে ৪টি। অধিকাংশই কংগ্রেস এবং তৃণমূল কংগ্রেসের টিকিটে নির্বাচনে লড়েছেন। অতীতের পরিসংখ্যান বলছে, ১৯৮০ সালে রেকর্ডসংখ্যক ৪৯ জন মুসলিম সাংসদকে পেয়েছিল দেশ। সেটাই এখনও পর্যন্ত সর্বোচ্চ।

বিজেপির ক্ষেত্রে এবার ২০১৪-এর পুনরাবৃত্তি হয়েছে। সেবারের মতো এবারও একজন মুসলিম প্রার্থী জিততে পারেননি। কাশ্মীরে তিনজন, বাংলায় দুই এবং লাক্ষাদ্বীপে একজন মুসলিম প্রার্থী দাঁড় করায় বিজেপি। প্রত্যেকেই জিততে ব্যর্থ। উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গে তুলনামূলকভাবে মুসলিম জনসংখ্যা বেশি। সেই জায়গায় দুই রাজ্য থেকেই ছ’জন ভোটে জিতে সংসদে যাচ্ছেন।

যদিও গতবার উত্তরপ্রদেশ থেকে কোনও মুসলিম প্রার্থী জিততে পারেনি। বসপার আফজল আনসারি গাজিপুর থেকে, ফজলুর রহমান সাহারানপুর থেকে, দানিশ আলি আমরোহা থেকে জিতেছেন। সমাজবাদী পার্টির হেভিওয়েট নেতা আজম খান রামপুর থেকে শফিক রহমান বর্ক সম্ভল থেকে এবং এসটি হাসান মোরাদাবাদ থেকে জিতে সংসদে গিয়েছেন। কংগ্রেস উত্তরপ্রদেশে ছ’জন মুসলিম প্রার্থীকে টিকিট দেয়। তবে তাঁদের কেউই জিততে পারেননি।

বাংলায় তৃণমূলের পাঁচজন এবং কংগ্রেসের একজন মুসলিম সাংসদ হয়েছেন। বসিরহাটে নুসরত জাহান, উলুবেড়িয়ায় সাজদা আহমেদ, জঙ্গিপুরে খলিলুর রহমান, মুর্শিদাবাদে আবু তাহের এবং আরামবাগে আফরিন আলি ওরফে অপরূপা পোদ্দার তৃণমূলের টিকিটে জিতেছেন। অল ইন্ডিয়া মজলিশ-এ-ইত্তেহাদুল মুসলিমিন বা এআইএমআইএমের সুপ্রিমো আসাদউদ্দিন ওয়েইসি হায়দরাবাদ কেন্দ্র থেকে জিতে ফের একবার সাংসদ হয়েছেন।

গোটা দেশের জনসংখ্যার ১০.৫ শতাংশ মুসলিম। তবে লোকসভায় এবার ৪.৪২ শতাংশ মুসলিম প্রতিনিধি পেল। ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর থেকে মোদি সরকারের বিরুদ্ধে হিন্দু-মুসলিম বিভেদ তৈরির অভিযোগ উঠেছে বারবার। গোরক্ষার নামে বারবার মুসলিমদের উপর অত্যাচারের ঘটনা শিরোনামে এসেছে।

গত সাত বছরে অন্তত ৪৬ জনের মৃত্যু হয়েছে গোহত্যা সংক্রান্ত অভিযোগে। যার মধ্যে ৫৭ শতাংশই মুসলিম। এবারের ভোটে প্রবল হিন্দুত্ব আবেগের মধ্যেও ২৭ জন মুসলিম প্রতিনিধি নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ গোটা দেশের জন্য।

বাংলা৭১নিউজ/সূত্র: সংবাদ প্রতিদিন

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com