বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান আবু সাঈদ হত্যা মামলায় ১৪ আসামির দেশত্যাগে নিষেধাজ্ঞা দুবাই সফরে গেছেন আসিফ মাহমুদ ইসলামী ইন্স্যুরেন্সের পরিচালকের শেয়ার ক্রয় সম্পন্ন ৪৬তম শিরোপা জিতে যা বললেন মেসি ডিসি নিয়োগে ঘুস লেনদেন নিয়ে খবরকে ‘ভুয়া’ বললেন জনপ্রশাসন সচিব বেনাপোল দিয়ে ২৭৬ টন ইলিশ রপ্তানি ভারতে লেবাননে ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ৪৬ পত্নীতলা উপজেলা চেয়ারম্যান ঢাকায় গ্রেপ্তার স্ত্রীসহ সাবেক এমপি দুর্জয়ের দেশত্যাগে নিষেধাজ্ঞা যাত্রীবাহী বাসে তল্লাশি, ১০ কোটি টাকার এলএসডি জব্দ ঢাকা থেকে উপকূলের ৬ রুটে নৌযান চলাচল বন্ধ এবার শামীম ওসমানের দেখা মিলল আমিরাতের শপিং সেন্টারে আমাকে উপদেষ্টা করা এখন সময়ের দাবি: ফারুকী ফেঞ্চুগঞ্জ সেতুতে টোল আদায় ফের শুরু হচ্ছে আজ জাতিসংঘে ড. ইউনূসের সফল সফর, চিন্তায় নয়াদিল্লি ড্রোন হামলা, আগুন ছড়িয়ে পড়ল তেলআবিবে আরেক হত্যা মামলায় সাবেক আইনমন্ত্রী গ্রেফতার লেবাননে ইসরায়েলি হামলায় ১২ লাখ মানুষ বাস্তুচ্যুত যশোরে পুলিশের অভিযান, আ.লীগ-যুবলীগ-ছাত্রলীগের নেতাকর্মী গ্রেপ্তার

লেবাননে ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় নিহত ৪৬

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪
  • ৮ বার পড়া হয়েছে

লেবাননের মধ্য বৈরুতে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ছয়জন নিহত ও আটজন আহত হয়েছেন।

মধ্য বৈরুতের বাচৌরার বহুতল ব্লকে একটি হিজবুল্লাহ-সংশ্লিষ্ট স্বাস্থ্য কেন্দ্র ছিল। সেখানে ইসরায়েলের সামরিক বাহিনী ‘নির্ভুল’ আক্রমণ করেছে বলে জানিয়েছে।

লেবাননের পার্লামেন্ট থেকে মাত্র মিটার দূরে বৈরুতের কেন্দ্রের কাছে এটিই প্রথম ইসরায়েলি হামলা। দক্ষিণ উপশহর দাহিয়েহ লক্ষ্যবস্তুতে রাতভর আরও পাঁচটি বিমান হামলা হয়েছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় লেবাননে ইসরায়েলি হামলায় আরও ৪৬ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছে। খবর বিবিসি, আল জাজিরা।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) বলেছে, দক্ষিণ লেবাননে যুদ্ধে আট সৈন্য নিহত হয়েছে, এটি হিজবুল্লাহর বিরুদ্ধে স্থল অভিযান শুরু করার পর প্রথম ক্ষতি।

হিজবুল্লাহ বলেছে, তারা যুদ্ধের সময় ইসরায়েলি ট্যাঙ্কগুলো ধ্বংস করেছে এবং জোর দিয়ে বলেছে যে তাদের বাহিনীকে পেছনে ঠেলে দেওয়ার জন্য যথেষ্ট লোক ও গোলাবারুদ রয়েছে।

এর আগে, আইডিএফ ঘোষণা করেছিল যে লেবাননের সীমান্ত গ্রামগুলোতে অভিযানে আরও পদাতিক এবং সাঁজোয়া সৈন্যরা যোগদান করেছে।

সর্বশেষ রাতের হামলায় শহরের দক্ষিণ শহরতলির দাহেহে তিনটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে, চতুর্থটি কেন্দ্রের কাছাকাছি।

দাহেহে আরও দুটি বিমান হামলা হয়েছে, যা আইডিএফ কাছাকাছি বসবাসকারী লোকদের সতর্ক করার পরে হয়েছিল।

রাতে বিমান হামলার আগে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছিল যে বেসামরিক এবং যোদ্ধাদের মধ্যে পার্থক্য না করেই গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বোমা হামলায় ৪৬ জন নিহত এবং ৮৫ জন আহত হয়েছে।

লেবাননে সাম্প্রতিক ইসরায়েলি বিমান হামলায় নিহতদের মধ্যে মিশিগান রাজ্যের একজন মার্কিন স্থায়ী বাসিন্দাও ছিলেন।

ডেট্রয়েট নিউজ অনুসারে, কামেল আহমেদ জাওয়াদ (৫৬) তার বৃদ্ধ মায়ের যত্ন নেওয়ার জন্য দেশে ছিলেন।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছেন, “তার মৃত্যু একটি দুঃখজনক ঘটনা, যেমন লেবাননের অনেক বেসামরিক লোকের মৃত্যু হয়েছে।”

লেবাননের কর্তৃপক্ষের মতে, দুই সপ্তাহের ইসরায়েলি হামলা ও অন্যান্য হামলার পর হিজবুল্লাহ দুর্বল হয়ে পড়েছে যা লেবাননে ১২শ জনেরও বেশি লোককে হত্যা করেছে এবং প্রায় ১২ লাখ বাস্তুচ্যুত হয়েছে।

গাজায় যুদ্ধের কারণে প্রায় এক বছরের আন্তঃসীমান্ত শত্রুতার পর ইসরায়েল আক্রমণ চালিয়েছে। তারা হিজবুল্লাহর হামলায় বাস্তুচ্যুত সীমান্ত এলাকার বাসিন্দাদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করতে চায় বলে দাবি করেছে।

হিজবুল্লাহ হলো একটি শিয়া ইসলামপন্থী রাজনৈতিক, সামরিক ও সামাজিক সংগঠন যা লেবাননে যথেষ্ট ক্ষমতার মালিক। তবে ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অন্যান্য দেশ এটিকে সন্ত্রাসী সংগঠন মনে করে।

বাংলা৭১নিউজ/এসএইচ

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com