সোমবার, ১৪ অক্টোবর ২০২৪, ০৫:২৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
নোয়াখালীতে পুলিশ হত্যা মামলা : গ্রেপ্তার তিনজন সমন্বয়ক নন সেনা ও র‌্যাবের পোশাক পরে ডাকাতি: ৬ জন ৭ দিনের রিমান্ডে ড্রাফট শেষে কেমন হলো বিপিএলের দলগুলো প্রায় তিন মাস পর কাল চালু হচ্ছে মিরপুর-১০ মেট্রো স্টেশন ইসির সাবডোমেইনে থাকবে সংস্কার কমিশনের ওয়েবসাইট সময় চান প্লাস্টিক খাতের ব্যবসায়ীরা, না হলে নামবেন রাস্তায় জাপান গেলেন বিমানবাহিনী প্রধান পাসপোর্ট জালিয়াতি: বেনজীরসহ ৫ জনের নামে দুদকের মামলা অর্থনীতিতে নোবেল পেলেন ৩ অর্থনীতিবিদ আরও ৪৭ মামলায় গ্রেফতার সালমান-আনিসুল-পলকসহ ১৫ জন তারেক রহমানের সব মামলা প্রত্যাহার না হলে আন্দোলনের হুঁশিয়ারি নোবেল পুরস্কার আসরের পর্দা নামবে আজ ঢাকায় একদিনে ট্রাফিক আইনে ৭৯৯ মামলা, জরিমানা সাড়ে ৩৩ লাখ টাকা তাসকিন রাজশাহীতে, লিটন ঢাকায়, মাশরাফি-মাহমুদউল্লাহ পুরোনো দলে বিচ্ছিন্নতাবাদী তাইওয়ানকে ঘিরে ব্যাপক সামরিক মহড়া চীনের ডিএমপির উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার দুই কর্মকর্তার বদলি গণঅভ্যুত্থানে অংশগ্রহণকারীদের বিরুদ্ধে কোনো মামলা নয় লেবাননে গেট ভেঙে শান্তিরক্ষীদের ঘাঁটিতে ইসরায়েলি ট্যাংক দীপ্ত টিভির তামিম হত্যার আসামি মাদকের কর্মকর্তা মামুন বরখাস্ত ‘গণঅভ্যুত্থানে ফিরে পাওয়া গণতন্ত্র রক্ষায় ঐক্যবদ্ধ থাকতে হবে’

লেবাননে গেট ভেঙে শান্তিরক্ষীদের ঘাঁটিতে ইসরায়েলি ট্যাংক

বাংলা৭১নিউজ,ডেস্ক:
  • আপলোড সময় সোমবার, ১৪ অক্টোবর, ২০২৪
  • ৭ বার পড়া হয়েছে
দক্ষিণ লেবাননে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষীদের একটি ঘাঁটিতে ট্যাংক নিয়ে প্রধান ফটক ভেঙে জোরপূর্বক প্রবেশ করেছিল দখলদার ইসরায়েলের সেনারা। গতকাল রবিবার (১৩ অক্টোবর) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে লেবাননে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষী মিশন।।  এ ঘটনায় ইসরায়েলের মিত্ররাই দেশটির নিন্দা করছে।

লেবাননে জাতিসংঘের অন্তর্বর্তী শান্তিরক্ষী বাহিনী (ইউনিফিল) বলেছে, দুটি ইসরায়েলি মেরকাভা ট্যাংক তাদের  একটি ঘাঁটির প্রধান গেট ধ্বংস করে ফেলে এবং রবিবার ভোরের আগে জোরপূর্বক প্রবেশ করে। ট্যাংকগুলো চলে যাওয়ার ২ ঘণ্টা পর শান্তিরক্ষীদের অবস্থান থেকে ১০০ মিটার দূরে বিস্ফোরক ফেলে ইসরায়েলি সেনারা। যেগুলোর ধোঁয়ার কারণে অন্তত ১৫ শান্তিরক্ষী অসুস্থ হয়ে পড়েন বলে একটি বিবৃতিতে বলেছেন তারা। এটি মারাত্মক নিয়ম লঙ্ঘনের ঘটনা বলে জানায় ইউনিফিল।

তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, ইরান সমর্থিত গ্রুপ হিজবুল্লাহর জঙ্গিরা ইসরায়েলি সেনাদের লক্ষ্য করে ট্যাংক ধ্বংসকারী ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল। এ ঘটনায় তাদের মধ্যে ২৫ জন সেনা আহত হয়েছে। আক্রমণটি ইউনিফিল ঘাঁটির খুব কাছাকাছি ছিল। একটি ট্যাংক হতাহতদের সরিয়ে আনতে সাহায্য করে, তারপর  ইউনিফিল পোস্টের দিকে গিয়েছিল।

ইসরায়েলি সামরিক বাহিনীর আন্তর্জাতিক মুখপাত্র নাদাভ শোশানি সাংবাদিকদের বলেন, ‘তারা কোনো ঘাঁটিতে ঢোকার চেষ্টা করছিল না। একটি ট্যাংক আগুন, ব্যাপক প্রাণহানির ঘটনা এবং এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসার চেষ্টা করছিল।’ এক বিবৃতিতে সামরিক বাহিনীটি বলেছে, তারা আহত সেনাদের সরিয়ে নেওয়ার জন্য ধোঁয়া ব্যবহার করেছিল, তবে এ ঘটনা জাতিসংঘের শান্তিরক্ষা বাহিনীর জন্য কোনো বিপদের সৃষ্টি করেনি।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে উদ্দেশ্য করে এক বিবৃতিতে বলেছেন, ‘মহাসচিব মহোদয়, ইউএনআইএফআইএল বাহিনীকে বিপদমুক্ত করুন। এটি এখনই, অবিলম্বে করা প্রয়োজন।

এই বিষয়ে প্রথম মন্তব্যের পর মন্ত্রিসভার এক বৈঠকে নেতানিয়াহু জানান, ইসরায়েলি বাহিনী কয়েকবার ইউএনআইএফআইএলকে সরে যেতে বলেছে। কিন্তু তারা বারবার এ আহ্বান প্রত্যাখ্যান করেছে। এতে হিজবুল্লাহ যোদ্ধাদের জন্য মানবঢাল তৈরি হয়েছে।

নেতানিয়াহু বলেন, ‘আপনি ইউএনআইএফআইএলের সেনাদের সরিয়ে নিতে অস্বীকৃতি জানানোয় তারা হিজবুল্লাহর জিম্মি হচ্ছে। এতে তাদের ও আমাদের সেনাদের জীবন বিপন্ন হচ্ছে।’

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, ‘ইউএনআইএফআইএলের সেনারা আহত হওয়ায় আমরা অনুতপ্ত এবং আমরা এই ধরনের ঘটনা প্রতিরোধে সর্বোচ্চ চেষ্টা করছি। তবে এটি নিশ্চিত করার সহজ উপায় হলো, তাদের বিপজ্জনক অঞ্চল থেকে সরিয়ে নেওয়া।’

এদিকে ইউএনআইএফআইএল তাদের অবস্থান ছাড়তে অস্বীকৃতি জানিয়েছে। তাদের মুখপাত্র আন্দ্রেয়া তেনেনতি শনিবার এএফপিকে এক সাক্ষাৎকারে বলেন, ‘এ অঞ্চলে জাতিসংঘের পতাকা সমুন্নত রাখা এবং নিরাপত্তা পরিষদে রিপোর্ট করার জন্য এখানে থাকা গুরুত্বপূর্ণ।’

তেনেনতি জানান, ইউএনআইএফআইএলকে দুই দেশের সীমানা নির্ধারণকারী ব্লু লাইন থেকে ‘পাঁচ কিলোমিটার পর্যন্ত’ সরে যেতে বলেছিল ইসরায়েল। কিন্তু শান্তিরক্ষীরা তাতে সাড়া দেননি। এতে লেবাননের দক্ষিণাঞ্চলে ইউএনআইএফআইএলের ২৯টি অবস্থানও অন্তর্ভুক্ত থাকত।

প্রায় সাড়ে ৯ হাজার সদস্য নিয়ে গঠিত ইউএনআইএফআইএল মিশন ১৯৭৮ সালে তৈরি হয়। তারা ২০০৬ সালে ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে ৩৩ দিনের যুদ্ধ শেষে করা যুদ্ধবিরতির নজরদারির দায়িত্ব পালন করছে।

সূত্র : রয়টার্স, বিবিসি

বাংলা৭১নিউজ/এসএকে

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com