শনিবার, ০৪ মে ২০২৪, ১২:৩৪ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

লক্ষ্মীপুর-ভোলা নেী-রুটে নাব্য সংকটে হুমকির মুখে ফেরি চলাচল

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শুক্রবার, ২৬ জানুয়ারী, ২০১৮
  • ২৬৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, এস এম বাবুল (বাবর), লক্ষ্মীপুর  প্রতিনিধি:  নাব্য সংকট ও ডুবোচরের কারণে হুমকির মুখে পড়েছে লক্ষ্মীপুর-ভোলা নৌ রুটে ফেরি চলাচল। লক্ষ্মীপুরের মজু চৌধুরীর ঘাটের প্রবেশ মুখে পলি জমায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। ডুবো চরের কারণে যে কোন সময় ফেরি চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে আশংকা ফেরি কর্তৃপক্ষের। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় সড়ক যোগাযোগ ও পণ্য পরিবহণের জন্য লক্ষ্মীপুর-ভোলা নৌরুট ড্রেজিং জরুরী হয়ে পড়েছে বলে মনে করছেন এ রুটে চলাচলাকরী পরিবহন সংশ্লিষ্টরা। গত মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে কমলনগরের রহতমখালী চ্যানেলে ফেরি কনকচাঁপা আটকে ছিল  প্রায় ২ ঘন্টা। ফলে দূভোগে পড়ে অসংখ্য যাত্রী।

বিআইডব্লিউটিএ’এর একজন কর্মকর্তারা জানান, শীত মৌসুমে মেঘনার পানি কমে যাওয়ায় জেগে উঠেছে নদীর মধ্যে ডুবোচর। বিশেষ করে লক্ষ্মীপুরের মজু চৌধুরীর ঘাটের রহমত আলী চ্যানেলের পৌনে ১ কিলোমিটার এলাকায় ডুবোচর জেগে ওঠায় ফেরি স্বাভাবিকভাবে চলাচল করতে পারছেনা। এ রুটের ‘কে’ টাইপের ফেরিগুলো চলাচল করতে ৮ থেকে ১০ ফুট পানির দরকার হলেও ভাটার সময় প্রবেশ পথ গুলোতে ৫ থেকে ৬ ফুটের বেশি পানি থাকেনা। এতে ফেরির মাস্টাররা বিপাকে পড়ছেন।

lakshmipur news8

ভোলা বিআইডব্লিউটিসির ফেরি কনকচাঁপার মাস্টার অফিসার মিন্টু রঞ্জন দাস বলেন, জোয়ারের সময় ঘুরিয়ে ধরতে হয়, কিন্তু সেটি আমাদের খুব সমস্যা হয় এবং ভাটার সময় সোজা ধরা যায় ঠিকই, কিন্তু বের হওয়ার সময় আমাদের অনেক সমস্যা হয়। ডুবোচরের কারণে ফেরির ট্রিপ কমে যাওয়ায় বাস-ট্রাক নিয়ে ঘণ্টার পর ঘণ্টা ঘাটে আটকে থাকতে হচ্ছে চালকদের। শুধু ফেরি নয়, এই রুটে যাত্রীবাহী লঞ্চ চলাচলেও বিঘœ ঘটছে বলে জানালেন লঞ্চের মাষ্টাররা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, মো. শাহ আলম(৬৪) নামের সদ্য প্রয়াত এক স্বজনের লাশ নিয়ে অপেক্ষার গুনছেন ভোলার মনির। কথা হলে তিনি জানান, রাজধানীর মিরপুরের এক হাসপাতালে আমার পরিবারের একজন সদস্য মারা গিয়েছেন। সকালে এম্বুলেন্স যোগে লক্ষ্মীপুর হয়ে নদীপথে ভোলার চর ফ্যাসনে যাওয়ার কথা। কিন্তু ফেরীর জন্য অপেক্ষা করতে করতে লাশ নিয়ে বড় বিপাকে আছি। ফেরী ঘাটের স্টাফ কামরুল রশিদ বলছিলেন, তিনটি ফেরির মধ্যে ভোলা থেকে কনকচাঁপা ও কিষাণী রওয়া দিয়েছে দুপুরে। বিকেল ৫টায়  কিষাণী এসে পৌঁছে। কিন্তু কমলনগরের মতিরহাটের পরে রহতমখালী চ্যানেলে কনকচাঁপা সন্ধ্যা পর্যন্ত আটকা ছিল।

এমভি মহিমা-১ লঞ্চের মাস্টার মো. কামরুজ্জামান বলেন, ‘চরের কারণে লঞ্চের স্বাভাবিক চলাচলে ব্যাহত হচ্ছে’। এদিকে বিআইডব্লিউটিসি’র লক্ষ্মীপুর-ভোলা ফেরি সার্ভিসের ব্যবস্থাপক মো. আবু আলম হাওলাদার জানান, রহমতখালী চ্যানেলের প্রায় পৌনে এক কিলোমিটারে নাব্যতা সংকট রয়েছে, দ্রুত ড্রেজিং না করলে  এরুটে ফেরি চলাচলে সমস্যা আরো বাড়বে।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com