মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

রোহিঙ্গ নিপীড়ন: রাখাইন নেতাকে ২০ বছরের কারাদণ্ড

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৯
  • ৭১ বার পড়া হয়েছে
Aye Maung (C), Ann Township MP and former Arakan National Party leader, speaks to the media while being escorted out of court by police officers after his hearing in Sittwe, Rakhine on March 19, 2019. - A Myanmar court on March 19 sentenced a prominent ethnic Rakhine leader to 20 years in jail for treason, a verdict likely to intensify anger amid fighting between the ethnic group and the army. (Photo by STR / AFP)

বাংলা৭১নিউজ,ডেস্ক:রাষ্ট্রদ্রোহের মামলায় এক নৃতাত্ত্বিক রাখাইন নেতা ও এক লেখককে ২০ বছর করে কারাদণ্ড দিয়েছেন মিয়ানমারের একটি আদালত।

দেশটির নৃতাত্ত্বিক গোষ্ঠী ও সেনাবাহিনীর মধ্যে চলমান লড়াইয়ের মধ্যে মঙ্গলবারের এ রায় ক্ষোভকে আরও তীব্রতর করবে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর এএফপি

আই মোং নামে ওই নৃতাত্ত্বিক নেতা মিয়ানমারে খুবই সুপরিচিত। রাখাইন রাজ্যের রাজধানী সিত্তে যখন রায় ঘোষণা করা হচ্ছিল, তখন তার শত শত সমর্থককে আদালতের বাইরে বিক্ষোভ করতে দেখা গেছে। পুলিশ তাদের শান্ত করার চেষ্টা করছিল।

রোহিঙ্গা মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে কট্টর দৃষ্টিভঙ্গি লালন করা আরাকান ন্যাশনাল পার্টির সাবেক চেয়ারম্যান আই মোং।

২০১৮ সালের জানুয়ারিতে উসকানিমূলক বক্তব্য ও রাষ্ট্রদ্রোহী মামলায় তাকে কারাদণ্ড দেয়া হয়েছে। ওই বক্তব্য দেয়ার একদিন পরেই সেখানে প্রাণঘাতী দাঙ্গা হয়েছিল।

সরকারের বিরুদ্ধে নৃতাত্ত্বিক রাখাইনদের দাস হিসেবে ব্যবহার করার অভিযোগ করেছিলেন তিনি। আই মোং বলেন, সশস্ত্র সংঘাতে নেমে যাওয়ার এটিই উপযুক্ত সময়।

ওই দিন সন্ধ্যায় বিক্ষোভকারীরা একটি সরকারি ভবন ঘেরাও করলে পুলিশ প্রকাশ্যে গুলি করে সাতজনকে হত্যা করেছিল।

আই মোং ছাড়াও লেখক ওয়া হিন আউং বক্তৃতা দিয়েছিলেন সেদিন। পরে তাকে গ্রেফতার করা হয়।

ওয়া হিন আউংয়ের আইনজীবী বলেন, তাদের দুজনকে ২০ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। রাষ্ট্রের অবমাননা ও রাষ্ট্রদ্রোহের মামলায় তাদের সাজা দেয়া হয়।

২০১৭ সালের আগস্টের শেষ দিক থেকে রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর জাতিগত নিধন থেকে বাঁচতে সাড়ে সাত লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। তাদের কাছ থেকে হত্যা, ধর্ষণ, অঙ্গহানি ও বসতবাড়িতে অগ্নিসংযোগের বিবরণ পাওয়া গেছে।

তবে রোহিঙ্গাবিরোধী অভিযানে সেনাবাহিনীকে সহায়তা করা নৃতাত্ত্বিক রাখাইন জনগোষ্ঠী রাষ্ট্রের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ করছে।

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com