শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৫৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রোহিঙ্গা সমস্যা সমাধানে উদ্যোগ নিতে সরকার ব্যর্থ-বিএনপি মহাসচিব

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০১৭
  • ১১৩ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ,ঢাকা: মিয়ানমারের রোহিঙ্গা সমস্যা সমাধানে বর্তমান সরকার উদ্যোগ নিতে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছে বিএনপি মহাসচিব।

অবিলম্বে বিষয়টি জাতিসংঘে তোলার দাবি জানিয়েছে তারা।

বুধবার বিকালে এক আলোচনা সভায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই দাবি জানিয়ে বলেন, আজকে রোহিঙ্গা সমস্যায় ছুটে আসছে ইন্দোনেশিয়া থেকে পররাষ্ট্রমন্ত্রী, ছুটে আসছে তুরস্কে থেকে পররাষ্ট্রমন্ত্রী, জাতিসংঘ বাণী দিয়েছে অবিলম্বে এটা বন্ধ করুন। অথচ আমাদের সরকারের কোনো দূত এখন পর্যন্ত কোথাও যায়নি, আমাদের সরকার এখন পর্যন্ত জাতিসংঘে প্রসঙ্গটি উপস্থাপন করেনি।

ফখরুল বলেন, আমরা আজকে এই সভা থেকে জোর দাবি জানাচ্ছি, অবিলম্বে রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য জাতিসংঘে তোলা হোক, এটা সমাধান করার ব্যবস্থা করা হোক।

সরকারের ব্যর্থতার সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, আজকে যখন মিয়ানমার থেকে লাখ লাখ রোহিঙ্গা হিন্দু-মুসলমানকে মিয়ানমারের সেনাবাহিনী গুলি করে গণহত্যা চালিয়ে বিতাড়িত করছে, তারা যখন আমাদের এখানে আশ্রয় প্রার্থনা করছে, তখন এই সরকার তাদের আশ্রয় দিতে ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, এ সরকার ব্যর্থ হয়েছে কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে মিয়ানমারকে বাধ্য করতে যে, এই রোহিঙ্গাকে দেশে ফিরিয়ে সম্মানের সঙ্গে তাদের জীবনযাপন করতে দিতে হবে, তাদের অধিকার দিতে হবে। হিন্দু না মুসলমান -আমরা জানি না, তা আমরা বলতে চাই না। কাণ্ডারি ডুবিছে মানুষ মোর, মানুষ মারা যাচ্ছে, মানুষ মরছে তাকে রক্ষা করতে হবে। সেদিকে আমাদের এগিয়ে যেতে হবে।

সরকার আবারও একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে অভিযোগ করে ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগ আজকে তাদের জবরদখল করা বন্দুক-পিস্তল দেখিয়ে ভিন্নমতকে স্তব্ধ করে দিতে চায়। বিরোধী দলকে তারা স্তব্ধ করে দিতে চায়। তারা আবারও একটা একতরফা নির্বাচনের পাঁয়তারা করছে। তারা ভাবছে যে, ২০১৪-এর ৫ জানুয়ারির মতো আরেকটা নির্বাচন করবে, আবার ক্ষমতায় আসবে।

গত কয়েক সপ্তাহে ২০ দলীয় জোটের অন্যতম শরিক কল্যাণ পার্টির মহাসচিব এম এম আমিনুর রহমানসহ দুই ব্যবসায়ী গুম হওয়ার ঘটনা তুলে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সরকারের জনগণের কাছে কোনো জবাবদিহিতা নাই। কাউকে মেরে ফেললেও কোনো জবাবদিহিতা করতে হয় না। কাউকে খুন করলেও জবাবদিহি করতে হয় না। কাউকে গুম করলেও জবাবদিহি করতে হয় না। আর এখন তো আবার নতুন করে জঙ্গি দমন অভিযান চলছে। সেই জঙ্গি দমন অভিযানে বিস্ফোরণ ঘটিয়ে পাঁচ বছরের বাচ্চা, ৬ মাসের বাচ্চা, ১৬ মাসের বাচ্চা পর্যন্ত রেহাই পাচ্ছে না। এই একটা অবস্থা।

এই অবস্থা থেকে উত্তরণে দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততই বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে, ততই বাংলাদেশ আরও নিচের দিকে যাবে, ততই বাংলাদেশের মানুষের নিরাপত্তা থাকবে না। তাই আমরা মহানগরের নেতাদের কাছে অনুরোধ থাকবে- আপনারা মহানগরের প্রতিটি অঞ্চলকে, প্রতিটি পাড়া-মহল্লাকে একটি দুর্গে পরিণত করুন।

জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে মহানগর উত্তর বিএনপির উদ্যোগে দলের সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের ১০তম কারামুক্তি দিবস উপলক্ষে এই আলোচনা সভা হয়।

২০০৭ সালের ৩ সেপ্টেম্বর উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার আবেদনে উচ্চ আদালত তারেক রহমানকে জামিন দেয়। এর পরই তিনি লন্ডনে পাড়ি জমান।

অনুষ্ঠানে মালয়েশিয়ায় অবস্থানরত মহানগর উত্তর বিএনপির সভাপতি এম এ কাইয়ুম মোবাইল ফোনে নেতাকর্মীদের উদ্দেশে বক্তব্য রাখেন। এ সময় সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান তিনি।

মহানগর উত্তর বিএনপির সিনিয়র সহ-সভাপতি মুন্সি বজলুল বাসিত আনজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আহসানউল্লাহ হাসানের পরিচালনায় আলোচনা সভায় বিএনপির যুগ্মমহাসচিব হাবিবউন নবী খান সোহেল, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিউল বারী বাবু, ওলামা দলের সভাপতি হাফেজ আবদুল মালেক, মহানগর দক্ষিণ বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার, মহানগর উত্তরের সহ-সভাপতি আব্দুল আলী নকি, যুগ্মসম্পাদক আনোয়ারুজ্জামান আনোয়ার, আতিকুল ইসলাম মতিন, আলী ইমাম আসাদ, মাসুদ খান, ফয়েজ আহমেদ ফরু, মোস্তাফিজুর রহমান সেগুন, নবী সোলায়মান, ফেরদৌসী আহমেদ মিষ্টি, এ এল এম কাওসার আহমেদ, রবিউল আউয়াল, আলতাফ উদ্দিন, আক্তার হোসেন, সৈয়দ মনজুর হোসেন মঞ্জু, সোহেল রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com