শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে ক্যাম্প গুলো অশান্ত করছে সন্ত্রাসীরা, ইন্দন দিচ্ছে কিছু এনজিও

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় সোমবার, ২২ জানুয়ারী, ২০১৮
  • ২২৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, কক্সবাজার ব্যুরো : বাংলাদেশ-মিয়ানমার দু’দেশের চুক্তি মত শুরু হচ্ছে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়া কার্যক্রম। কিন্তু এই প্রক্রিয়া যাতে ব্যর্থ হয় সেজন্য বিভিন্ন ক্যাম্পে বসবাসরত প্রত্যাবাসন বিরোধী একটি চক্র মাথাচাড়া দিয়ে উঠেছে। চক্রটি রোহিঙ্গারা যাতে নিজ দেশে ফেরত না যায় সেজন্য ক্যাম্পে বিভিন্ন অপকর্ম, ভয়ভীতি প্রদর্শন ও প্রকাশ্যে অস্ত্রের মহড়া দিয়ে অশান্ত করে তুলেছে ক্যাম্পগুলো। এর সাথে কিছু এনজিও তাদের ইন্দন দিয়ে যাচ্ছে বলেও বিভিন্ন সূত্র থেকে খবর পাওয়া গেছে।
জানা গেছে, প্রত্যাবাসন ঠেকাতে রোহিঙ্গা ক্যাম্পগুলো অশান্ত করে তুলতে কতিপয় রোহিঙ্গা সন্ত্রাসী খুনাখুনীতে লিপ্ত হয়েছে। আজ সোমবারও কক্সবাজারের উখিয়ার বালুখালী ক্যাম্পে ছুরিবিদ্ধ অবস্থায় এক রোহিঙ্গার লাশ উদ্ধার করা হয়েছে। তার নাম মোঃ ইউসুপ আলী (৫৫)। তিনি ক্যাম্পের বি-১০ নং ব্লকে থাকতেন বলে জানাগেছে। সোমবার (২২ জানুয়ারি) সকাল সাড়ে ৮টার দিকে বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের বি-১০ নং ব্লকের মসজিদের পাশ থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়।
উখিয়া থানার ওসি আবুল খায়ের জানান, সংবাদ পেয়ে সোমবার সকাল সাড়ে ৮টার দিকে ছুরিবিদ্ধ অবস্থায় রোহিঙ্গা ইউসুপ আলীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। পূর্বশত্রুতার জেরে এ ঘটনা ঘটতে পারে বলে তিনি জানান।পাশের মসজিদ থেকে আসার সময় রোহিঙ্গারাই ছুরিকাঘাত করে তাকে হত্যা করেছে। এ ঘটনায় কে বা কারা জড়িত তা তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
এর আগে গত শুক্রবার রাত ১০টার দিকে গুলি করে খুন করা হয়েছে রোহিঙ্গা নেতা মো. ইউসুফকে (৪৬)। ১৩ জানুয়ারি কুতুপালং মধুরছড়া লম্বাশিয়া ক্যাম্পের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ও মিয়ানমারে ফেরত যাওয়া না যাওয়ার বিষয়ে তর্কাতর্কির এক পর্যায়ে প্রতিপক্ষের ছুরিকাঘাতে আবুল কাশেমের ছেলে মমতাজ মিয়া (৩৫) ঘটনাস্থলে নিহত হন। একের পর এক হত্যাকান্ডের ঘটনায় রোহিঙ্গা ক্যাম্পের সাধারণ রোহিঙ্গা ও স্থানীয় জনমনে আতঙ্ক বিরাজ করছে।
পর্যবেক্ষকদের মতে প্রত্যাবাসন ঠেকানোর অংশ হিসেবে গত শুক্রবার রাত ১০টার দিকে গুলি করে খুন করা হয়েছে রোহিঙ্গা নেতা মো. ইউসুফকে (৪৬)। এ সময় বালুখালী ক্যাম্পের হেড মাঝি আরিফুল্লাহকে লক্ষ্য করে গুলি করলে ওই গুলি লক্ষভ্রষ্ট হয়ে তার বড় ভাই মৌলভী আজিমুল্লাহর শরীরে বিদ্ধ হয়। তাকে গুরুতর আহত অবস্থায় কক্সবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়। পুলিশ ঘটনাস্থলে অভিযান চালিয়ে মোহাম্মদ আলম নামের এক রোহিঙ্গা সন্ত্রাসীকে আটক করেছে। তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল উদ্ধার করা হয়েছে। ঘটনাস্থল থাইংখালী তাজনিমারখোলা ডি-ব্লক এলাকা ঘুরে দেখা যায়, সেখানে থমথমে অবস্থা বিরাজ করছে। একাধিক রোহিঙ্গার সঙ্গে কথা বললে তাদেরকে ভীতসন্ত্রস্ত্র দেখা যায়।
এ ব্যাপারে ক্যাম্পের হেড মাঝি রোহিঙ্গা নেতা মোহাম্মদ আলীর সঙ্গে কথা হলে তিনি জানান, এ ক্যাম্পে ৮০ জন মাঝির মাধ্যমে ৬৭ হাজার রোহিঙ্গার নেতৃত্ব দিচ্ছেন তিনি। ইউসুফ হত্যাকান্ডের ব্যাপারে জানতে চাইলে তিনি ভীতসন্ত্রস্ত্র হয়ে পড়েন। কিছু বলতে চাননি। অনেকক্ষণ পর তিনি জানান, নিহত ইউসুফ মিয়ানমারের মংডু বলি বাজার ধুনহাই গ্রামের হুক্কাট্টা (চেয়ারম্যান) ছিলেন। তিনি মিয়ানমারে ফিরে যেতে প্রত্যাবাসনের পক্ষে কাজ করায় কতিপয় রোহিঙ্গা সন্ত্রাসী তাকে গুলি করে হত্যা করেছে। রোহিঙ্গা নেতা মোহাম্মদ আলী আরো জানান, প্রতিপক্ষরা শুক্রবার রাত ১০টার দিকে বাড়ি থেকে বের হওয়া মাত্রই ইউসুফকে গুলি করে। এতে ঘটনাস্থলেই তিনি মারা যান।
কুতুপালং রেজিস্টার্ড ক্যাম্পের চেয়ারম্যান আব্দুর রশিদ জানান, মিয়ানমারের সামরিক জান্তা, পুলিশ ও প্রশাসনের সঙ্গে সখ্যতা রয়েছে এমন শত শত দালালচক্র (বর্মী এজেন্ট) ক্যাম্পে ঢুকে পড়েছে। ওই দালালচক্র মিয়ানমারের পক্ষ নিয়ে প্রত্যাবাসন বিরোধী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। তাদের সহযোগিতা করছে ক্যাম্পে কর্মরত কিছু এনজিও। তিনি আরো জানান, মিয়ানমার প্রশাসনের অনুগত ওই চক্রটি বিভিন্ন অনৈতিক কাজের মাধ্যমে প্রত্যাবাসন প্রক্রিয়া বিনষ্ট করার চেষ্টা চালাচ্ছে। তিনি ওইসব দালালদের চিহ্নিত করে গ্রেফতারের দাবি জানান।
১৯৯১ সাল থেকে কুতুপালং ক্যাম্পে পরিবার পরিজন নিয়ে বসবাস করছেন জাফর আলম (৫৫)। ওই রোহিঙ্গা নেতা সাংবাদিকদের জানান, আরসা’র ধোঁয়া তুলে মিয়ানমার সরকারের দালালচক্র বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছে। নিরীহ রোহিঙ্গাদের মতো তারাও বানিয়ে বানিয়ে নির্যাতনের ঘটনা প্রচার করছে এবং প্রত্যাবাসনবিরোধী কর্মকান্ড চালিয়ে যাচ্ছে। ক্যাম্পের পরিবেশ যাতে বিনষ্ট হয় এবং প্রত্যাবাসন প্রক্রিয়া যাতে থমকে যায় সেজন্য মিয়ানমারের ওই দালাল চক্রটি এখন ক্যাম্পে সক্রিয় হয়ে উঠেছে বলে তিনি দাবি করেন। তিনি আরো বলেন, ওই চক্রের সদস্যদের নাম প্রকাশ করলে তাকে হত্যা করা হবে। নিজের ও পরিবারের নিরাপত্তার কথা ভেবে রোহিঙ্গারা ওই চক্রের নাম পরিচয় প্রকাশ করছে না।
কুতুপালং ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম বলেন, প্রত্যাবাসনবিরোধী কিছু রোহিঙ্গা তাত্ক্ষণিকভাবে জড়ো হয়ে নিমিশেই উধাও হয়ে যায়। তবে তিনি এ ব্যাপারে খোঁজ খবর রাখছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।
এর আগে গত ১৩ জানুয়ারি কুতুপালং মধুরছড়া লম্বাশিয়া ক্যাম্পের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ও মিয়ানমারে ফেরত যাওয়া না যাওয়ার বিষয়ে তর্কাতর্কির এক পর্যায়ে প্রতিপক্ষের ছুরিকাঘাতে আবুল কাশেমের ছেলে মমতাজ মিয়া (৩৫) ঘটনাস্থলে নিহত হন। এ ঘটনায় রোহিঙ্গা মৌলভী আরিফুল্লাহকে পুলিশ আটক করে জেল হাজতে প্রেরণ করে।
উখিয়া থানার ওসি মোহাম্মদ আবুল খায়ের জানান, শুক্রবার রাত ১০টার দিকে বালুখালী ময়নার ঘোনা এলাকা থেকে বিদেশি পিস্তলসহ রোহিঙ্গা সন্ত্রাসী আলমকে আটক করা হয়েছে। এ ঘটনায় হত্যাকান্ড ও অস্ত্র আইনে ২টি মামলা রুজু করা হয়েছে।সব মিলিয়ে এখন রোহিঙ্গা ক্যাম্প গুলোতে টানটান উত্তেজনা বিরাজ করছে।
এমনি উত্তেজনাকর পরিস্থিতিতে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক বিশেষ দূত ইয়াং হি লির নেতৃত্বে বিশেষ একটি প্রতিনিধি দল টেকনাফের বিভিন্ন শরণার্থী ক্যাম্প ঘুরে রোহিঙ্গাদের জীবন-যাত্রার মানবিক দিক পরিদর্শন করেছেন।
শনিবার সকাল ১০টার দিকে জাতিসংঘের বিশেষ দূত ইয়াং হি লির নেতৃত্বে অপর চার সদস্যসহ একটি প্রতিনিধি দল উপজেলার নেচারপার্ক সংলগ্ন রোহিঙ্গা বস্তি পরিদর্শন করেন। এসময় তিনি রোহিঙ্গা নারী-পুরুষের সাথে কুশল বিনিময় করে তাদের জীবন-যাত্রা ও মানবিক পরিস্থিতির ব্যাপারে খোঁজ-খবর নেন এবং মিয়ানমারে তাদের উপর ডে অমানবিক নির্যাতন হয়েছে তারও বর্ণনা শুনেন তাদের মূখে। এসময় একদল রোহিঙ্গা ব্যানার নিয়ে স্বদেশে ফেরত যেতে ৫ দফা দাবি পেশ করেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com