রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
চুরির মামলা তদন্তে মিললো অবৈধ অস্ত্রের সন্ধান লভ্যাংশ ঘোষণার অনুমতি পেলো যমুনা ব্যাংক বন্যপ্রাণী সংরক্ষণে জাতীয়ভাবে উৎসাহিত করে পুরস্কার পাচ্ছেন যারা বিকাশে টেন মিনিট স্কুলের ফি পেমেন্টে ২০০ টাকা ক্যাশব্যাক দফায় দফায় কমছে সোনার দাম, এবার কমলো ৩১৫ টাকা নৌ পুলিশের অভিযানে অবৈধ জাল ও মাছের পোনাসহ আটক ৫১ সোমবার দেশে ফিরছেন প্রধানমন্ত্রী ১৫০০ কোটির মাইলফলক ছুঁলো পদ্মা সেতুর টোল আদায় বাংলাদেশকে ১৪৬ রানের টার্গেট দিলো ভারত শ্রমিকদের জন্য কর্মবান্ধব পরিবেশ গড়ে তুলতে হবে : স্পিকার প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি নেত্রীর জন্য জান দেওয়া নয়, সিদ্ধান্ত মানার আহ্বান : দীপু মনি দাবদাহে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা-বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু, আমদানি নয় বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো সদৃশ বস্তু এসএসসি পরীক্ষার ফল প্রকাশ ৯-১১ মের মধ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয় কেবল ব্যবসা করলে চলবে না : শিল্পমন্ত্রী আইনগত সহায়তা পাওয়া করুণা নয় : আইনমন্ত্রী কোটালীপাড়ার সাবেক উপজেলা চেয়ারম্যানের বিরুদ্ধে দুদকের মামলা বিনামূল্যে ছাতা-খাবার স্যালাইন পাচ্ছেন ৩৫ হাজার রিকশাচালক

রোহিঙ্গা নারী ধর্ষণ নিয়ে কথা বলতে রাজি হননি সু চি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ২৭ ডিসেম্বর, ২০১৭
  • ১০৬ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: জাতিসংঘের এক কর্মকর্তার সঙ্গে সম্প্রতি এক বৈঠকে রাখাইনে সেনাদের হাতে রোহিঙ্গা নারী ও কিশোরীদের ধর্ষণের শিকার হওয়ার অভিযোগ প্রসঙ্গে কথা বলতে রাজি হননি মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেত্রী ও স্টেট কাউন্সিলর অং সান সু চি। অভ্যন্তরীণ নথির বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান আজ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, সংঘাতপূর্ণ পরিস্থিতিতে যৌন নিপীড়নের ঘটনা পর্যবেক্ষণকারী জাতিসংঘের বিশেষ দূত প্রামিলা প্যাটেন চলতি মাসের মাঝামাঝি সময়ে মিয়ানমার সফরে গিয়েছিলেন। চারদিনের এই সফরে তিনি রাখাইনের পরিস্থিতি নিয়ে মিয়ানমার সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।এদের মধ্যে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চিও রয়েছেন। তবে রাখাইনে সেনাবাহিনী,সীমান্তরক্ষী ও বৌদ্ধ সন্ত্রাসীরা যে ‘ব্যাপক ও কাঠামোগত পন্থায়’ যৌন নিপীড়ন চালিয়েছে সে ব্যাপারে সু চি ‘কোনো ধরণের বাস্তব’ আলোচনা করতে রাজী হননি।

গত সপ্তাহে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে লেখা এক চিঠিতে প্রামিলা প্যাটেন লিখেছেন, ‘স্টেট কাউন্সিলের সঙ্গে প্রায় ৪৫ মিনিটের বৈঠকটিকে সৌজন্য সাক্ষাৎ বলা যায়, প্রকৃতি অনুযায়ী যা ব্যর্থ’।

২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনীর হত্যা-ধর্ষণসহ সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে এ পর্যন্ত প্রায় ৬ লাখ ৫০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। দাতব্য সংস্থা ডক্টরস উইদাউট বর্ডার জানিয়েছে, সেনাবাহিনীর এই নিধন অভিযানে কমপক্ষে ৬ হাজার ৭০০ রোহিঙ্গা নিহত হয়েছে।জাতিসংঘের মানবাধিকার কমিশন এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ আখ্যা দিয়েছে। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে মিয়ানমারের সেনাবাহিনী ও ক্ষমতাসীন দলের নেত্রী সু চি।

প্রামিলা প্যাটেন জানান, রোহিঙ্গা নিপীড়নে সেনাবাহিনীর বিরুদ্ধে অভিযোগের উত্তর না দিয়ে সু চি তাকে জানিয়েছেন মিয়ানমারের কর্মকর্তাদের সঙ্গে তার আরও যে কয়েকটি বৈঠক রয়েছে সেগুলো তিনি উপভোগ করবেন।

প্রামিলার দাবি, ওইসব বৈঠকেও মিয়ানমারের কর্মকর্তারা নিপীড়নের অভিযোগগুলো উড়িয়ে দিয়েছেন। তাদের দাবি, এগুলো আন্তর্জাতিক সম্প্রদায়ের ‘অতিরঞ্জিত ও সাজানো সংবাদ।’

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com