বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:১৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
দ্বাদশ সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী-মন্ত্রীদের জন্য ৯৪০ প্রশ্ন ভরিতে আরও ১৮৭৮ টাকা কমলো সোনার দাম সব প্রার্থী আমাদের কাছে সমান: ইসি আলমগীর টোল আদায়ে দুর্নীতি, দুদকের হস্তক্ষেপে ইজারা বাতিল রোহিঙ্গাদের ফেরাতে বাংলাদেশের পাশে আছে ইউরোপ : পররাষ্ট্রমন্ত্রী জনগণের ভোটাধিকার নিশ্চিত করেই আ.লীগ ক্ষমতায় এসেছে : কাদের এপ্রিলে নির্যাতনের শিকার ১৯৩ নারী-শিশুকন্যা ৯ মে পর্যন্ত চলবে সংসদের দ্বিতীয় অধিবেশন শিক্ষামন্ত্রীর পদত্যাগ চেয়ে লিগ্যাল নোটিশ মৃত ব্যক্তিদের জাল সনদ: মিল্টন সমাদ্দারের ৩ দিনের রিমান্ড গণমাধ্যম শুধু মুক্ত নয়, উন্মুক্ত : তথ্য প্রতিমন্ত্রী যাত্রীবাহী বাস থেকে ৭টি স্বর্ণের বারসহ চোরকারবারি আটক আমন মৌসুম থেকেই চাল ছাঁটাই ও পলিশ বন্ধ করা হবে : খাদ্যমন্ত্রী টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ ১০ বাংলাদেশি জেলেকে অপহরণের অভিযোগ আরাকান আর্মির বিরুদ্ধে শনিবার থেকে খোলা স্কুল-কলেজ: শিক্ষা মন্ত্রণালয় ইসলামী ব্যাংকে বৈদেশিক মুদ্রা জমা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত ১২ কেজি এলপিজির দাম কমলো ৪৯ টাকা শেয়ার ছাড়বে রূপালী ব্যাংক নীলফামারীতে মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধার মৃত্যু

রোহিঙ্গাদের লক্ষ্য করে মিয়ানমার সৈন্যদের ফাঁকাগুলি

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ২৪ ডিসেম্বর, ২০১৭
  • ৭১ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: ফাঁকাগুলি বর্ষণ করে রোহিঙ্গা ভীতি প্রদর্শন অব্যাহত রেখেছে মিয়ানমারের সৈন্যরা। মদদ দিচ্ছে দেশটির সীমান্তরক্ষা বাহিনী ‘বিজিপি’ ও উগ্রবাদী সশস্ত্র রাখাইনরা। ভুক্তভোগী রোহিঙ্গারা এ ঘটনাকে তাদের নিয়ে মিয়ানমার সরকারের ফের ‘পুতুল খেলা’ বলে অভিহিত করেছেন।

এর জের ধরে বাংলাদেশে রোহিঙ্গা প্রবেশ অব্যাহত আছে। সীমান্তের ওপারে কোয়াংচিবন এলাকায় তিন হাজারের বেশি বাস্তুচ্যুত রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু বাংলাদেশে ঢোকার অপেক্ষায় আছে।

গত ২৩ নভেম্বর মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তি সই হওয়ার পরও বাংলাদেশে দুই লাখ ৪১ হাজার রোহিঙ্গা ঢুকেছে। আশ্রয় নিয়েছে উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পে। মিয়ানমার সেনাদের এ ধরনের আচরণ আরও রোহিঙ্গাকে বাংলাদেশে ঠেলে দেয়ার ষড়যন্ত্র বলে মনে করছে সচেতন মহল। এ ঘটনায় রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির সাফল্য নিয়েও প্রশ্ন উঠেছে।

মিয়ানমার সীমান্তসংলগ্ন ঘুমধুম ইউনিয়নের সংরক্ষিত মহিলা মেম্বার খালেদা বেগম ও স্থানীয় এনজিও কর্মী মুজিবুর রহমানসহ সীমান্তে বসাবাসকারীরা জানান, শুক্র ও শনিবার রাতে ওপারে (মিয়ানমার) টেকিবুনিয়া ও হক্ষদইংগাপাড়া এলাকায় মিয়ানমার সেনা ও বিজিপি সদস্যরা ফাঁকাগুলি বর্ষণ করে রোহিঙ্গাদের ভীতি প্রদর্শন করছে। এ ঘটনায় কোয়াংচিবন এলাকায় জড়ো হওয়া তিন হাজারের বেশি রোহিঙ্গা ছত্রভঙ্গ হয়ে পাহাড়-জঙ্গলে আশ্রয় নিয়েছে।

রোববার ভোররাতে পালিয়ে আসা কয়েক রোহিঙ্গা যুবক জানান, তাদের পরিবারের কে কোথায় গেছে, তা জানার সুযোগ নেই। তারা কোনো মতে নাফ-নদী সাঁতরিয়ে আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে কুতুপালং ক্যাম্পে আসতে পেরেছে।

তাদের একজন অলি উল্লাহ জানান, বুচিডংয়ের মোস্তাফিজপাড়া, ছামিলাপাড়া ও কুয়াইচংপাড়ার তিন হাজারের অধিক রোহিঙ্গা মিয়ানমারের নাফ নদীসংলগ্ন ধনখালীর গভীর জঙ্গলে ১৫ দিন ধরে অবস্থান করছিল। খাবার ফুরিয়ে যাওয়ায় তারা অসহায় অবস্থায় এপারে আসার সুযোগ খুঁজছিল। এমন পরিস্থিতিতে শুক্র ও শনিবার রাতে মিয়ানমার সেনা ও বিজিপি সদস্যরা এলোপাতাড়ি গুলিবর্ষণের পর তারা দিগ্বিদিক ছুটে পালিয়েছে।

তার আরেক সঙ্গী ছামিলাপাড়া গ্রামের মোহাম্মদ আলম জানান, মিয়ানমার সেনারা রোহিঙ্গাদের আশপাশে ঘোরাঘুরি করে ভীতি প্রদর্শন এবং দ্রুত স্থান ত্যাগ করার হুমকি দেয়।

তিনি আরও বলেন, ছামিলাপাড়া থেকে প্রায় ২০০ মাইল পথ পেরিয়ে আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে এপারে চলে এসেছেন।

তুমব্র কোনারপাড়া খালের ওপারে আশ্রয় নেয়া রোহিঙ্গা নেতা দিল মাস্টার মোহাম্মদ জানান, ২০১৬-১৭ সালে আরকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) হামলার পর মিয়ানমার সরকার সেখানে কারফিউ দিয়েছিল, যা বলবৎ রয়েছে। এমতাবস্থায় কারফিউর ভেতরে রোহিঙ্গা প্রত্যাবাসন চুক্তির নামে মিয়ানমার সরকার যেন নতুন করে ‘পুতুল খেলা’য় মেতেছে।

১৯৯১ সালে কুতুপালং ক্যাম্পে আশ্রয় নেয়া রোহিঙ্গা নেতা আবু ছিদ্দিক ও মোহাম্মদ নুর জানান, ১৯৮২ সালে মিয়ানমার সরকার রোহিঙ্গাদের নাগরিকত্ব বাতিল করে আইন করেছিল, সেটিও বহাল রয়েছে। ফলে প্রত্যাবাসনের আওতায় রোহিঙ্গারা সে দেশে ফিরে গেলেও নাগরিকত্ব পাওয়ার সুযোগ নেই। এছাড়া মিয়ানমারে ফিরে যাওয়া রোহিঙ্গাদের মূলত বন্দি অবস্থায় শিবিরে অমানবিক জীবন কাটাতে হবে।

মিয়ানমারের অভ্যন্তরে গুলিবর্ষণের তাণ্ডব সম্পর্কে জানতে চাইলে কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লে. কর্নেল মনজুর হাসান খান বলেন, তিনি লোকমুখে শুনেছেন। যদি হয়ে থাকে, সেটা তাদের অভ্যন্তরীণ বিষয়। কোয়াংচিবন এলাকায় জড়ো হওয়া তিন হাজারের বেশি রোহিঙ্গার ব্যাপারে তিনি অবগত নন বলে সাংবাদিকদের জানিয়েছেন।

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com