সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৫২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
‘আওয়ামী লীগের আমলে কোনো রাজনৈতিক হত্যাকাণ্ড হয়নি’ কক্সবাজারে পাহাড়ি ছড়ায় গোসলে নেমে দুই শিশুর মৃত্যু মিল্টনের আশ্রমের দায়িত্ব নিলো শামসুল হক ফাউন্ডেশন জেরুজালেমে আল জাজিরার কার্যালয়ে ইসরায়েলের অভিযান বিদেশ যাওয়ার অনুমতি পেলেন বিএনপি নেতা আমান সিরিয়াল অনুযায়ী মামলার শুনানি হবে: প্রধান বিচারপতি অবৈধ টিভি চ্যানেলের বাণিজ্যিক কার্যক্রম বন্ধের সিদ্ধান্ত অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে একত্রে কাজ করবে বাংলাদেশ-ইতালি স্ত্রীকে ভিডিও কলে রেখে ফাঁস নিলেন আনসার সদস্য সুনামগঞ্জে অব্যাহত বৃষ্টিতে বাড়ছে নদ-নদীর পানি জুডিশিয়াল সার্ভিস পরীক্ষার প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ৬০৩ সিলেটে সাত সকালে কালবৈশাখীর তাণ্ডব সুন্দরবনের আগুন নিয়ন্ত্রণে, ধোঁয়া দেখলেই পানি স্প্রে চলে গেলেন ‘টাইটানিক’খ্যাত অভিনেতা বার্নার্ড হিল হামাসের হামলার জবাবে রাফায় ইসরায়েলের হামলা, নিহত ১৯ আগামী সাত দিন হতে পারে ‘বৃষ্টির সপ্তাহ’ রাজধানীতে বাস-পিকআপ মুখোমুখি সংঘর্ষে চালকসহ নিহত ২ জিম্বাবুয়েকে ৬ উইকেটে হারাল বাংলাদেশ ব্রাজিলে বন্যায় মৃত্যু বেড়ে ৭৫, নিখোঁজ শতাধিক টস জিতে জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠালো বাংলাদেশ

রোহিঙ্গাদের মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ৩ মার্চ, ২০১৮
  • ৮৪ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, কক্সবাজার প্রতিনিধি: মিয়ানমার সৈন্যদের হত্যা, ধর্ষণসহ বিভিন্ন লোমহর্ষক নির্যাতনের ভয়ে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে বাংলাদেশ সরকারের প্রশংসা করে রোহিঙ্গাদের সংকট মোকাবেলায় বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্র কাজ করবে বলে মন্তব্য করেছেন দেশটির দক্ষিণ এশিয়াবিষয়ক প্রধান উপদেষ্টা লিসা কার্টিস। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়ে বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র। এছাড়া রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা করা হবে।

তিনি ব্রিফিংকালে বলেন, রোহিঙ্গাদের নিরাপদ এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন চায় যুক্তরাষ্ট্র সরকার। পাশাপাশি কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন চেয়ে তিনি বলেন, নির্যাতিত এসব রোহিঙ্গাদের পক্ষে কথা বলার জন্য বিশ্বে এখনও অনেক লোক আছে। লিসা কার্টিস বলেন, বাংলাদেশ-মিয়ানমারের মধ্যে চলমান সীমান্ত পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে যুক্তরাষ্ট্র সরকার।

আজ শনিবার বেলা সাড়ে ১২টার দিকে বালুখালী টিএন্ডটি রিলে কেন্দ্র এলাকায় স্থাপিত ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করে সাংবাদিকদের ব্রিফিংকালে প্রতিনিধিদল এসব কথা বলেন। এ সময় বালুখালী ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম অফিস পরিদর্শন করেন। এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদল টেকনাফের বাহারছড়া,শাপলাপুর আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম পরিচালিত স্বাস্থ্য ক্লিনিক ও ত্রাণ কার্যক্রম পরিদর্শন করেন।

বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, ২৫ আগস্টের পর এই প্রথম যুক্তরাষ্ট্র সরকারের শীর্ষ একজন কর্মকর্তা উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে রোহিঙ্গাদের খোঁজখবর এবং নির্যাতনের কথা শোনেন। পরে মিয়ানমার সেনা, বিজিপি ও উগ্রপন্থী রাখাইন যুবকের হাতে ধর্ষিত, নির্যাতিত, গুলিবিদ্ধ, স্বজনহারা বেশ কয়েকজন রোহিঙ্গা নারী পুরুষের সঙ্গে একান্ত আলাপ করেন। আলাপকালে প্রতিনিধিদল জানতে চান, তাদের কী ধরনের অত্যাচার চালানো হয়েছে। প্রতিনিধিদল রোহিঙ্গাদের কথা শুনে অনেকটা আবেগ আপ্লুত হয়ে পড়েন।

বার্নিকাট বলেন, আমরা আশ্বস্ত করতে চাই, রোহিঙ্গারা যাতে মিয়ানমারে ফেরত যেতে পারে সেজন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে মিলে আমরা কাজ করছি। রোহিঙ্গারা যাতে শুধু মিয়ানমারেই নয়, নিজেদের গ্রামগুলোতে ফিরতে পারে সেজন্যও আমরা দেশটির সরকারের সঙ্গে কাজ করব।  রোহিঙ্গাদের ফেরত নেওয়ার অঙ্গীকার বাস্তবায়নে মিয়ানমার সরকার কী করছে, আমরা তা-ও জানতে চাইব।’

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com