মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০১:৩৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
চিপসের প্যাকেট ১, ডাবের খোসা ও দইয়ের পাত্র ২ টাকায় কিনবে ডিএনসিসি সিরাজগঞ্জে গ্যাস লাইনের পাইপ স্থাপনের সময় মাটিচাপা পড়ল শ্রমিক দীর্ঘ প্রতীক্ষার পর চুয়াডাঙ্গা-যশোরে স্বস্তির বৃষ্টি ১০ মে ঢাকায় সমাবেশ করবে বিএনপি ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়গুলোতে ছাত্রলীগের কর্মসূচি ইলিশের উৎপাদন বেড়ে ৫.৭১ লাখ টন: মন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স বাড়ানো নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী সুন্দরবনে আগুন কেন, গভীরভাবে খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর লোডশেডিং আগের তুলনায় কমেছে, দাবি জ্বালানি প্রতিমন্ত্রীর প্রধানমন্ত্রীর কাছে শপথ নিলেন লালমনিরহাট জেলা পরিষদ চেয়ারম্যান স্বামীর সঙ্গে ঝগড়া করে বোবা ছেলেকে কুমিরের মুখে ফেললেন নারী ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের চট্টগ্রামে কালবৈশাখীর তাণ্ডব : সড়কে গাছ পড়ে যান চলাচল ব্যাহত দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে নিবিড়ভাবে কাজ করতে হবে একীভূত হবে না ন্যাশনাল ব্যাংক, নিজেরাই সবল হতে চায় প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে ক্লাস রাষ্ট্রপতির সঙ্গে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের সাক্ষাৎ ধামরাই ঝড়ে টিনের চালা ভেঙে পড়ে দুই নিরাপত্তারক্ষী নিহত হিলি দিয়ে ১০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমতি মাঠে কাজ করছিলেন স্বামী, খাবার দিতে গিয়ে বজ্রপাতে গৃহবধূ নিহত

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ দিন : কফি আনান

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় শনিবার, ১৪ অক্টোবর, ২০১৭
  • ১০৮ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক: সেনাবাহিনীর নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিতে নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে মিয়ানমার পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের এক বৈঠকে অংশ নেন কফি আনান। এসময় তিনি এ আহ্বান জানান।

রাখাইন সঙ্কট নিয়ে গত আগস্টে আনান কমিশন সুনির্দিষ্ট সুপারিশসহ একটি প্রতিবেদন প্রকাশ করেছিল। কমিশন মিয়ানমারে নাগরিকত্বহীন অবস্থায় থাকা রোহিঙ্গাদের নাগরিকত্ব দেওয়ার সুপারিশের পাশাপাশি বাংলাদেশে থাকা শরণার্থীদের পুনর্বাসনের কথাও বলেছিল। তবে ওই প্রতিবেদন প্রকাশের পরের দিনই মিয়ানমার সরকার রোহিঙ্গা বিতাড়ন অভিযান শুরু করে। সেনাবাহিনীর নির্যাতন ও নিপীড়নের মুখে এ পর্যন্ত ৫ লাখ ৩৬ হাজার রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তবে মিয়ানমারের সেনাবাহিনী নির্যাতন-নিপীড়নের অভিযোগ অস্বীকার করে দাবি করেছে, রোহিঙ্গারা স্বেচ্ছায় দেশ ছেড়ে চলে যাচ্ছে।

শুক্রবার কফি আনান বলেন, মিয়ানমার সরকারকে ‘এমন পরিস্থিতির সৃষ্টি করতে হবে যাতে তার সম্মানের সঙ্গে দেশে ফিরে যেতে পারে।’

রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে একটি রোডম্যাপ তৈরিতে মিয়ানমার সরকারের সঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে ঐক্যমতে পৌঁছানোর অনুরোধ জানিয়েছেন কফি আনান।

তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, ‘যদি কোনো পদক্ষেপ না নেওয়া হয়, তাহলে আমরা ওই অঞ্চলে দীর্ঘমেয়াদি ‍দুর্ভোগ পোহাতে যাচ্ছি, যা হবে গুরুতর, সীমার বাইরে।’

বাংলা৭১নিউজ/সিএইস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com