রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৫:০২ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
মালয়েশিয়ায় ১৩২ বাংলাদেশি গ্রেফতার ডুমুরিয়ায় অস্তিত্ব সংকটে ৭ নদী জাপানে শক্তিশালী ৬.৫ মাত্রার ভূমিকম্প রাস্তা পারাপারের সময় দ্রুত গতির বাসচাপায় নারী নিহত রোববার থেকে ফের তিনদিনের হিট অ্যালার্ট জারি হতে পারে দাবদাহে ঢাকায় উৎপাদনশীল খাতে বছরে ক্ষতি ২৭০০ কোটি ডলার ঘুমন্ত হেলপারকে পুড়িয়ে হত্যা: একজনের দায় স্বীকার, দুজনের রিমান্ড ভারতীয় মসলায় ক্যানসারের উপাদান: তথ্য সংগ্রহ করছে যুক্তরাষ্ট্র দেশে আলাদা ফরেনসিক বিশ্ববিদ্যালয় এখন সময়ের দাবি : সিআইডি প্রধান গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান নিরাপদ খাদ্য উৎপাদনের আহ্বান প্রাণিসম্পদ মন্ত্রীর চট্টগ্রামে ৪৮ ঘণ্টা পরিবহন ধর্মঘটের ডাক ৩ মাসে গ্রামীণফোনের আয় ৩৯৩২ কোটি টাকা, গ্রাহক বেড়েছে ১০ লাখ পাঁচদিনে সোনার দাম কমলো ৬৪৯৭ টাকা প্রবাসীদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান প্রতিমন্ত্রীর ঢাকায় দিনে-দুপুরে জুয়েলারি ব্যবসায়ীর সর্বস্ব লুট বনানীতে যাত্রীবাহী বাসে হঠাৎ আগুন হাসপাতালে ডাক্তার না থাকায় অনেককে শোকজ করা হয়েছে বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে একই পরিবারের তিনজনের মৃত্যু ভুয়া তথ্য ছড়িয়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের প্রভাবিত করতেন তারা

রোহিঙ্গাদের আর্থিক অনুদান দেবে যুক্তরাষ্ট্র

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় বুধবার, ১৩ ডিসেম্বর, ২০১৭
  • ৮৯ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ, ঢাকা: বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সহায়তায় আর্থিক অনুদান দেবে যুক্তরাষ্ট্র। ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট জানিয়েছেন, ওই অনুদানের পরিমাণ ১৪ দশমিক ৫ মিলিয়ন ডলার।

আজ বুধবার সচিবালয়ে স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিমের সঙ্গে সাক্ষাৎ করতে এসে মার্শা বার্নিকাট এসব কথা বলেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেওয়া হয়।

মিয়ানমারের নির্যাতিত নাগরিকদের আশ্রয় এবং খাদ্য ও স্বাস্থ্যসেবা দিয়ে বাংলাদেশ মানবতার কাজ করেছে বলে বৈঠকে মন্তব্য করেন রাষ্ট্রদূত বার্নিকাট। বিশেষ করে দ্রুততম সময়ের মধ্যে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও স্বাস্থ্যমন্ত্রীর প্রশংসা করেন রাষ্ট্রদূত।

এ সময় রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নিন্দা করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভূমিকা রাখায় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ‘রোহিঙ্গাদের মধ্যে পোলিওসহ বিভিন্ন সংক্রামক রোগের প্রাদুর্ভাব আছে। এমনকি ডিপথেরিয়ার মতো বিরল রোগও দেখা গেছে এই জনগোষ্ঠীর মধ্যে। এ ধরনের সংক্রামক রোগ আমাদের জনগণের মাঝেও ছড়িয়ে পড়ার আশঙ্কা আছে। এক্ষেত্রে সরকার সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে রোহিঙ্গাদের আশ্রয় ক্যাম্পে ৭১টি মেডিকেল ক্যাম্প স্থাপন করে সরকারিভাবে ১০৭ জন চিকিৎসক নিয়োগ দেওয়া হয়েছে। নার্স ও অন্যান্য সহায়ক জনবলও পর্যাপ্ত নিয়োগ দেওয়া হয়েছে। সংক্রামক রোগের টিকা প্রদান কার্যক্রম সেখানে জোরদার করা হয়েছে। সরকারের গৃহীত কার্যক্রমের ফলে রোহিঙ্গাদের সঙ্গে থাকা সংক্রামক রোগ দেশের অভ্যন্তরের জনগণকে আক্রান্ত করতে পারবে না।’

ওই সময় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. সিরাজুল হক খান, স্বাস্থ্যশিক্ষা বিভাগের সচিব ফয়েজ আহম্মেদ, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাবিবুর রহমান খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সন্ধ্যায় স্বাস্থ্যমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন ফেরদৌসী প্রিয়ভাষিণীকে দেখতে যান। সেখানে তিনি কর্তব্যরত চিকিৎসকদের কাছে চিকিৎসার খোঁজখবর নেন। এ সময় উপস্থিত ফেরদৌসী প্রিয়ভাষিণীর আত্মীয়স্বজনদের সঙ্গে কথা বলেন এবং তাঁর দ্রুত আরোগ্য কামনা করেন।

বাংলা৭১নিউজ/বিবিএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com