মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মিরপুর-১০ মেট্রো স্টেশন চালু হবে এ মাসেই সাবেক সেনা সদস্য হত্যায় ৯ জনের যাবজ্জীবন ইতা‌লি ভিসাপ্রার্থীদের যে বার্তা দি‌লেন পররাষ্ট্র উপ‌দেষ্টা ময়মনসিংহে ‘চাঁদাবাজ’ রানাসহ ৬ আ. লীগ নেতা গ্রেপ্তার নিরাপদ খাদ্য পেতে অ্যান্টিবায়োটিকের ব্যবহার কমাতে হবে ছয়দিন বন্ধ থাকবে সোনামসজিদ স্থলবন্দর টি-টোয়েন্টি থেকে মাহমুদউল্লাহর অবসর ঘোষণা শেখ হাসিনা কোথায় আছেন, জানালেন ছেলে জয় সাবেক রেলমন্ত্রী মুজিবুলসহ ৪ জনের দুর্নীতির অনুসন্ধান শুরু পিএসসির চেয়ারম্যানসহ সব সদস্যের পদত্যাগ জামিন পেলেন সাবের হোসেন চৌধুরী, কারামুক্তিতে বাধা নেই বাংলাদেশে মানবাধিকার সুরক্ষিত দেখতে চায় যুক্তরাষ্ট্র: মিলার সাইবার নিরাপত্তা আইন বাতিল করতে হবে: ড. ইফতেখারুজ্জামান শাহ্জালাল ইসলামী ব্যাংকে প্রবেশনারি অফিসারদের ফাউন্ডেশন ট্রেনিং কোর্স শুরু দুর্গাপূজার ছুটি বাড়িয়ে প্রজ্ঞাপন মন্ত্রী-এমপিরা কার ইঙ্গিতে পালালো তাদের শ্বেতপত্র প্রকাশ করুন: ফারুক মোটরসাইকেলের ইঞ্জিনেই চলবে হেলিকপ্টার! তাপসী তাবাসসুমকে আদালতে হাজির হতে নির্দেশ নেত্রকোণায় লাখ মানুষ পানিবন্দি, এক মৃত্যু আন্দোলন দমাতে অস্ত্র ব্যবহার, যুবলীগ কর্মী আরাফাত গ্রেপ্তার

রেড ক্রিসেন্ট সোসাইটি ও আবহাওয়া অধিদপ্তরের সমঝোতা

বাংলা৭১নিউজ, ঢাকা:
  • আপলোড সময় বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারী, ২০২১
  • ৪২ বার পড়া হয়েছে

পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

সমঝোতা স্মারকে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষে সোসাইটির মহাসচিব ও সরকারের প্রাক্তন সচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন ও বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পক্ষে পরিচালক সামছুদ্দিন আহমেদ নিজ-নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

আবহাওয়া পূর্বাভাসের ওপর নির্ভর করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি পরিচালিত বিভিন্ন কার্যক্রমের পরিধি বৃদ্ধিকরণ ও বাস্তবায়নে সহযোগিতাই এই সমঝোতা স্মারকের অন্যতম উদ্দেশ্য। উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশের ঘূর্ণিঝড় ও বন্যা প্রবণ অঞ্চলে পূর্বাভাস ভিত্তিক অর্থায়ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে।

এসব কার্যক্রম বাস্তবায়নে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটি বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিকে কারিগরি সহযোগিতা ও প্রয়োজনীয় জরুরী তহবিল সংগ্রহ এবং অন্যান্য অংশীদারদের সাথে সমন্বয় করতে সহায়তা প্রদান করে আসছে ।

আবহাওয়া অধিদপ্তর জানায়, আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগকালিন দুর্যোগপ্রবণ এলাকা থেকে জনগনকে উদ্ধার করা থেকে শুরু করে তাদের থাকা-খাওয়া ও তাৎক্ষণিক চিকিৎসা প্রদানকারী সংস্থাসমূহের মধ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি অন্যতম। এই সমঝোতা স্মারক উভয় প্রতিষ্ঠানের মধ্যে জ্ঞান ও প্রয়োজনীয় তথ্য আদান-প্রদান এর মাধ্যমে বাংলাদেশে পূর্বাভাস ভিত্তিক আগাম কার্যক্রম/অর্থায়ন (এফবিএ/এফ) শক্তিশালী করার জন্য প্রতিষ্ঠানদ্বয়ের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠা করবে।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানায়, এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ায় উভয় প্রতিষ্ঠানের মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির মাধ্যমে দেশে সংঘটিত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এছাড়াও দেশের আর্থ-সামজিক উন্নয়নেও এই চুক্তি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

আজ ১১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার সকাল ১১ টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের কনফারেন্স রুমে অনুষ্ঠিত সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রনালয়ের সিনিয়র সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামছুদ্দিন আহমেদ, মি: সঞ্জীব কুমার কাফলে, এক্টিং হেড অব কান্ট্রি অফিস, আইএফআরসি, বাংলাদেশ ও আমেরিকান রেড ক্রস এর কান্ট্রি রিপেজেনটেটিভ মি: আচালা নাভারত্নে।

অনুষ্ঠানে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ডিআরএম বিভাগের পরিচালক মো: বেলাল হোসেন, সহকারী পরিচালক সাহজাহান সাজু, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কমিউনিকেশন অফিসার মোহাম্মদ খালেদ বাস্তামানসহ বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, আবহাওয়া অধিদপ্তর, জার্মান রেড ক্রস ও আইএফআরসির প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি প্রতিরক্ষা মন্ত্রনালয়ের সিনিয়র সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি বলেন, এই সমঝোতা স্মারক আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মধ্যে প্রাতিষ্ঠানিক সেতু বন্ধন তৈরী করবে। যার সুফল দেশের মানুষ পাবে। তিনি বলেন, মানুষ যতো আধুনিক হয় বা সভ্য হয় আবহাওয়ার উপর তাদের নির্ভরশীলতা ততো বাড়বে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি প্রাকৃতিক ও মানবসৃষ্ট যেকোন দুর্যোগে ক্ষতিগ্রস্ত মানুষের সেবায় কাজ করে যাচ্ছে। রেড ক্রিসেন্ট ও সিপিপি’র স্বেচ্ছাসেবকরা দুর্যোগের পূর্বাভাস পাওয়ার পরপরই উপকূলীয় এলাকার জনগণকে আশ্রয় কেন্দ্রে আনাসহ সতর্ক সংকেত প্রচারে কাজ শুরু করে দেয়।

এর ফলে দুর্যোগে জানমালের ক্ষতির মাত্রা একেবারেই শূন্যের কোঠায় নেমে এসেছে। তিনি বলেন, দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল। এই প্রাতিষ্ঠানিক সমঝোতা স্মারক বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চলমান কার্যক্রমকে আরোও গতিশীল করবে বলে আমি মনে করি। 

বাংলা৭১নিউজ/এমএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com