মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম
মাধ্যমিকের ৩১ বইয়ে ১৪৭ ভুল, স্কুলে যাচ্ছে সংশোধনী জিম্বাবুয়েকে ১৬৬ রানের লক্ষ্য দিলো বাংলাদেশ মাঝ-আকাশে নারী যাত্রীদের ঝগড়া-হাতাহাতি, জরুরি অবতরণ করলো ফ্লাইট সব হজযাত্রী সঠিক সময়ে যাবেন, সঠিক সময়ে ভিসাও হবে : ধর্মমন্ত্রী ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন স্মার্টকার্ড বিতরণ শুরু জনগণকে নিরপেক্ষভাবে সেবা দেওয়ার তাগিদ আইজিপির শিশুদের শুধু আইনের মাধ্যমে সুরক্ষা দেওয়া কঠিন : ডেপুটি স্পিকার বাংলাদেশের পর্যটন খাতে বিনিয়োগে আগ্রহী ব্রিটিশ সরকার ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর যেন কেউ মারা না যায়: স্বাস্থ্যমন্ত্রী চীনে হাসপাতালে ছুরি হামলায় নিহত ২, আহত ২৩ স্মার্ট বাংলাদেশ গড়ার দৃঢ় প্রত্যয়ে আইইবির প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিরিজ জয়ের লক্ষ্যে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে দুই পরিবর্তন সড়কের নিরাপত্তা নিশ্চিতে তথ্য আদান-প্রদান করবে চসিক-সিএমপি ধান ও চালের মানে আপস করা হবে না : খাদ্যমন্ত্রী সুজানগরে বিপুল পরিমাণ টাকা ও ১০ সহযোগীসহ চেয়ারম্যান প্রার্থী আটক দানবীর আরপি সাহার অন্তর্ধান ও মির্জাপুর গণহত্যা দিবস ৬ মাস বন্ধ থাকবে কমলাপুর-টিটি পাড়া সড়কের একটি লেন প্রতিবাদ করায় শিক্ষকের দুই হাত ভেঙে দিলো কিশোর গ্যাং চাল-শাকসবজি-আমসহ অনেক ফসল উৎপাদনে বাংলাদেশ বিশ্বে নেতৃত্ব দিচ্ছে ঝিনাইদহে হাসপাতালে নবজাতক চুরি করতে এসে ২ নারী আটক!

রেকর্ড জয় বাংলাদেশের

বাংলা ৭১ নিউজ
  • আপলোড সময় রবিবার, ১১ মার্চ, ২০১৮
  • ৮৭ বার পড়া হয়েছে

বাংলা৭১নিউজ ডেস্ক:  শ্রীলঙ্কার মাটিতে শ্রীলঙ্কার  দেয়া ২১৫ রানের লক্ষ্য ২বল আর পাঁচ উইকেট হাতে রেখে টপকে গেল বাংলাদেশ। টানা হারের পর টি-২০তে জয়ের মুখ দেখলো বাংলাদেশ দল। গতবছর এ মাঠেই শ্রীলঙ্কার বিপক্ষে জয় পেয়েছিল বাংলাদেশ দল। সাবেক অধিনায়ক মুশফিকুর রহীমের অসাধারণ ইনিংস জয় নিশ্চিত করেছে।  তবে ওপেনার লিটন দাস আর তামিম ইকবালের ৭৪ রানের উদ্বোধনী জুটি জয়ের ভিত গড়ে দেয়।

তামিম ৪৭ আর লিটন দাস ৪৩ রান করেন। তবে দুজনই অল্পের জন্য ফিফটি বঞ্চিত হলেও ক্যারিয়ারসেরা ৭২ রান করে দলকে জেতান মুশফিকুর রহীম। তিনি মাত্র ৩৫ বলে এ রান করেন চারটি ছক্কা আর পাঁচটি চারের মারে। ম্যাচসেরাও হন মুশফিক। ৬৫ টি-২০ ম্যাচে মাত্র তৃতীয় ফিফটি পেলেন তিনি। তার আগের সর্বোচ্চ ছিল ৬৬ রান। জয়কে মুশফিক তার ছেলের জন্য উৎসর্গ করেন। বাংলাদেশের অনেক হারের কারণ থিসারা পেরেরার শেষ ওভারে চার বলে ৮ রান তুলে নেয় বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ১০ খেলায় এটি বাংলাদেশের তৃতীয় জয়। আগের দুটি ছিল আগে ব্যাটিং করে।

এর আগে বাংলাদেশ সর্বোচ্চ ১৬৫ রান তাড়া  করে জয় পেয়েছিল বাংলাদেশ। সেটি ১০ বছর আগে ২০০৭ বিশ্বকাপে। জোহানেসবার্গে বাংলাদেশ সেই জয়টি পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। আর দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিল ১৭৮ রান। বাংলাদেশ এই প্রথমবারের মতো টি-২০তে ২০০ পেরোলো। এর আগে ১৯৩ রান ছিল শ্রীলঙ্কার বিপক্ষেই।

এ জয়ের ফলে তিন দলের পয়েন্ট সমান হলো। তবে রান গড়ে শ্রীলঙ্কা এগিয়ে। আবার প্রত্যেক দল একে অপরের বিপক্ষে খেলবে।

২১৫ রানের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের দুই ওপেনারও দারুণ শুরু করেছেন। তামিম ইকবাল ও লিটন দাস ৪.১ ওভারে তুলে নেন ৫০ রান।  এটি লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের দ্রুততম ফিফটি।  সৌম্য সরকারের পরিবর্তে লিটনকে নামানো হয় ওপেনিংয়ে।

৫০ হলো না তামিমের দশম ওভারেই দলের রান ১০০। তামিম ৫০ থেকে তিন রান দূরে। এরই মধ্যে দূর্বলচেতা শটে কট হলেন তামিম। ২৯ বলে এক ছক্কা আর পাঁচ চার মারেন তামিম। নিজের দ্বিতীয় ওভারে দারুণ উইকেট পেলেন থিসারা পেরেরা। ১০ ওভারে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১০৩।

দারুণ খেলছিলেন লিটন দাস।  মার মার কাট কাট করে রান তুলে ভয় ধরিয়ে দেন লঙ্কানদের মনে। কিন্তু কপাল মন্দ মাত্র ১৯ বলে ৪৩ রান করে নুয়ান প্রদীপ ফার্নান্দোর বলে লেগবিফোর উইকেট হয়ে যান তিনি। ৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৭৪ রান। ওয়ানডাউনে নামেন সৌম্য সরকার।

৬ বলে চাই ৯ রান নুয়ান প্রদীপের ১৯তম ওভারে খেলায় ফিরলো শ্রীলঙ্কা। সাব্বিরকে ফিরিয়ে রানের চাকা আটকে গেল। তবে পঞ্চম বলে ছক্কা হাঁকিয়ে মুশফিক ফের নিয়ন্ত্রণ নেন খেলার।

সাব্বির আউট যখন তখন ১০ বলে দরকার ১৮ রান। থিসারা পেরেরার সরাসরি থ্রোতে ফিরে গেলেন সাব্বির রহমান। ২ বলে কোন রান পাননি তিনি। মুশফিকের সঙ্গে যোগ দিলেন মেহেদী হাসান মিরাজ।
১২ বলে চাই ১৯ রান
মাহমুদুল্লাহ আউট, মুশফিকের ফিফটি।

১২ বলে বাংলাদেশের চাই ১৯ রান। বাংলাদেশ ১৯৬/৪। ২৪ বলে ৫০ করলেন মুশফিক। তিন ছক্কা আর চার চারে। ৬৫ টি-২০ ম্যাচে মাত্র তৃতীয় ফিফটি পেলেন তিনি। তবে ১৮তম ওভারে ১১ বলে ২০ রান করে ফিরে গেলেন মাহমুদুল্লাহ। দলের রান ১৯৩/৩। সাব্বির যুক্ত হলেন মুশফিকের সঙ্গে।

১৮ বলে চাই ২৭ রান ১৭তম ওভারে ১৩ রান পেল বাংলাদেশ।  স্কোর ১৮৮/৩। ১৮ বলে জেতার জন্য চাই ২৭ রান। হাতে ৭ উইকেট। মুশফিক ২৩ বলে ৪৬ রানে অপরাজিত।

২৪ বলে চাই ৪০ রান ১৬ ওভারে ১৭৫/৩। ২৪ বলে চাই আর ৪০ রান। থিসারা পেরেরার করা ১৬তম ওভারে ১৮ রান তুলে নেয় বাংলাদেশ। মাহমুদুল্লাহ চার ও ছক্কা হাঁকান। ৩০ বলে চাই ৫৮ রান
১৫ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ১৫৭ রান। ১৫তম ওভারে নুয়ান প্রদীপ ফার্নান্দোর দ্বিতীয় শিকারে পরিণত হন ২২ বলে ২৪ রান করা সৌম্য সরকার। মুশফিক আছেন ১৯ বলে ৩৬ রান করে।

বাংলাদেশের টার্গেট ২১৫ শেষ ওভারে জোড়া আঘাত হানলেন মোস্তাফিজুর রহমান। তবে নো-বলসহ শেষ ওভারে ১৫ রান দেন এ টাইগার পেসার। এতে ২১৪/৬ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে শ্রীলঙ্কা।

মোস্তাফিজের ডেলিভারিতে উইকেটের পেছনে মুশফিকুর রহীমের গ্লাভসে ক্যাচ দেয়ার আগে সর্বোচ্চ ৭৪ রান করেন শ্রীলঙ্কার ওয়ানডাউন ব্যাটসম্যান কুসাল পেরেরা। চলতি আসরে এটি তার টানা দ্বিতীয় অর্ধশতক। ৪৮ বলের ইনিংসে কুসাল পেরেরা হাঁকান ৮টি চার ও দুটি ছক্কা। পরে রানের খাতা না খুলেই সাজঘরে ফেরেন থিসারা পেরেরা।

১৩ ওভারে শ্রীলঙ্কার সংগ্রহ পৌঁছে ১৪৪/১-এ। ১৪তম ওভারে বল নিজের হাতে তুলে নেন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। আর ওভারে জোড়া আঘাত হানেন এ টাইগার অফস্পিনার। আর রিযাদ দুই উইকেট নেন সাব্বির রহমানের সঙ্গে ফিল্ডিং যুগলবন্দিতে। ব্যক্তিগত ৫৭ রানে মাহমুদুল্লাহর ডেলিভারেিত সাব্বিরের হাতে ক্যাচ দেন লঙ্কান ওপেনার কুসাল মেন্ডিস। একই ওভারে রানের খাতা খোলার আগেই সাব্বিরের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন দাসুন শানাকা। পরে তাসকিন আহমেদের বলে সাব্রি রহমান লঙ্কান অধিনায়ক দিনেশ চান্ডিমালের ক্যাচ লুফে নেন অসাধারণ দক্ষতায়। এতে ১৫তম ওভার শেষে শ্রীলঙ্কার সংগ্রহ দাঁড়ায় ১৫০/৪-এ।  বল হাতে দলকে প্রথম সাফল্য এনে দেন মোস্তাফিজুর রহমান।

 

বাংলা৭১নিউজ/জেএস

শেয়ার করুন

এ জাতীয় আরও সংবাদ
২০১৫-২০২৩ © বাংলা৭১নিউজ.কম কর্তৃক সকল অধিকার সংরক্ষিত।
Theme Dwonload From ThemesBazar.Com